AmaderBarisal.com Logo

কৃষকদের হয়রানি করলে ছাড় নয়: খাদ্যমন্ত্রী


আমাদেরবরিশাল.কম

১২ ফেব্রুয়ারী ২০২০ বুধবার ৫:৫০:৩২ অপরাহ্ন

কৃষকদের হয়রানি করলে ছাড় নয়: খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক::: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষক ধান বিক্রি করতে এসে কোন হয়রানির শিকার হলে খাদ্য গুদাম রক্ষক বা এর সঙ্গে জড়িতদের কোনও রকম ছাড় দেওয়া হবে না।

আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সভাকক্ষে আমন ধান সংগ্রহ উপলক্ষে মতবিনিময় সভায় এসব কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের চাল রফতানির লক্ষ্যে সারাদেশে পাঁচ হাজার মেট্রিক টন ধারণ ক্ষমতাসম্পন্ন দুই শতাধিক সাইলো নির্মাণের পরিকল্পনা করেছে। তাই এই দফতরের মাঠ পর্যায়ের সব কর্মকর্তাকে আগের অনিয়মের কথা ভুলে গিয়ে আন্তরিকভাবে কাজ করতে হবে। ধান কেনার সময় প্রকৃত কৃষকদের তালিকা ফের যাচাই বাছাই করতে হবে।

তিনি ওসি এলএসডিদের বলেন, তালিকা ধরে উপযুক্ত প্রক্রিয়ায় ধান নিবেন, যদি কেউ ধান না দেয় তাদের তালিকা করে বাদ দিয়ে নতুন তালিকা করেন। কোনোভাবেই কৃষকদের হয়রানি করবেন না, পাশাপাশি শ্রমের খরচ কৃষকদের কাছ থেকে দিতে দিবেন না। এটা তো হ্যান্ডেলিং ঠিকাদার দিবে। এরকম আরও বেশ কিছু সমস্যা আমরা চিহ্নিত করেছি, যা বরদাস্ত করতে আমরা চাই না।

মিল মালিকদের তিনি বলেন, আপনারা যে ধানটি নিবেন, সেই ধানের চালটাই আবার দিবেন। ওসি এলএসডিদের সঙ্গে যোগসাজেশ করে টিআর কাবিখা’র চাল নিয়ে একটু মডেল করে দিয়ে জমা দিবেন না। এধরনের কোনো বিষয় সামনে আসলে তার সঙ্গে জড়িত কর্মকর্তাদের কোনো ছাড় দেওয়া হবে না। 

তিনি বলেন, খাদ্য এবং কৃষি অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। তাই কৃষি কর্মকর্তাদের অনেক দায়িত্ব রয়েছে। একজন শিক্ষক যেমন তার ছাত্রদের নার্সিং করবে, উকিল যেমন তার মক্কেলকে নার্সিং করবে তেমনি আপনারাও কৃষকদের নার্সিং করবেন। আমাদের এখানে ধান নিয়ে এসে গুনগত মানের জন্য কৃষক যেন ফেরত না যায়, সে ব্যবস্থা আপনাদেরই করতে হবে।  

বিভাগীয় কমিশনার মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. নাজমানারা খানুম, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। সভায় কৃষক, ব্যবসায়ী, মিল মালিক, খাদ্য ও কৃষি বিভাগের কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারাও বক্তব্য রাখেন।



সম্পাদনা: বরি/প্রেস/মপ


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।