Current Bangladesh Time
সোমবার ফেব্রুয়ারী ২৪, ২০২০ ২:১০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পিরোজপুর, পিরোজপুর সদর, সংবাদ শিরোনাম » পিরোজপুরে বাস্তবায়ন হচ্ছে কৃষি উন্নয়ন প্রকল্প
২৩ জানুয়ারী ২০২০ বৃহস্পতিবার ৩:১১:৫৪ অপরাহ্ন
Print this E-mail this

পিরোজপুরে বাস্তবায়ন হচ্ছে কৃষি উন্নয়ন প্রকল্প


pirojpur-news-map পিরোজপুর সংবাদ মানচিত্র

অনলাইন ডেস্ক::: দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ৫ জেলা গোপালগঞ্জ- খুলনা- বাগেরহাট- সাতক্ষীরা- পিরোজপুরকে নিয়ে কৃষি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হতে যাচ্ছে।

এ ৫ জেলার ৩৯টি উপজেলায় ফসলের নিবীড়তা ৫-৮ শতাংশ বৃদ্ধির লক্ষ্যে ৮২ কোটি ৬৪ লক্ষ ৯১ হাজার টাকা ব্যয়ের এ প্রকল্পটি কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট যৌথভাবে বাস্তবায়ন করবে।

জানা গেছে, জলবায়ুর দ্রæত পরিবর্তনে উপকূলীয় এলাকার লবনাক্ততার কারণে আবাদি জমিতে সীমিত আকারে ফসল উৎপাদিত হচ্ছে। গোপালগঞ্জ- খুলনা- বাগেরহাট- সাতক্ষীরা- পিরোজপুর জেলার পরিবেশগত বৈশিষ্টের কারণে সামুদ্রিক জোয়াড়ের পানি, জলোচ্ছ¦াস এবং ঘূর্ণিঝড়ে বার-বার আক্রান্ত হয়।

এছাড়া এ অঞ্চল সমূহে সুষ্ক মৌসুমে মাটির পানি ধারণ ক্ষমতা হ্রাস পায় ও লবনাক্ততা বৃদ্ধি পায়। দেশের অন্যান্য জেলার তুলনায় এ সকল জেলায় কৃষির আধুনিক সুযোগ সুবিধা সমূহ ব্যবহারের পরিমাণ কম, ফলে কৃষির কাঙ্খিত উন্নয়ন সাধিত হচ্ছে না। খাদ্য ঘাটতি মেটানোর জন্য কৃষক ধানভিত্তিক শস্য উৎপাদনের প্রতি বেশী মনোযোগী হওয়ায়, ভূমিক্ষয় ত্বরান্বিত হচ্ছে।

পানি সম্পদের ঘাটতি তৈরী হচ্ছে। মাটির উৎপাদন ক্ষমতা ও উর্বরতা শক্তি হ্রাস পাচ্ছে এবং এর ফলে পুষ্টি ও খাদ্য ঘাটতি বৃদ্ধি পাচ্ছে। এসকল সমস্যা সমাধানে এ অঞ্চলে জমি চাষের আওতায় আনা, পানি সম্পদের কার্যকরী ব্যবস্থাপনার মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণ করে বসত বাড়িতে সবজি এবং উদ্যানতাত্বিক ফসল চাষ সম্প্রসারণ এবং মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে এ কৃষি উন্নয়ন প্রকল্পটি গত বছরের ১৮ সেপ্টেম্বর একনেক সভায় অনুমোদন করা হয়।

এ প্রকল্পটির পরিচালক আলমগীর বিশ^াস জানান ,২০১৮ সালে শুরু হওয়া প্রকল্পটি ২০২৩ সাল পর্যন্ত বাস্তবায়নকাল নির্ধারণ করা হয়েছে। দেশের এর ৫ জেলার ৩৯টি উপজেলার ২৭ হাজার ৮শত ৮৫টি কৃষক পরিবার প্রদর্শনীর মাধ্যমে সরাসরি উপকৃত হবে এবং ২৯ হাজার ৫২০ জন কৃষক প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষিত হবে। এছাড়া মাঠ দিবস, কৃষি মেলা, উদ্বুদ্ধকরণভ্রমণ ও আধুনিক যান্ত্রিকীকরণের মাধ্যমে প্রায় ২ লক্ষ কৃষক পরিবার উপকারের আওতায় আসবে।

এ প্রকল্পটির ডিপিডি তৌহিদুদ্দিন জানিয়েছেন,৩৮ হাজার কৃষককে সার, সুপারিশ কার্ড প্রদান করা হবে। ধান, গম, ভুট্টা, বার্লি এর ১০ হাজার ৫৩০টি, পাটের ১১৭০টি, মুগ মসুর সয়াবিনের ২৯২৫টি, সরিষা তিল সূর্যমূখী চীনাবাদামে ৩১২০টি, মরিচ হলুদ পেঁয়াজ রসুন আদার ৪৪৮৫টি, সবজির ৫৮৫টি, ডার্মি কম্পোষ্ট এর ৩৯০টি, কম্পোষ্ট এর ৩৯০টি, খামারজাত জৈব সারের ৩৯০টি, ঘেরের আইলে সবজি চাষের ৩৯০টি, জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনার ১৭৫৫টি, বøক প্রদর্শনী ধানের ৫৮৫টি, একক ফল বাগানের আম লিচু পেয়ারা মাল্টা, সবেদা, ড্রাগণ ফল, আমড়ার ৭৮০টি এবং আম লিচু পেয়ারা লেবু মালটা আমড়ার মিশ্র ফল বাগানের ৩৯০টি প্রদর্শনী প্লট স্থাপন করা হবে।

এদিকে ২০১৯-২০২০ অর্থ বছরে পিরোজপুর জেলায় ৫২১টি রবি মৌসুমের প্রদর্শনী প্লট স্থাপন করা হচ্ছে বলে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পিরোজপুরের উপ-পরিচালকের কার্যালয়ের একটি সূত্রে জানা গেছে। এছাড়া চলতি অর্থ বছরে ১১০২টি ক্ষুদ্রাকার কৃষি যন্ত্রপাতি, একশত ফুট ফিতা পাইপসহ ৩১২টি লো-লিফট পাম্প, ১৯৫টি হ্যান্ডরিপার, ৪০০টি হ্যান্ড স্পেয়ার, ১৯৫টি ফুট পাম্প কৃষকদের মাঝে প্রদান করা হবে।

কৃষি সম্প্রসারণ জেলা কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে এ ৫ জেলায় ফসলের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি পুষ্টিকর খাবার উৎপাদন, ফেরমন ফাঁদ, জৈব বালাই নাশক ও জৈব সার ব্যবহারের মাধ্যমে কৃষকদের জীবন মানের উন্নয়ন ঘটানো হবে। -বাসস

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
ব্রিজ ভাঙায় ভাগ্য খুলছে জনপ্রতিনিধিদের!
বাউফলে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান
কৃষকদের হয়রানি করলে ছাড় নয়: খাদ্যমন্ত্রী
রিফাত হত্যা : ভিডিও ডাউনলোডের পেন ড্রাইভ সনাক্ত
সাগর-রু‌নির হত্যার তদন্তে পু‌লি‌শের ব্যর্থতা বলা যা‌বে না: আইজিপি
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]