Current Bangladesh Time
বুধবার জুলাই ৮, ২০২০ ৯:৪৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব » ‘শুল্কছাড় দিয়ে বাংলাদেশকে টানতে চায় চীন’
২০ জুন ২০২০ শনিবার ৪:২৮:২০ অপরাহ্ন
Print this E-mail this

‘শুল্কছাড় দিয়ে বাংলাদেশকে টানতে চায় চীন’


আন্তর্জাতিক ডেস্ক,আমাদের বরিশালঃ

ভারত ও চীন দুই দেশের সঙ্গেই ঘনিষ্ঠ সম্পর্ক বাংলাদেশের। তবে ভারত-বাংলাদেশের সম্পর্ককে বলা হয়ে থকে অতি ঘনিষ্ঠ মিত্র হিসেবে। আয়তনে ও জনসংখ্যায় বৃহৎ দেশ ভারত ও চীনের মধ্যে এখন চরম উত্তেজনা চলছে লাদাখ সীমান্তে সেনা সংঘর্ষের জেরে। এই পরিস্থিতিতে চীন শুল্কছাড়ের উপহার দিয়ে বাংলাদেশকে কাছে টানার চেষ্টা করছে বলে শনিবার ‘Nepal on its side, China now woos Bangladesh’হেডিং এর প্রতিবেদনে দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

গত সোমবার লাদাখে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত ও অর্ধশতের মতো আহত হয়। চীনের ৪৩ জন আহত হয়েছে বলে ভারত দাবি করলেও চীনের পক্ষ থেকে এ নিয়ে কিছু বলা হয় নই। সংঘর্ষে দুই পক্ষ রট ও লাঠিসোটা ব্যবহার করে।

এদিকে ভারতের আরেক প্রতিবেশী নেপাল দুই দেশের সীমান্তের অমীমাংসিত একটি অংশ নিজেদের দাবি করে তা তাদের মানচিত্রে অন্তর্ভুক্ত করেছে। সেখানেও চীনের ভূমিকা রয়েছে বলে সন্দেহ ভারতের।

টাইমস অব ইন্ডিয়া বলছে, লাদাখ সীমান্তের সংঘর্ষে ২০ ভারতীয় সেনার মৃত্যুর পরও ভারত যখন উত্তেজনা প্রশমনের চেষ্টা করছে, তখন কয়েক হাজার পণ্য রপ্তানিতে শুল্কছাড়ের বিশাল প্রস্তাব নিয়ে ঢাকাকে কাছে টানার চেষ্টা করছে বেইজিং।

গতকাল বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের ৫ হাজার ১৬১টি পণ্য রপ্তানিতে ৯৭ শতাংশ শুল্কছাড়ের বিষয়ে রাজি হয়েছে চীন।

বেইজিংয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান শুক্রবার দুপুরে গণমাধ্যমকে এক ভিডিও বার্তায় জানান, চীনের বাজারে শুল্কমুক্ত সুবিধার অনুরোধ জানিয়ে বাংলাদেশ চিঠি দিয়েছিল। চীনের স্টেট কাউন্সিলের ট্যারিফ কমিশন বাংলাদেশকে এ সুবিধা দেওয়ার বিষয়ে ১৬ জুন একটি নোটিশ জারি করেছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ‘স্বল্পোন্নত দেশ হিসেবে চীনের কাছে শুল্কছাড়ের প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ। আশ্চর্যজনকভাবে গত ১৬ জুন, অর্থাৎ লাদাখ সংঘর্ষের মাত্র একদিন পরেই বিষয়টিতে ইতিবাচক সাড়া দেয় বেইজিং। আগামী ১ জুলাই থেকে এ শুল্কছাড় কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। এটি বলবৎ থাকবে ২০২৪ সাল পর্যন্ত।

এর ফলে এশিয়া-প্যাসিফিক বাণিজ্য চুক্তির আওতায় চীনে বাংলাদেশের শুল্কমুক্ত ৩ হাজার ৯৫টি পণ্য রপ্তানির তালিকায় আরও কয়েক হাজার পণ্য যোগ হচ্ছে।

শুল্কছাড়ের ফলে ঢাকা-বেইজিং সম্পর্ক আরও ঘনিষ্ঠ হয়ে উঠবে, যা নয়া দিল্লির জন্য বেশ অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, দীর্ঘদিন ধরে ভারতের বন্ধুরাষ্ট্র হলেও গত বছর জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) ও নাগরিকত্ব সংশোধনী আইনের ঘটনায় ক্ষুব্ধ হয় বাংলাদেশ।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
কাশ্মীরে পাকিস্তানি ঘাঁটিতে চীনা যুদ্ধবিমান, ভারতে হামলার জন্যই প্রস্তুতি?
ইরানে ক্লিনিকে ভয়াবহ বিস্ফোরণ, নিহত অন্তত ১৯
ভারতে তৈরি করোনার সম্ভাব্য ভ্যাকসিন, মানবদেহে পরীক্ষার অনুমোদন
তৃতীয় ট্রায়ালেও সফল অক্সফোর্ডের ভ্যাকসিন, জুলাইতেই আসছে বাজারে
পি পি ১৪-র কাছে আবারো ভারতীয় এলাকা দখল করল চীন
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com