AmaderBarisal.com Logo

বেতাগীতে আমন ধানের বাম্পার ফলন


আমাদেরবরিশাল.কম

২ ডিসেম্বর ২০১৯ সোমবার ৪:৪৬:২১ অপরাহ্ন

বেতাগীতে আমন ধানের বাম্পার ফলন : দাম নিয়ে শঙ্কা

বেতাগী (বরগুনা) প্রতিনিধি ::: বেতাগীতে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমন ধানের চাষ হয়েছে। বুলবুলে ক্ষতি সাধনের পরেও ক্ষেতে পাকা ধান দেখে বাম্পার ফলন আশা করছেন উপজেলার কৃষকরা। সেই সঙ্গে শঙ্কায়ও রয়েছেন ন্যায্য দাম নিয়ে। সরজমিনে উপজেলার বেতাগী পৌরসভা, সদর, বিবিচিনি, হোসনাবাদ, মোকামিয়া, বুড়ামজুমদার, কাজিরাবাদ ও সড়িষামুড়ি ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড এবং গ্রাম ঘুরে দেখা গেছে, মাঠভরা আমন ধান।

একাধিক চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, এবারে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। সুষ্ঠুভাবে ফসল গড়ে তুলতে পারলে কিন্ত ন্যায্য দাম নিয়ে শঙ্কায় রয়েছে। গতবারের বাস্তব অভিজ্ঞতার কারণে এ বছরও ধানের দাম নিয়ে চিন্তিত কৃষকরা। তাদের দাবি, ধানের সঠিক দাম নিশ্চিত করতে এখন থেকেই সরকারি তৎপরতা শুরু করা হোক।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ১টি পৌরসভা সহ ৭টি ইউনিয়নে ১০ হাজার ৭শ” ২ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। তবে বুলবুলসহ অসময়ে প্রাকৃতিক দুর্যোগে বেশ কিছু জমির ফসল ডুবে গেলেও সেগুলো নিয়ে চিন্তিত নয় কৃষিবিভাগ। তাদের দাবি, বন্যায় নীচু জমির ধান ডুবে গেলেও বন্যার স্থায়িত্ব কম থাকায় তেমন একটা ক্ষতি হয়নি আমনের।

চলতি মাসে শুরু হয়েছে ধানা কাটা। বেতাগী পৌরসভার ৮ নং ওয়ার্ডের বর্গা চাষি মো: ফরিদ হোসেন, ৯ নং ওয়ার্ডের কৃষক মো: ফিরোজ হাওলাদার (৫০) ও টুকা মিয়া (৫২) জানান, প্রতি বছরের ন্যায় এবারেও তারা নিজের সহ ৪ থেকে ৫ একর জমি বর্গা চাষ করেন কিন্ত ট্রাক্টর খরচ, শ্রমিকের মজুরি, কীটনাশক, সার, মজুদ, সংরক্ষণ ও বাজারজাতের ক্রমবর্ধমান খরচের পর ধানের বাজার ৫শ’ থেকে ৬‘শ টাকা হওয়ায় তাদের মনে ভয় ধরিয়ে দিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো: ইকবাল হোসেন বলেন, বন্যায় ক্ষয়ক্ষতির পরেও চলতি মৌসুমে আমন ধানের যে লক্ষ্যমাত্রা ছিল তা পূরণ হয়ে বাড়তি ফসল হয়েছে। এখন প্রয়োজন কৃষকের ধানের ন্যায্যমুল্য নিশ্চিত করা। তারা যদি এবারেও উৎপাদিত ধানের সঠিকমুল্য না পায় তা হলে অর্থনৈতিকভাবে পঙ্গু হয়ে উৎসাহ হারিয়ে ফেলবে।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।