Current Bangladesh Time
সোমবার নভেম্বর ১৮, ২০১৯ ১২:১৬ পূর্বাহ্ন
Barisal News
Latest News
৮ নভেম্বর ২০১৯ শুক্রবার ৭:৫২:০২ অপরাহ্ন
Print this E-mail this

বরিশালের ৬ জেলায় ঘূর্ণিঝড় বুলবুল‘র প্রভাব শুরু


সাগরে লঘুচাপ: বরিশালসহ দক্ষিণাঞ্চলে আসছে আরো ঝড়-শিলাবৃষ্টি
ফাইল ফটো

আমাদের বরিশাল ডেস্ক ::: বরিশালের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‌‘বুলবুল’। এ কারণে ৫ থেকে ৭ ফুট পর্যন্ত উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। এ অবস্থায় উপকূলবর্তী এলাকার জনগণকে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে আজ শুক্রবার সকাল থেকে বরিশাল বিভাগের ৬ জেলার বিভিন্ন স্থানে বৃষ্টি সহ ঝড়ো বাতাস বইছে।

কখন আঘাত হানবে: শনিবার (০৯ নভেম্বর) সন্ধ্যা থেকে মধ্য রাতে ঘূণিঝড় বুলবুল খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত আনতে পারে। এক্ষেত্রে প্রথম আঘাত আনতে পারে পটুয়াখালীর কলাপাড়ায়। তবে উপকূলে আঘাত হানার আগে বুলবুল কিছুটা দুর্বল হয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে মুখ করে আছে। এটি শনিবার সন্ধ্যা থেকে মধ্য রাতে উপকূলে আঘাত হানতে পারে।

উপকূূলে প্রভাব শুরু: বরিশাল ::: ঘূর্ণিঝড়ের প্রভাবে বরিশালে সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হয়েছে। সন্ধ্যা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে বৃষ্টির পরিমান। একই সাথে ঝড়ো বাতাস বইছে।

এদিকে বুলবুল মোকাবিলায় বরিশালের উপকূল এলাকায় মাইকিং করে জনসাধারণকে সতর্ক করছে ঘূর্ণিঝড় প্রস্তুতি কেন্দ্রের (সিপিপি) স্বেচ্ছাসেবকরা। দুর্যোগ মোকাবিলায় জরুরি সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানান, বরিশালে ২৩২টি সাইক্লোন শেল্টার কেন্দ্র প্রস্তুত রয়েছে। প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী মজুত রয়েছে।

পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালীর বিভিন্ন স্থানে বৃহস্পতিবার মধ্যরাত থেকে বৃষিg্ িহচ্ছে। আজ শুক্রবার থেকে চলছে বৃষ্টি ও বাতাস।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় জেলার বিভিন্ন উপজেলায় ৪০৩টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। সার্বিক বিষয় মনিটরিং করতে জেলা প্রশাসকের কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য ১০০ মেট্রিক টন চাল, দুই লাখ ৭৫ হাজার টাকা, ১৬৬ বান্ডিল টিন এবং ৩৫০০ কম্বল মজুত রাখা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে সাগরে সৃষ্ট ঝড়ো হাওয়ায় কুয়াকাটায় বেলাল হোসেন (৪০) নামে এক জেলে নিখোঁজ হয়েছেন। শুক্রবার সকাল ৭টার দিকে এফ বি মা কুলসুম নামের একটি মাছ ধরা ট্রলার থেকে পড়ে তিনি নিখোঁজ হন। বেলাল পঞ্চগড় জেলার কুরবান আলীর ছেলে।

বরগুনা প্রতিনিধি জানান, বরগুনায় আজ সকাল থেকে বৃষ্টি হচ্ছে। সঙ্গে রছেছে বাতাস। আকাশ ছিল মেঘাচ্ছন্ন।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুল মোকাবিলায় বরগুনা জেলা প্রশাসন সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে। দুর্যোগ মোকাবিলায় বরগুনায় ৫০৯টি সাইক্লোন শেল্টার, ৪২টি মেডিকেল টিম, ৮টি জরুরি কন্ট্রোল রুমসহ সিপিপি, রেডক্রিসেন্ট ও বিভিন্ন সংগঠনের ১০ হাজার স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে।

পিরোজপুর প্রতিনিধি জানান, ঝড়ের প্রভাবে পিরোজপুরে সকাল থেকে দেখা মেলেনি সূর্যের। শুক্রবার সকাল থেকে গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়। পরে দুপুর থেকে একটানা বৃষ্টি ও হালকা বাতাস বইছে। জনসাধারনের স্বাভাবিক জীবনযাত্রা ব্যহত হচ্ছে। অপরদিকে বঙ্গোপসাগর উত্তাল হয়ে পড়ায় পাড়েরহাট মৎস্য ব্যবসায়ী সমিতির অধিকাংশ ট্রলার নিরাপদে এলাকায় ফিরে এসেছে। ১০/১২টি ট্রলারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

পাড়েরহাট মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলহাজ্ব ইকবাল হোসেন জানান, পাড়েরহাট মৎস্য ব্যবসায়ী সমিতির অধিকাংশ ট্রলার নিরাপদে এলাকায় ফিরে এসেছে। খারাপ আবহাওয়ার কারণে ১০/১২টি ট্রলারের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

এদিকে ঝড়ের আঘাত থেকে ক্ষতির পরিমাণ কমাতে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জানানো হয়, জেলা ও উপজেলা পর্যায়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রত্যেকটি ইউনিয়নে একটি করে মেডিক্যাল টিম প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জেলার ২২২টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। ‘বুলবুল’ মোকাবেলায় ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) ১২৭৫ জন স্বেচ্ছাসেবক মাঠ পর্যায়ে কাজ করছে বলে জানান সংগঠনের সহকারী পরিচালক আব্দুল লতিফ।

ভোলা প্রতিনিধ জানান, ঘূর্ণিঝড়ে ‘বুলবুল’ এর প্রভাবে সাগর ও নদী বেষ্টিত দ্বীপ জেলা ভোলাসহ উপকূলীয় এলাকায় আজ শুক্রবার সকাল থেকে আকাশ মেঘাচ্ছন্ন অবস্থায় রয়েছে। তার সাথে থেমে থেমে হালকা  বৃষ্টি হচ্ছে।

এদিকে ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষয়ক্ষতি মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। ইতোমধ্যে জেলা সদরসহ সাত উপজেলায় ৮টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ৬৬৮টি আশ্রয়কেন্দ্র। গঠন করা হয়েছ ৯২টি মেডিক্যাল টিম। ঝড়ের কারণে বাতিল করা হয়েছে জেলার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি এবং স্থানীয়দের সতর্ক করতে উপকূলে চলছে রেড ক্রিসেন্ট ও সিপিপির প্রচারণা। জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের কাছে শুকনো খাবার, প্রয়োজনীয় চাল, টিন ও নগদ টাকাসহ পর্যাপ্ত ত্রাণসামগ্রী রয়েছে।

ঝালকাঠি প্রতিনিধি জানায়: শুক্রবার দুপুর ১২টা থেকে আকাশ হাল্কা মেঘে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে। শুরু হয় গুড়ি গুড়ি বৃষ্টি। জেলার সুগন্ধা, বিশখালি আর হলতা নদীর পানিরও থমথমে অবস্থা। বঙ্গোপসাগর নিকটবর্তী জেলার কাঁঠালিয়া উপজেলার জেলেদের নিরাপদ দূরত্বে থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসান। সুগন্ধা নদীর কলেজ খেয়াঘাট ও পৌরসভা খেয়াঘাটে ইঞ্জিল চালিত ট্রলার সাবধানে চলাচল করতে বলা হয়েছে। প্রস্তুত করা হয়েছে জেলার সব সাইক্লোন সেল্টার।

এদিকে শুক্রবার বিকেল ৫ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দূর্যোগ প্রস্তুতির বিষয়ে জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মোঃ জোহর আলী জানান, জেলায় ৭৪টি সাইক্লোন সেন্টার, স্কুল-কলেজ প্রস্তুত রাখা হয়েছে। জেলা পর্যায় সকল কর্মকর্তা ও কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। প্রতিটি উপজেলায় একটি করে কন্টোলরুম খোলা হয়েছে।


সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
‘বুলবুল’র তাণ্ডবে বরিশালে কৃষকের মাথায় হাত
ভোলায় খোলা আকাশের নিচে শতাধিক পরিবার
ঘূর্ণিঝড়ের শঙ্কা কাটেনি
পটুয়াখালীতে ২৮১০ ঘরবাড়ি বিধ্বস্ত, ২৭ ঘণ্টা পর বিদ্যুৎ-নেটওয়ার্ক সচল
বুলবুল কেড়ে নিল বরিশালের ৬ প্রাণ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]