Current Bangladesh Time
শনিবার আগস্ট ১৫, ২০২০ ৭:৫৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর » সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি
১২ জুলাই ২০২০ রবিবার ১:৫৭:১৮ পূর্বাহ্ন
Print this E-mail this

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবি


নগর প্রতিবেদকঃ

সরকারি বরিশাল কলেজের নাম অপরিবর্তিত রাখার দাবিতে নগরীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে কলেজের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। শনিবার সকাল সাড়ে ১১টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বৈরী আবহওয়া উপেক্ষা করে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কলেজের সাবেক শিক্ষার্থী বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা এই মানববন্ধনে অংশ নিয়ে কলেজের নাম পরিবর্তনের চক্রান্তের প্রতিবাদ জানান। তবে করোনা প্রাদুর্ভাব এড়াতে মানববন্ধনে কোন শারীরিক দূরত্ব অনুসরণ করা হয়নি।

কলেজের ছাত্র বরিশাল মহানগর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আসলাম তালুকদার অনিকের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি সরকারি বরিশাল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি ও মহানগর আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর বলেন, সরকারি বরিশাল কলেজের নামের সাথে বরিশালের অনেক স্মৃতি জড়িয়ে আছে। এই কলেজের নাম নিয়ে চক্রান্ত শুরু হয়েছে। অশ্বিনী কুমার দত্ত্বের নামে কলেজের নামকরণের প্রস্তাব ফিরিয়ে এনে আগের নাম বহাল রাখা না হলে বরিশালের ছাত্র সমাজের মাঝে ক্ষোভের বিস্ফোরণ ঘটবে।

কলেজের সাবেক এজিএস ও জেলা যুবদল সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হাফিজ আহমেদ বাবলু বলেন, আব্দুর রব সেরনিয়াবাত, আব্দুর রহমান বিশ্বাস, গোলাম মাওলাসহ বিভিন্ন গুনীজনের উদ্যোগে এবং অনুদানে একটি নাইট কলেজের মাধ্যমে বরিশাল কলেজের যাত্রা শুরু হয়েছিলো। কারো নামে এই কলেজের নাম পরিবর্তন হতে পারে না।

মানববন্ধনে সাংবাদিক আলম রায়হান,জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক রাজিব হোসেন খান, সরকারি বরিশাল কলেজ ছাত্রলীগ যুগ্ম আহবায়ক রেজাউল করিম রেজা, সহ অন্যান্যরা বক্তব্য রাখেন। করোনা প্রভাবের আগে কলেজের নাম পরিবর্তনের একটি প্রস্তুাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানোর কথা স্বীকার করেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

তিনি বলেন, অশ্বিনী কুমার দত্ত্বের ভক্ত ব্যাপক জনগোষ্ঠী রয়েছে বরিশালে। প্রতি বছর অশ্বিনী কুমার দত্ত্বের জন্ম ও মৃত্যুবার্ষিকীতে স্থানীয় সুশীল সমাজ-সাহিত্য ও সাংস্কৃতিপ্রেমীরা দাবি তুলে আসছেন অশ্বিনী কুমার দত্ত্বের বাড়িতে প্রতিষ্ঠিত কলেজের (সরকারি বরিশাল কলেজ) নামকরণ তার নামে করা হোক। তাদের দাবির প্রেক্ষিতে জেলা প্রশাসন থেকে অশ্বিনী কুমার দত্ত্বের নামে বরিশাল কলেজের নাম পরিবর্তনের একটি প্রস্তুাব শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছেন। এখন মন্ত্রনালয় যদি মনে করে কলেজের নাম অশ্বিনী কুমার দত্ত্বের নামে হবে সেটা তারা করবে, অথবা আগের নামেও বহাল রাখতে পারে। এটা মন্ত্রণালয়ের ব্যাপার।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
মুজিবাদর্শ ও শোক গাঁথা
আজ জাতীয় শোক দিবস
৩১ আগস্ট থেকে চালু বরিশাল বঙ্গবন্ধু অডিটোরিয়াম
রক্তাক্ত পঁচাত্তর: ইসলামিক রিপাবলিক অব বাংলাদেশ!
মানুষের জন্য সাধ্যের সবটুকু উজাড় করে দেব: প্রধানমন্ত্রী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com