Current Bangladesh Time
শনিবার জানুয়ারী ১৮, ২০২০ ৫:৩২ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » বরিশালের ৩ স্বাস্থ্য কর্মকর্তার দুর্নীতি অনুসন্ধানে দুদক
১৬ জানুয়ারী ২০২০ বৃহস্পতিবার ১২:৫৪:৫৫ পূর্বাহ্ন
Print this E-mail this

বরিশালের ৩ স্বাস্থ্য কর্মকর্তার দুর্নীতি অনুসন্ধানে দুদক


দুদক

অনলাইন ডেস্ক::: সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জন অফিসের কেনাকাটায় দুর্নীতিতে জড়িত ১৫০ জনের তালিকা ধরে অনুসন্ধান শুরু করেছে দুদক। ব্যবস্থা নেয়ার জন্য ওই তালিকার অনেকের নাম যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ে।

এদিকে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জন অফিসের কর্মকর্তাদের শনাক্ত করতে উচ্চ পর্যায়ের তিনটি কমিটি গঠন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। যেসব কর্মকর্তা ঘুষ কিংবা অর্থের বিনিময়ে অসাধু ঠিকাদারদের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের শত শত কোটি টাকার ক্ষতিসাধন করেছেন তদন্তের আওতায় আনা হয়েছে তাদেরও। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পাশাপাশি মন্ত্রণালয় থেকে গঠিত এ কমিটি তিনজন যুগ্মসচিবের নেতৃত্বে তদন্ত কাজ করছে।

দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান জনগণের স্বাস্থ্যসেবার অর্থ তছরুপ করেছে তাদের ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, আমরা এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করার জন্য মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দিয়ে অনুরোধ করেছিলাম। মন্ত্রণালয় যে উদ্যোগ নিয়েছে তাতে দুর্নীতিবাজ অনেকের নামই বেরিয়ে আসবে। তাদের সুপারিশের ভিত্তিতে দুদক থেকেও ব্যবস্থা নেয়া হবে।

সূত্র জানায়, দুদকের স্বাস্থ্য খাতের ১৫০ জন কর্মকর্তা-কর্মচারীর যে নাম রয়েছে, এর মধ্যে অন্তত ৩০ জন চিকিৎসক এবং মেডিকেল কলেজ ও হাসপাতালের ৭-৮ জন অধ্যক্ষ রয়েছে। তদন্তের স্বার্থে দুদক সবার নাম এখনই প্রকাশ করছে না। দুদকের বিশেষ অনুসন্ধান ও তদন্ত সেল এবং গোয়েন্দা ইউনিটের মাধ্যমে সংশ্লিষ্টদের বিষয়ে তথ্য সংগ্রহের কাজ চলেছে।

যে ২৩ কর্মকর্তার বিষয়ে বলা হয়েছে তাদের মধ্যে রয়েছেন বরিশাল স্বাস্থ্য অধিদফতরের পরিচালকের কার্যালয়ের প্রধান সহকারী মো. রাহাত খান, উচ্চমান সহকারী জুয়েল।

এদিকে দুদক সূত্রে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণায়ের চিঠির পরিপ্রেক্ষিতে ৩৪ জনের একটি তালিকা করা হয়েছে। যাদের বিরুদ্ধে কোটি কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে।

এদের মধ্যে রয়েছেন বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের হিসাবরক্ষক এটিএম দুলাল।

দুদক বলছে, সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে ওষুধ, সরঞ্জাম ও যন্ত্রপাতি ক্রয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অসাধু কর্মকর্তা ও ঠিকাদারি প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত সিন্ডিকেট স্বাস্থ্য খাতে বড় ধরনের চক্রান্তে জড়িয়ে পড়েছে। তারা সিন্ডিকেট করে জনসাধারণের জন্য করা সরকারের বাজেটের ৭০-৮০ ভাগই হাতিয়ে নিচ্ছে।

তাদের দুর্নীতির কারণে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। ১২ ডিসেম্বর দেয়া চিঠিতেও ১৪টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করার পাশাপাশি স্বাস্থ্য খাতের নৈরাজ্য ও দীনতা তুলে ধরেছে সরকারের কাছে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
পটুয়াখালীর গৃহকর্মীর মুখ-হাত বেঁধে খুনতির ছ্যাকা দিলেন নার্স
শিশুকন্যাকে পানিতে ফেলে হত্যার কথা স্বীকার বাবার
পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু
রামুতে বাস খাদে পড়ে বরিশালের ২৫ জনসহ আহত ৩০
ঢাকা সিটি নির্বাচন পেছানোর দাবি বরিশালে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]