Current Bangladesh Time
মঙ্গলবার ফেব্রুয়ারী ২৫, ২০২০ ২:৪৭ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সংবাদ শিরোনাম, সারা বিশ্ব » বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ২
১৩ ডিসেম্বর ২০১৯ শুক্রবার ১২:৩৩:০৬ পূর্বাহ্ন
Print this E-mail this

বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ২


কারফিউ ভেঙে আসামে রাস্তায় মানুষ

আমাদের বরিশাল ডটকম ডেস্ক::: ভারতে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল হয়ে ওঠা আসামের গুয়াহাটিতে পুলিশের গুলিতে অন্তত দুইজন নিহত হয়েছেন; আহত হয়েছে আরো বহু মানুষ।

বুধবার রাতে পার্লামেন্টে নাগরিকত্ব সংশোধনী বিল পাশের পরেই সেখানে কারফিউ জারি হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় সেই কারফিউ ভেঙে হাজার হাজার মানুষ রাস্তায় নেমে আসার পর গুলিতে মৃত্যুর ঘটনা ঘটে বলে এক প্রতিবেদনে জানিয়েছে এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে প্রথমে তিনজন নিহতের খবর দেওয়া হলেও পরে তা সংশোধন করা হয়।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, ভারতের বিমানঘাঁটির কাছের একটি শহরে বিক্ষোভকারীরা এক পোস্ট অফিসসহ সরকারি সম্পত্তি জ্বালিয়ে দিয়েছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল এবং কেন্দ্রীয়মন্ত্রী রামেশ্বর তেলির বাড়িতেও হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।

আসামের চারটি রেলওয়ে স্টেশনেও বিক্ষোভকারীরা ভাঙচুর করাসহ আগুন দেওয়ার চেষ্টা চালিয়েছে। এ গোলযোগ, বিশৃঙ্খলায় রেল চলাচল বন্ধ হয়ে যায়। আটকা পড়ে যাত্রীরা।

উত্তর-পূর্ব ভারতের অন্যান্য জায়গাতেও অস্থিরতা ছড়িয়ে পড়েছে। আসাম ও ত্রিপুরায় রেল পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি গুয়াহাটি ও ডিব্রুগড়ে বহু ফ্লাইট বাতিল হয়েছে।

বুধবারই আসামের ১০টি জেলায় ইন্টারনেট সেবা আরও ৪৮ ঘণ্টা জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। তাছাড়া, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হওয়া চারটি এলাকায় সেনা মোতায়েন করা হয়।

বুধবার (১১ ডিসেম্বর) ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাস করা হয়।

বিলটিতে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব করা হয়।বিলটি পাসের পর আসামসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে।

বিক্ষোভকারীরা বলছেন, বিলটি পাস হওয়ার কারণে পাল্টে যাবে দেশের জনবিন্যাসের ধরন। কমে যাবে কাজের সুযোগ। একইসঙ্গে নিজস্ব সংস্কৃতিও হ্রাস পাবে বলে আশঙ্কা করেন তারা।

বাংলাদেশের হাইকমিশনারের গাড়ি বহরে হামলা :: ভারতের পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনারের গাড়ি বহরে হামলা হয়েছে। এছাড়া সহকারী হাইকমিশনের দুটি পথনির্দেশক খুলে ফেলা হয়েছে। এর প্রেক্ষিতে গতকাল সন্ধ্যায় ঢাকায় ভারতীয় হাইকমিশনারকে ডেকে প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার রাত ১০টার দিকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ভারতের সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল গৃহীত হওয়ার পর আসামে সহিংসতা ও কারফিউ জারির প্রেক্ষিতে গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। আন্দোলনকারীদের মথ্যে কিছু ব্যক্তি বাংলাদেশ চ্যান্সারি থেকে প্রায় ৩০ গজ দূরের দুটি পথনির্দেশক খুলে ফেলেছে। এ বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে এসেছে। গত বুধবার বাংলাদেশের সহকারী হাইকমিশনারকে এসকর্টের দায়িত্বে থাকা নিরাপত্তাযান বিমানবন্দর থেকে শহরে আসার পথে নাগরিকত্ব সংশোধন বিলের বিরূদ্ধে প্রতিবাদকারীদের হামলার মুখে পড়ে। 

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত কামরুল আহসান বৃহস্পতিবার সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাশের সঙ্গে সাক্ষাত্ করেন এবং সহকারী হাইকমিশনারের গাড়িবহরে হামলা ও পথনির্দেশক চিহ্ন ভাংচুরের প্রতিবাদ জানান।’

ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব ভারত সরকারকে বাংলাদেশ মিশনের কর্মী ও সম্পদের সুরক্ষা নিশ্চিত করার অনুরোধ জানান। গুয়াহাটিতে বাংলাদেশের সহকারী হাইকমিশন এবং আবাসিক ভবনের নিরাপত্তা জোরদারে ভারত সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তাত্ক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হচ্ছে বলে ভারতীয় হাইকমিশনার আশ্বাস দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভারতীয় কর্তৃপক্ষ ইতিমধ্যে সহকারী হাইকমিশন, এর কর্মী ও তাদের পরিবারের সদস্যদের বাড়তি নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশ সরকার বিশ্বাস করে, সহকারী হাইকমিশনারের গাড়িবহরে হামলা এবং দূতালয়ের পথ নির্দেশক বিনষ্ট করা বিচ্ছিন্ন ঘটনা। এটি বাংলাদেশ ও ভারতের চমত্কার দ্বিপক্ষীয় সম্পর্কে প্রভাব ফেলবে না।

ছবি প্রকাশে নিষেধাজ্ঞা::: ভারতের রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাসের প্রতিবাদে বিক্ষোভ কেন্দ্রীয় তথ্যমন্ত্রী এই ধরণের ‘‌দেশদ্রোহী’ কার্যকলাপ টিভিতে সম্প্রচার কর‌তে নিষেধ করেছেন।

এই বিলের প্রতিবাদে ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির সাধারণ মানুষ ক্ষোভে ফেটে পড়ে। তাদের দাবি, উত্তর-পূর্বের সংস্কৃতি ধ্বংস হয়ে যাবে বহিরাগতদের জন্য এবং আর একটি মানুষকেও স্থান দেওয়ার মতো ক্ষমতা নেই রাজ্যগুলির। কিন্তু কেন্দ্র সেই কথা মানেনি। উপরন্তু কারফিউ জারি করেছে আসামে। ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে ত্রিপুরায়। দেশটির সবটিভি চ্যানেলে সম্প্রচার হচ্ছে আসামের বিক্ষোভের ছবি।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরক্ত হয়ে টিভি চ্যানেলগুলিকে বুধবার রাতে চিঠি লিখে পরামর্শ দেন যেন ‘‌দেশদ্রোহী’‌ মানুষদের বিক্ষোভ আর দেখানো না হয়। তিনি আশঙ্কা করছেন, এর ফলে দেশজুড়ে হিংসার বীজ ছড়াবে। দেশের সম্প্রীতি নষ্ট হবে।

‘আমিও মুসলিম হয়ে যাব’::: ভারতের বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার প্রতিবাদে পদত্যাগ করেছেন শশীকান্ত সেন্থিল নামের এক আইএএস কর্মকর্তা। এখানেই শেষ নয়। সদ্য আইএএস-এর চাকরি ছাড়া শশীকান্ত সেন্থিল সিদ্ধান্ত নিয়েছেন, এনআরসি হলে কোনও নথি জমা দেবেন না তিনি। সত্যাগ্রহের ডাক দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি পাঠিয়ে শশীকান্ত জানিয়েছেন, আমি নাগরিক নই বলে ঘোষণা করা হলে ডিটেনশন সেন্টারে যাব।

এদিকে আরেক সাবেক আইএস কর্মকর্তা হর্ষ মন্দার বলেছেন, আমিও মুসলিম হয়ে যাব।

মোদী সরকারের নাগরিকত্ব সংশোধনী বিল, এনআরসি-র বিরুদ্ধে মুসলিমদের উদ্দেশে প্রতিবাদের ডাক দিয়েছেন ভারতের সাবেক এ আমলারা। বিলটাকে তারা অমানবিক এবং অসাংবিধানিক বলছে।

তারা বলছেন, সরকারি নীতিতে আক্রান্ত হলে মুসলিমদের প্রতিবাদ করার সমস্ত অধিকার রয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, সাবেক আমলাদের কেউ কেউ ডাক দিচ্ছেন ‘সত্যাগ্রহ’র আবার কেউ কেউ ‘আইন অমান্য আন্দোলন’।

এতদিন রাজনৈতিক স্তরে প্রতিবাদ হচ্ছিল এ বিল নিয়ে। দেশের ৬২৫ জন বিশিষ্ট নাগরিকও বিল প্রত্যাহারের দাবি জানিয়েছিলেন। তবে বুধবার লোকসভায় বিল পাস হওয়ার পর নাগরিক পর্যায়ে প্রতিবাদ শুরু হয়।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের যুক্তি, বিলের সঙ্গে দেশের মুসলিমদের সম্পর্ক নেই। কিন্তু নাগরিকত্ব সংশোধনী বিলের ফলে মুসলিমরাই হেনস্থার শিকার হবেন বলে অভিযোগ উঠেছে।

গুজরাট দাঙ্গার পরে চাকরি ছেড়ে দেয়া মন্দার বলেন, নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পরে আইন অমান্য করতে মুসলিম হিসেবে নাম নথিভুক্ত করাব। তার পরে এনআরসি’তে নথি জমা দিতে অস্বীকার করব। নথির অভাবে নাগরিকত্ব চলে যাওয়া মুসলিমদের যে শাস্তি হবে, ডিটেনশন সেন্টারে পাঠানো হবে, আমাকে সেই শাস্তি দিতে হবে বলে দাবি তুলব।

ন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক ফিনান্স অ্যান্ড পলিসির অর্থনীতিবিদ লেখা চক্রবর্তী টুইটারে নিজেকে ‘মুসলিম’ ঘোষণা করে লিখেছেন, আমি মুসলিম। ভারতেই আমার জন্ম। আমি ফতিহা জানি। গায়ত্রীমন্ত্রও জানি। কারণ আমার জন্ম ভারতে।

জওয়াহার লাল নেহেরু বিশ্ববিদ্যালয়র ছাত্রনেতা উমর খালিদ জানিয়েছেন, নাগরিকত্ব সংশোধনী বিল পাস হলে, দেশে এনআরসি হলেও নথি জমা দেবেন না।

এর আগে কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের প্রতিবাদে পদত্যাগ করেছিলেন দেশটির আইএএস কর্মকর্তা কান্নন গোপীনাথন।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
ভারত-পাকিস্তানে তুষারধসে নিহত ৬৭
বিক্ষোভে উত্তাল আসাম, গুলিতে নিহত ২
কারফিউ ভেঙে আসামে রাস্তায় মানুষ
বিশ্ব আদালতে মিয়ানমারের গণহত্যার বিচার শুরু
অমিত শাহ’র বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রস্তাব যুক্তরাষ্ট্রে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]