Current Bangladesh Time
বৃহস্পতিবার আগস্ট ১৩, ২০২০ ৮:০৭ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কলাপাড়া, পটুয়াখালী » ঘূর্ণিঝড় আম্ফানে কুয়াকাটার জেলে পরিবার সহ ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়-ক্ষতি
২৩ মে ২০২০ শনিবার ১২:৩৫:৫৩ পূর্বাহ্ন
Print this E-mail this

ঘূর্ণিঝড় আম্ফানে কুয়াকাটার জেলে পরিবার সহ ব্যবসায়ীদের ব্যাপক ক্ষয়-ক্ষতি


কুয়াকাটা প্রতিনিধিঃ

– ঘর আছে বেড়া নাই চাল আছে ছাওনি নাই এক দিকে প্রানঘাতী করোনা ভাইরাসের প্রভাবে সারাদেশ লকডাউন অন্য কিদে সুপার সাইক্লোন ঘূর্ণিঝড়। কুয়াকাটার ভেরীবাধের বাইরে সমুদ্র কোলঘেসে জেলেদের বাড়ি ঘর গুলো দুমরে মুছরে দিয়ে গেছে সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় আম্পান। ১০ নাম্বার মহা বিপদ সংকেত থাকায় গত ২০তারিখ দুপুরের পর থেকে ধীরে ধীরে বাতাসের গতি বারতে থাকে এবং বিকাল নাগাত সন্ধায় প্রচন্ড ভাবে আঘাত হানে এতে সমুদ্রে স্বাভাবিক জোয়ারে চেয়ে পানি বেড়ে যায় প্রায় ৪ থেকে ৫ ফুট। প্রচন্ড বাতাস আর বৃষ্টিতে ঘর বাড়ি গুলো উরিয়ে নিয়ে জায় এক জায়গা থেকে অন্য জায়গায় পানিতে ভাসিয়ে নিয়ে গেছে জেলেদের প্রায় ২০টি ঘর। ৫০ট ঘর এমন ভাবে দুমরে মুচরে দিয়েছে ঘূর্ণিঝড় আম্ফানে নতুন করে ঘর তোলার কাজে টিন কাঠ বাশ গুলো আর ব্যবহারের উপযোগি নেই।

কুয়াকাটা আশার আলো জেলে সমিতির সভাপিতি মোঃ নিজাম শেখ বলেন বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পান কুয়াকাটার প্রায় ২০টি জেলে পরিবাবের ঘর সমুদ্রে ভাসিয়ে নিয়ে গেছে ৫০টি ঘর দুমরে মুচরে ফেলেছে। বর্তমানে আমাদের জেলেরা কুয়াকাটার বিভিন্ন আবাসিক হোটেলে আশ্রয়স্থালে আছে তারা শেষ সম্ভল টুকু হাড়িয়ে নিষঃ হয়ে গেছে তাদের কোন জায়গা জমি নেই যে আবার নতুন করে সেখানে ঘর তুলবে। বর্তমা সরকার জেলে বান্ধব সরকার অমাদের কুয়াকাটার অসহায় ঘর বাড়ি হিন জেলেদের দিকে খেয়ল নিবে আশা করি পাশাপাশি জেলে পরিবার গুলো সরকারি ভাবে আর্থিক অনুদান দিয়ে পূর্ণবাসনের ব্যবস্থা করলে তারা সুন্দর ভাবে জীবন যাপন করতে পারবে।

জেলে মোঃ রশিদ মাঝি বলেন পরিবারের ৮সদস্য নিয়ে ভিটা বাড়ি হারিয়ে পথে বসেছি আশ্রয়স্থাল হিসেবে হোটেল সাউথ বিচের নিচতলায় অবস্থান করছি জানিনা এর পর কিহবে দুহাতে জতো টুকু জিনিস পত্র আনতে পারছি এতোটুকু সম্ভল বাকি সব ভাসিয়ে নিয়ে গেছে সাগরে। জেলে মোঃ সোহেল বলেন সাগরে মাছ ধরি মাঝে মাঝে আবার দিন মজুরের কাজ করি পরিবারের ৬য় সদস্যর দুবেলা দুমুঠো খাবারের যোগান দিতে এখন দিন মুজুরের কাজও করতে পারি না মহামারী করোনায় লকডাউন থাকায়। সমুদ্রে মাছধরে চলার চেষ্টা করি তার উপর আবার ঘূর্ণিঝড় আম্ফানে ঘর বাড়ি নিয়ে গেছে ভাসিয়ে সাগরে মাথা গোজার ঠাই নাই নতুন করে ঘর তোলার টাকা পয়সা নাই আমার।

সুপার সাইক্লোন ঘূর্ণিঝড় আম্ফানে কুয়াকাটার প্রয়া এক শত ছোট বড়ো দোকানের ক্ষতি হয়েছে। মহামারী করোনা ভাইরাসে লকডাউন থাকায় দোকান গুলো বন্ধ ছিলো তার উপর হঠাৎ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফানের প্রভাবে মালামাল সরানোর সুযোগ পায়নি অনেকে সমুদ্র পাড়ে থাকা ঝিনুক আচার ফ্রাই চায়ের দোকান গুলো বাতাসে দুমরে মুচরে ফেলেছে নষ্ট হয়েছে দোকানের লক্ষ লক্ষ টাকার মালামাল আচার দোকান মালিক মোঃ আলাÑআমীন হাওলাদার আমার প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা মালামাল সমুদ্রে ভাসিয়ে নিয়েগেছে,মোঃ শামিম বলেন আমার দোকানে মালামাল সড়িয়ে নেয়ার চেষ্ট করেও পারিনি প্রচন্ড বাতাসে সব উরিয়ে নিয়েছে ক্ষতি হয়েছে প্রায় ৬০ হাজার টাকার জিনিস পত্র।

ঝিনুক দোকান মালি মোঃ সোহাগ বলেন বাতাসে আমার দোকানটি উরিয়ে নিয়েগেছে বৃষ্টিতে ভিজে দোকানে মালামাল নষ্ট হয়েছে প্রায় ৫০ হাজার টাকার,মোঃ ইব্রমি বলেন আমার দোকানের মালামাল তাক সুকেজ ভাসিয়ে নিয়েছে পানিতে পরিবারে এক মাত্র উপর্জন ব্যাক্তি আমি শেষ সম্ভল টুকু নিয়েগেছে সাগরে ক্ষতি হয়েছে দোকান সহ প্রায় ৫০হাজার টাকার। মাছ ফ্রাই দোকান মালিক মোঃ মিজানুর রহমান বলে দোকানে বড় দুটা ডিপফ্রীজে মাছ ছিলো প্রায় ৮০ হাজার টাকা সব মাছ ভাসিয়ে নিয়েগেছে পানিতে নষ্ট হয়ে গেছে ফ্রীজ দুইটি দোকানের সব মালামাল শেষ প্লেট গøাস হাড়ি পাতিলের কোন হদিস নেই সব হাড়িয়ে এখন দিশেহাড়া  ক্ষতি হয়েছে প্রায় ১ লক্ষ ৩০ হাজা টাকার মালামাল।

চায়ের দোকানী সুতরা রানী বলেন পরিবারে ৭ জনের উপরর্জন একটি চায়ের দোকান তার চাল বেড়া উরিয়ে নিয়েছে দোকান ঘরটি পূনরায় ঠিক করতে ২০ হাজার টাকার মতো দরকার হবে কিন্তু নিযেদের চলতেই এখন দায় কোথায় পাবো টাকা। মোঃ আলামীন বলেন দোকানের মালামাল রক্ষা করতে পাড়িনি বাতসে উরিয়েনিয়েছে চাল বেড়া ভেঙ্গে ফেলেছে সব কিছু ক্ষতি হয়েছে প্রায় ৪০ হাজার টাকার জিসিন পত্র। কুয়াকাটার পর্যটন সংশ্লিষ্ট এইসব ব্যবসাইরা সুপার সাইক্লোন আম্ফানের কবলে দোকান পাট হাড়িয়ে আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল নগরে ডিবি পুলিশের ‘ব্লক রেইড’
যেকোন দুর্যোগে বাংলাদেশের পাশে থাকবে ভারত: রীভা গাঙ্গুলি
বেপরোয়া আন্তঃজেলা-দূরপাল্লার বাস! স্বাস্থ্যবিধি মানার নেই কোন সদিচ্ছা
সিলেটে আটক জঙ্গির বাসায় মিলল শক্তিশালী বোমা, আরেকটি বাসায় চলছে অভিযান
বিশ্বে প্রথম করোনার ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com