AmaderBarisal.com Logo

বিশ্ব আদালতে মিয়ানমারের গণহত্যার বিচার শুরু


আমাদেরবরিশাল.কম

১০ ডিসেম্বর ২০১৯ মঙ্গলবার ৪:৩৮:৫৬ অপরাহ্ন

জ্বলছে রোহিঙ্গা গ্রাম

সারা বিশ্ব ডেস্ক::: নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে দায়ের করা মামলার শুনানি শুরু হয়েছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল তিনটায় শুরু হওয়া এ শুনানিতে প্রথমে মামলার বাদী গাম্বিয়া তাদের যুক্তি তুলে ধরছে। আজ তিন ঘণ্টা গাম্বিয়া তাদের যুক্তি তুলে ধরবে। খবর রয়টার্স ও গার্ডিয়ানের

আদালতে মিয়ানমারের পক্ষে উপস্থিত আছেন অং সান সু চি এবং গাম্বিয়ার পক্ষে উপস্থিত আছেন দেশটির আইনমন্ত্রী আবুবকর ম্যারি তাম্বাদু।

আন্তর্জাতিক বিচার আদালতের ১৫ জন বিচারক গাম্বিয়ার যুক্তি শুনছেন। বুধবার মিয়ানমার তাদের যুক্তিতর্ক তুলে ধরার সুযোগ পাবে। এরপর বৃহস্পতিবার গাম্বিয়া আবার তাদের যুক্তি তুলে ধরবে। ওই দিন মিয়ানমারও আবার যুক্তি তুলে ধরার সুযোগ পাবে।

শুনানিতে রোহিঙ্গাদের বিরুদ্ধে অব্যাহত গণহত্যা বন্ধে জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য আদালতের প্রতি আহ্বান জানাচ্ছে গাম্বিয়া। তবে এই প্রাথমিক শুনানিতে নিপীড়িত রোহিঙ্গাদের কারও বক্তব্য শোনা হবে না। তিন দিনের শুনানি শেষে কবে রায় ঘোষণা করা হবে সে বিষয়ে এখনও কিছু বলা হয়নি।

তিন দিনব্যাপী শুনানি চলাকালে জাতিসংঘের এই সর্বোচ্চ আদালতের নিরাপত্তা জোরদার করা হয়েছে। জল্পনা-কল্পনা চলছে, মিয়ানমার কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অংশ হিসেবে অজ্ঞাতনামা ব্যক্তিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হতে পারে। 

আইসিজে’র ওয়েবসাইটে (www.icj-cij.org) শুনানি সরাসরি সম্প্রচার করা হচ্ছে। সারা বিশ্বের গণমাধ্যমকর্মীসহ বিপুলসংখ্যক আন্তর্জাতিক দর্শক এই শুনানি দেখছেন।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।