Current Bangladesh Time
বৃহস্পতিবার এপ্রিল ১৮, ২০২৪ ৭:৫৫ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » ঢাকার আকাশে দেখা যাচ্ছে অতি বিরল ধূমকেতু নিওয়াজ
১৮ জুলাই ২০২০ শনিবার ৫:০১:২২ অপরাহ্ন
Print this E-mail this

ঢাকার আকাশে দেখা যাচ্ছে অতি বিরল ধূমকেতু নিওয়াজ


অনলাইন নিউজ ডেস্কঃ

ঢাকার আকাশে দেখা যাচ্ছে ধূমকেতু নিওয়াজ। ধূমকেতুটি বর্তমানে সূর্যকে প্রদক্ষিণ করে বহিঃসৌরজগতের দিকে ধাবিত হচ্ছে। খালি চোখে এটি দেখা কষ্টকর, তবে সূর্যাস্তের পরে অন্ধকার হয়ে এলে উত্তর-পূর্ব আকাশে দিগন্তের কাছে সাধারণ বাইনোকুলার ব্যবহার করে একে দেখা যাবে।

র আগে গতকাল শুক্রবার (১৭ জুলাই) সন্ধ্যায় ঢাকার দক্ষিণ মুগদাপাড়া থেকে ধূমকেতু নিওয়াজের ছবি তুলতে সক্ষম হন বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান’র সদস্য অরুণাভ ব্রুনো। 

অরুণাভ ২.৫ সেকেন্ড এক্সপোজারের ৩২টি ছবি তুলে সেগুলোকে একত্রিত (স্ট্যাক) করে নিওয়াজের একটি ছবি তৈরি করেছেন। জ্যোতির্বিদ্যার কাজে ভালো ছবি তোলার অন্যতম পদ্ধতি এ ধরনের একত্রিতকরণ।

অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান জানায়, আগামী ২২ জুলাই পৃথিবীর সবচেয়ে কাছে থাকবে নিওয়াজ, কিন্তু ক্রমে সূর্যের থেকে দূরে সরে যাওয়ার কারণে ধীরে ধীরে এর ঔজ্জ্বল্য কমে যাচ্ছে। 

এরপর সুদীর্ঘ ৬৮০০ বছর পর এ ধূমকেতুকে দেখার সুযোগ পাবে পৃথিবীবাসী। এটির কেন্দ্র মাত্র পাঁচ কিলোমিটার আকারের পাথর-ধূলা-বরফের একটি পিণ্ড, কিন্তু সূর্যালোকের চাপে এর ধূলার লেজটি প্রায় এক কোটি কিলোমিটার দীর্ঘ।

ধূমকেতু পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্র বিজ্ঞান সংগঠনের কেন্দ্রীয় দপ্তর: ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা অথবা ই-মেইল: achokro@gmail.com, www.achokro.org, ফেসবুক ঠিকানা- www.facebook.com/Anushandhitshuchokro বা মুঠোফোনে ০১৯১৫-৯২১৬৬৬ নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
রেডিয়াম কন্যা।
বাইসাইকেলকে মোটরসাইকেলে রুপান্তর করে চমক দেখালেন বৃদ্ধ রাজ্জাক
স্মার্ট অ্যাপে দুই ঘণ্টা পর পর জানা যাবে ভোট পড়ল কত
ধেয়ে আসছে ভয়াল সৌরঝড়, অকেজো হয়ে যেতে পারে জিপিএস-ইন্টারনেট সেবা
মিল্কিওয়ে গ্যালাক্সির ব্ল্যাক হোল: প্রথমবারের মতো তোলা হলো ছবি
মোবাইলে ‘আনলিমিটেড’ ডাটা প্যাকেজ চালু
মোবাইলের সিম ক্লোনিং ঠেকাতে আমরা কতটা প্রস্তুত?
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com