Current Bangladesh Time
শুক্রবার জুলাই ৩, ২০২০ ৯:৫৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয় » ১৯তম প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী
৩১ মে ২০২০ রবিবার ৪:১৮:৩৪ অপরাহ্ন
Print this E-mail this

১৯তম প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী


ফাইল ফটো

অর্থনৈতিক ডেস্ক।

কভিড-১৯ এর প্রভাব থেকে অর্থনীতিকে উদ্ধারে আগের ১৮টি প্যাকেজের সঙ্গে আরেকটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার বাণিজ্যিক ব্যাংকগুলোকে গত দুই মাসের স্থগিত সুদের মধ্যে ২ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে সরকার।

এ ব্যাপারে আজ রোববার প্রধানমন্ত্রী বলেন, যেহেতু দীর্ঘদিন সবই বন্ধ ছিল। এখন আমরা আস্তে আস্তে সবকিছু উন্মুক্ত করে দিচ্ছি। অনেকেই ব্যাংক থেকে ঋণ নিয়েছেন। যেহেতু তাদের ব্যবসা চালাতে পারেননি সেখানে ঋণভারে যাতে জর্জরিত না হয়, তার জন্য আমরা বিভিন্ন ব্যবস্থা নিয়েছি। এরই মধ্যে আমরা ১ লাখ কোটি (১ লাখ ১১১৭ কোটি টাকা) টাকার ওপরে বিশেষ প্রণোদনা দিয়েছি, যেটা আমাদের জিডিপির ৩ দশমিক ৬ ভাগ। এতো প্রণোদনা পৃথিবীর অন্যকোন দেশে দিয়েছে কিনা আমরা জানি না। 

প্রধানমন্ত্রী বলেন, এর আগে আমরা ১৮টি প্যাকেজ ঘোষণা করেছি। এখন অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে বসে আমরা আরেকটা প্যাকেজ ঘোষণা করছি। সেটা হলো, যেহেতু ২ মাসে সুদ স্থগিত করা ছিল, এখানে সুদের পরিমাণ ১৬ হাজার ৫৪৯ কোটি টাকা। এই সুদের মধ্যে ২ হাজার কোটি টাকা সরকার বাণিজ্যিক ব্যাংকগুলোকে ভর্তুকি দেবে। যা আনুমানিক হারে ঋণগ্রহীতাদের আর পরিশোধ করতে হবে না। তাদেরকে এইটুকু আমরা মুক্ত করে দিচ্ছি। আর সুদে যে অবশিষ্ট অর্থ সেটা ১২ মাসিক কিস্তিতে ঋণগৃহীতারা বাণিজ্যিক ব্যাংকে পরিশোধ করবে। অর্থ্যাৎ যেটা প্রতি মাসে দিতে হতো, এটা এই দুইমাসে যেহেতু দিতে পারেনি, তাই আমরা ১২ মাসের একটা সময় দিয়ে দিচ্ছি। এতে ধীরে ধীরে তারা বাকিটা শোধ করতে পারবে সেই ব্যবস্থা নিচ্ছি। আর সরকার এই ২ হাজার কোটি টাকা ভর্তুকি প্রদানের ফলে আনুমানিক ১ কোটি ৩৮ লাখ টাকা ঋণ গৃহীতা যারা বিভিন্ন ব্যাংক থেকে ঋণ নিয়েছেন তারা সরাসরি উপকৃত হবেন। তারা উপকার পাবেন, কারণ এই কভিড-১৯ কারণে তাদের ব্যবসা-বাণিজ্য সব বন্ধ ছিল। কাজেই সেই কারণে এই সুযোগটা আমরা তাদের দিয়ে দিচ্ছি। যাতে তারা তাদের ব্যবসা-বাণিজ্য চালাতে পারে।

তিনি বলেন, এই ২ হাজার কোটি টাকাসহ সরকার ঘোষিত ১৯টি প্রণোদনা প্যাকেজের মোট পরিমাণ দাঁড়াল ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা। যা জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ। আমি জানি না, পৃথিবীর অন্য কোনো দেশ এভাবে দিয়েছে কিনা। কিন্তু আমরা সেভাবে এই সুযোগটা দিচ্ছি। এর বাইরেও আমরা কওমী মাদ্রাসা ও মসজিদে বিভিন্নভাবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে আর্থিক সহায়তা দিয়েছি। 


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
করোনায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩১১৪, মৃত্যু ৪২
রেমিট্যান্স ও রিজার্ভে রেকর্ড
‘সংসদের সামনে বাজেটের কপি ছেঁড়া বিএনপি’র ঔদ্ধত্যের নতুন বহি:প্রকাশ’
১৪ দলের মুখপাত্র হচ্ছেন আমির হোসেন আমু
দেশে করোনায় আরও ৩৮ মৃত্যু, নতুন শনাক্ত ৪০১৯
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com