Current Bangladesh Time
বুধবার এপ্রিল ১, ২০২০ ৫:০০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » আমতলী, তালতলী, বরগুনা, বরগুনা সদর, সংবাদ শিরোনাম » বরগুনায় উপমহাদেশের সর্ববৃহৎ ‘জ্যোৎস্না উৎসব’
১১ ডিসেম্বর ২০১৯ বুধবার ৫:৪৯:৫৪ অপরাহ্ন
Print this E-mail this

বরগুনায় উপমহাদেশের সর্ববৃহৎ ‘জ্যোৎস্না উৎসব’


বরগুনায় উপমহাদেশের সর্ববৃহৎ ‘জ্যোৎস্না উৎসব’

অনলাইন ডেস্ক::: বরগুনার তালতলীর নলবুনিয়া শুভসন্ধ্যা সমুদ্রসৈকতে উপমহাদেশের সর্ববৃহৎ জ্যোৎস্না উৎসব হবে কাল বৃহস্পতিবার। বরগুনা জেলা প্রশাসক পঞ্চমবারের মতো এ জ্যোৎস্না উৎসবের আয়োজন করেছেন।

বরগুনার প্রধান তিনটি নদী পায়রা, বিষখালী ও বলেশ্বর নদী যেখানে সাগরে মিশেছে ঠিক সেখানেই তালতলী উপজেলার স্নিগ্ধ বেলাভূমি শুভসন্ধ্যা সমুদ্র সৈকত। একদিকে সীমাহীন সাগর, আরেকদিকে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ ফরেস্ট টেংরাগিড়ি। একদিকে দীর্ঘ ঝাউবন, তিন তিনটি নদীর বিশাল জলমোহনা, আরেকদিকে সীমাহীন সাগর। সবমিলিয়ে নদ-নদী আর বন-বনানীর এক অপরূপ সমাহার শুভসন্ধ্যা সৈকত।

এখানেই আগামীকাল দিনব্যাপী জলজোছনায় একাকার হবে জোছনাবিলাসী হাজারো মানুষ। এ উৎসবকে ঘিরে বাউল গান, কবিতা, পুথি, পুতুল নাচ, যাদু প্রদর্শনী, যাত্রাপালা, হয়লা গান, রাখাইন নৃত্য, ফানুস ওড়ানোসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের জোছনা উৎসবে প্রায় এক লাখ পর্যটকের আগমন ঘটবে বলে মনে করছেন আয়োজোক কর্তৃপক্ষ।

পর্যটন শিল্পের অপার সম্ভাবনাময় বরগুনার নয়নাভিরাম সৌন্দর্যকে দেশ বিদেশের পর্যটকদের কাছে তুলে ধরতে এ উৎসবের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ। 

খোঁজ নিয়ে জানা গেছে, কালের কণ্ঠের বরগুনা জেলা প্রতিনিধি সাংবাদিক সোহেল হাফিজের নেতৃত্বে ২০১৫ সাল থেকে জেলার সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিক অঙ্গনের একদল জোছনাপ্রেমী মানুষ বরগুনার বিষখালী নদীর মোহনায় এ জোছনা উৎসবের শুরু করেন। এরপর থেকে প্রতিবছরই জোছনা উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। বাড়তে থাকে অংশগ্রহনকারীর সংখ্যাও। গত বছর ২০১৮ সালে বরগুনা জেলা প্রাসনের উদ্যোগে এ উৎসবটি আরও বড় পরিসরে পালিত হয়। গতবছর এ অনুষ্ঠানে প্রায় ৫০ হাজার দর্শনার্থী অংশ নেয়।

এবারের জোছনা উৎসব উপলক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে বরগুনা নদী বন্দর থেকে দুটি দ্বিতল লঞ্চ, আমতলী থেকে একটি বিলাসবহুল লঞ্চ এবং পাথরঘাটা থেকে একাধিক নৌযান তালতলীর শুভসন্ধ্যা সমুদ্র সৈকতের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

এ উপলক্ষ্যে শুভ সন্ধ্যা সৈকতকে বর্ণাঢ্য সাজসজ্জায় সজ্জিত করা হয়েছে। উৎসবস্থলকে ঘিরে নেওয়া হয়েছে র‌্যাব, পুলিশ, কোস্টগার্ড, রোভার স্কাউট এবং বিএনসিসিসহ আনসার ও গ্রাম পুলিশের সমন্বয়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা।    

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
ব্রিজ ভাঙায় ভাগ্য খুলছে জনপ্রতিনিধিদের!
বাউফলে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান
কৃষকদের হয়রানি করলে ছাড় নয়: খাদ্যমন্ত্রী
রিফাত হত্যা : ভিডিও ডাউনলোডের পেন ড্রাইভ সনাক্ত
সাগর-রু‌নির হত্যার তদন্তে পু‌লি‌শের ব্যর্থতা বলা যা‌বে না: আইজিপি
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com