Current Bangladesh Time
বুধবার এপ্রিল ১, ২০২০ ৪:৩৭ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরগুনা, বরগুনা সদর, বেতাগী, সংবাদ শিরোনাম » পেঁয়াজ আবাদে পিছিয়ে বেতাগী
২৮ জানুয়ারী ২০২০ মঙ্গলবার ৪:৪৬:৩৩ অপরাহ্ন
Print this E-mail this

পেঁয়াজ আবাদে পিছিয়ে বেতাগী


onion-piaj-peaj পেয়াজ পিয়াজ

বেতাগী (বরগুনা) প্রতিনিধি ::বরগুনার বেতাগী উপজেলায় পেঁয়াজ উৎপাদনে চরমভাবে পিছিয়ে রয়েছে। তবে উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারা পেঁয়াজ আবাদের ক্ষেত্রে উপযোগী মাটির অভাব ও পেঁয়াজ আবাদে কৃষকদের অনাগ্রহকে দায়ী করেছেন।

তবে মাঠ পর্যায়ের কৃষকরা বলেছেন, কৃষি বিভাগের পক্ষ থেকে ভ’ট্রা, সূর্যমুখীসহ অন্যান্য ফসল উৎপাদনে নানামুখী উদ্যোগ নেওয়া হলেও পেঁয়াজ আবাদের ক্ষেত্রে তেমন কোন উদ্যোগ নেই। ফলে তারা অতিপ্রয়োজনীয় এই ফসল উৎপাদনে আগ্রহী হচ্ছেনা।

জানা গেছে, দেশে নজিরবিহীন মূল্যবৃদ্ধির পরেও এ এলাকায় কৃষি পণ্য পেঁয়াজের উৎপাদন বৃদ্ধিতে তেমন কোন কর্মপরিকল্পনা নেই কৃষি বিভাগের। এখানকার ১টি পৌরসভা সহ ৭টি ইউনিয়নে ধান ও অন্যান্য কৃষি পণ্য উৎপাদনে ব্যাপক সাফল্য এলেও পেঁয়াজের উৎপাদনে কোন ধরনের সাফল্য আসেনি।

অবশ্য উপজেলা কৃষি বিভাগ দাবি করেন, সরকারি প্রণোদনা ছাড়াই পেঁয়াজের উৎপাদনে চাষীদের উদ্বুদ্ধ করতে কাজ শুরু করেছে কৃষি বিভাগ। উপজেলা কৃষি বিভাগের হিসের অনুযায়ী গত অর্থ বছরে এ এলাকায় আমন, আউশ ও বোরো মিলিয়ে ব্যাপক ধানের উৎপাদন হয়। একই সঙ্গে রবি ও অন্যান্য ফসল উৎপাদিত হয়েছে কিন্ত পেঁয়াজ আবাদ এবং উৎপাদন দেশের অন্যান্য অঞ্চলের মত নয়। তবুও আশার কথা পরিমানে কম জমিতে হলেও উপজেলার কয়েকটি গ্রামে পেঁয়াজের আবাদ হয়েছে ।

এখানকার কৃষক ও ব্যবসায়ীরা জানান, বিদেশী পেঁয়াজ না আসায় এবারে দেশের পেঁয়াজের বাজারে অস্থিরতা বিরাজ করছে। ফলে সারাদেশের ন্যায় পেঁয়াজের মুল্য কয়েকগুন বৃদ্ধি পেলেও টিসিবির মাধ্যমে এখানে পেঁয়াজ বিক্রির কারনে বাজার নিয়ন্ত্রনে আসে। কৃষক ফরিদ হোসেন সহ উপজেলার একাদিক কৃষক এ ক্ষেত্রে উপজেলার বিপূল পরিমান কৃষি জমি কাজে লাগাতে পেঁয়াজ উৎপাদনে কৃষি বিভাগের উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে মতামত ব্যক্ত করেন।

কৃষি বিশেষজ্ঞরা বলেছেন, পেঁয়াজের উৎপাদনের জন্য উঁচু ও বেলে-দোআাঁশ মাটি প্রয়োজন, যা এলাকায় কম। এরপরেও যে পরিমান বেলে- দোআঁশ মাটি রয়েছে তা দিয়ে কৃষকদের আগ্রহ সৃষ্টি করা গেলে পেঁয়াজের আবাদ ও উৎপাদনে সাফল্য আসবে। এখানকার মাটিতে পেঁয়াজের আবাদ করতে হলে প্রচুর জৈব সার প্রয়োগ করতে হবে।

উপজেলা কৃষি অফিসার মো: ইকবাল হোসেন বলেন, এ এলাকায় পেঁয়াজ চাষের উপযোগী মাটি কম থাকলেও যা আছে, সেখানে এই ফসল চাষের উদ্যোগ নেওয়া যেতে পারে। তবে বর্তমান পরিস্থিতিতে কোন প্রণোদনা ছাড়াই পেঁয়াজের উৎপাদনে চাষীদের উদ্বুদ্ধ করতে কাজ শুরু করেছে কৃষি বিভাগ। এ জন্য কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। সমন্বিত উদ্যোগ নিতে পারলে পেঁয়াজ উৎপাদনে উল্লেখযোগ্য অগ্রগতি আনা সম্ভব বলে মনে করেন তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মো: রাজীব আহসান বলেন, দেশের বর্তমানে পেঁয়াজের চাহিদার প্রেক্ষাপটে উৎপাদন বাড়াতে স্থানীয়ভাবে উদ্যোগ নেওয়া যেতে পারে। কৃষি বিভাগের সাথে কথা বলে পেঁয়াজ চাষাবাদে কৃষকদের উৎসাহিত করা হবে।

সম্পাদনা: বরি/প্রেস/মপ

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
ব্রিজ ভাঙায় ভাগ্য খুলছে জনপ্রতিনিধিদের!
বাউফলে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান
কৃষকদের হয়রানি করলে ছাড় নয়: খাদ্যমন্ত্রী
রিফাত হত্যা : ভিডিও ডাউনলোডের পেন ড্রাইভ সনাক্ত
সাগর-রু‌নির হত্যার তদন্তে পু‌লি‌শের ব্যর্থতা বলা যা‌বে না: আইজিপি
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com