Current Bangladesh Time
শুক্রবার সেপ্টেম্বর ২৫, ২০২০ ২:৪৮ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, হিজলা » হিজলায় অসহায় জেলে পরিবার,হাহাকার জেলে পাড়ায়
২৩ জুলাই ২০২০ বৃহস্পতিবার ৭:৪২:০১ অপরাহ্ন
Print this E-mail this

হিজলায় অসহায় জেলে পরিবার,হাহাকার জেলে পাড়ায়


সাইফুল ইসলাম,হিজলা উপজেলা প্রতিনিধিঃ

এ ভাবেই যেখানে সেখানে পড়ে আছে হিজলার জেলেদের জাল নৌকা।বেকার সময় পার করছেন তারা।

আগাম পানি বন্যা, উজানের পানি, হিজলার পুরো অঞ্চল “মেঘনা” তলিয়েগেছে পানিতে। মেঘনায় মাছের আকাল। অলস দিনযাপন করছে হিজলার জেলেরা। অভাবের সংসারে
জেলে পাড়ায় এখন শুধুই হাহাকার। একদিকে মেঘনায় পানি বৃদ্ধি, অন্য দিকে করণা। মানুষের জীবন জীবিকা স্থবির করে দিয়েছে।

সমসাময়িক সময়ে হিজলার নদনদীতে আগাম পানি বৃদ্ধি হলেও মেঘনায় মাছ নেই। মাছ শূন্য মেঘনা। সারা বছরের কর্মচাঞ্চল্য এখন স্থবির। অলস দিন কাটছে জেলে পরিবারে। শত শত জেলে এখন নৌকা মেরামতে ব্যাস্ত, ব্যাস্ত জাল মেরামতে। বেশিরভাগ অলস সময় পারকরছে জেলেরা। হিজলা উপজেলার ৬টি ইউনিয়নের চিত্র এখন এক। বড়জালিয়া, হিজলাগৌরব্দী, ধুলখোলা, মেমানিয়া, হরিনাথপুর পুরোটাই মেঘনা নদী।

এখানকার মানুষের জীবন ও জীবীকার একমাত্র উপায় মাছ অহরণ, মাছ শিকারে। মেঘনায় মাছ নেই, আছে বেপরোয়া নদী ভাঙ্গন তাই বেকার তারা। হিজলা গৌরব্দীর জেল বাবুল, মেমানিয়ার ছমেদ গাজি সুলায়মান খলিফা, জাহাঙ্গীর সরদার, ধুলখোলার নজু, বড়জালিয়ার জামাল বাবুর্চি, সালাম ঘরামী, আলমগীর হোসেন রাড়ি, মকবুল ফকিরসহ বেশকিছু জেলে জানান, এমন দিনে নদীতে মাছ শিকার করতার আনন্দসহকারে। এখন মাছ নেই। তাই ঘাটে নৌকা বাঁধা। বেকার সময় পার করছি, নৌকা-জাল মেরামত করছি। মেঘনায় মাছ এলেই মাছ শিকারে নেমে পরব।

হিজলা উপজেলা পরিষদ সংলগ্ন বাউশিয়া বাহেরচর, লক্ষীপুর, বড়জালিয়া এলাকার জেলে আবুল হোসেন, বাবুল বেপারী, নাসির সহ বেশ কিছু জেলে জানান এমন দিনে মেঘনার নদী ভাঙছে, গ্রাম উজার হচ্ছে, ভিটেমাটি হারিয়ে এখন রাস্তায় পড়ে আছি। আগে নদীতে মাছ ছিল এখন নদীতে মাছও নেই। সরকার থেকে করণার শুরুতে জন প্রতি দ’ু দফায় ১৬০ কেজি করে চাল পেয়েছি। এর বাহিরে আর কোন সহায়তা পাইনি। বেকার বসে আছি সন্ধ্যা হলে উপজেলা সদরের টেকের বাজারে আড্ডা ছাড়া আর কিছু করার নেই। পার্শ্ববর্তী মুলাদী উপজেলায় জেলেরা মৎস্য অফিসের সাথে গ্রæপ করে প্রশিক্ষন নিয়ে অন্য কাজ করছে। আমাদের উপজেলায় তা নেই। আমরা এমন দিনে বেকার। বেকার আমাদের পরিবার। উপজেলা মৎস্যকর্মকর্তা, জনপ্রতিনিধি বা কোন পক্ষ আমাদের পাশে দাড়ায়নি।

জাতীয় ক্ষুদ্রমৎস্যজীবি জেলে সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন জানান, আমাদের জেলেদের করনাপরবর্তী সময়ে অন্যান্যদের মতো তাদেরও সহায়তা করা উচিৎত ছিল।

করনার কারণে আমাদের উপজেলা পর্যায়ে কোন সদস্যর সাথে সৌজন্য বোধটুকু সরকার পক্ষ থেকে করেন নি। সেখানে জেলদের অবস্থা যা। দুঃখ করে তিনি আরও জানান বর্তমানে জাতীয় মৎস্য সপ্তাহ চলছে। সেখানে আমাদের কোন সদস্যদের আহব্বান করেননি উপজেলা মৎস্য দপ্তর। হিজলা উপজেলা জাতীয় ক্ষুদ্র মৎস্যজীবি জেলে সমিতির সভাপতি ও হিজলা উপজেলা আ’লীগ সহসভাপতি এনায়েত হোসেন হাওলাদার জানান, বিগত বছরের ফেব্রƒয়ারি- মে মোট ৪ মাসে হিজলার জেলেদের ভিজিডির ৭০ কেজি চালই তাদের মুল ভরসা। আমরা সমিতিতে নামে রয়েছি, এর বেশি মন্তব্য করব না।
জাতীয় মৎস্যজীবি সমিতির বরিশাল জেলা আহব্বায়ক মোঃ সেলিম জানান, আমরা সরকার এবং জেলেদের মধ্যস্ততাকারি।

আমাদের জেলেরা অসহায়, তাদের সরকারের প্রনোদোনার আওতায় কি ভাবে অর্ন্তরভূক্ত করা যায়। করনা পরবর্তী জেলেদের সাবলম্বী করার জন্য আমাদের সমিতি কাজ করে যাবে।

উপজেলা সহকারি মৎস্যকর্মকর্তা অনিলচন্দ্র দাস জানান, জেলেদের জন্য করণা পরবর্তী সময়ে সরকারের পক্ষ থেকে কোন সহযোগিতা পাওয়া যায়নি।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
জলবায়ু পরিবর্তন: পৃথিবীকে রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৪০
‘ভেজালমুক্ত খাদ্য যেমন সবাই প্রত্যাশা করে, তেমনি নির্ভেজাল সেবা সবাই প্রত্যাশা করেন’-বিএমপি কমিশনার
কমিটিতে বিতর্কিতদের ঠেকাতে আ’লীগের যাচাই-বাছাই
২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক স্কুলে হবে ডিজিটাল একাডেমি–প্রধানমন্ত্রী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com