AmaderBarisal.com Logo

ভোলায় শেষ মুহূর্তে জমে উঠেছে পশুর হাট


আমাদেরবরিশাল.কম

৩০ জুলাই ২০২০ বৃহস্পতিবার ১০:২২:৪২ অপরাহ্ন

অচিন্ত্য মজুমদার, ভোলা।।

আর একদিন পর কোরবানি ঈদ। তাই ঈদকে সামনে রেখে ভোলায় শেষ মুহূর্তে পশুর হাট জমে উঠেছে। গত কয়েকটি হাটে তেমন একটা ক্রেতা সমাগম না থাকলেও ঈদ ঘনিয়ে আসার সাথে সাথে ক্রেতা সমাগম ও পশু বিক্রি বাড়তে শুরু করেছে।

সরেজমিনে ভোলা সদর উপজেলার ইলিশার হাট ও পরানগঞ্জ পশুর হাট ঘুরে দেখা গেছে, করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পরায় আয় উপার্জনের কম থাকায় নিজের সাধ্যমতো পশু কিনছে সাধারণ মানুষ। তাই পশুর হাটে ছোট ও মাঝারি আকরের গরুর চাহিদা বেশি রয়েছে। তবে বিক্রেতারা ন্যায্য মূল্য পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন। ফলে কাঙ্খিত দাম না পেয়ে তাদের লোকসান গুনতে হচ্ছে।

তবে প্রথম দিকে তেমন একটা বেচা বিক্রি না থাকলেও এখন পশু বিক্রি আগের তুলনায় অনেক বেড়েছে।

ভোলা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ইন্দ্রজিৎ কুামার মন্ডল জানান, এবছর ভোলার ৯৩টি পশুর হাটে প্রায় ২৭০ কোটি টাকার পশু বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে গতকাল পর্যন্ত লক্ষ্যমাত্রার ৬০ শতাংশ পশু বিক্রি হয়েছে। আজ এবং আগামী কাল বাকি ৪০ শতাংশ পশু বিক্রির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তিনি। এছাড়া অনলাইনে ভোলার বিভিন্ন খামার থেকে প্রায় ৫ কোটি টাকার পশু বিক্রি হয়েছে বলেও তিনি জানিয়েছেন ।

এদিকে পুলিশের পক্ষ থেকে হাটগুলোতে সামাজিক দুরুত্ব ও স্বাস্থবিধি নিশ্চিত করার পাশাপাশি বাড়তি নিরাপত্তা জোড়দার করা হয়েছে। হাটের প্রবেশদ্বারে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া হাটগুলোতে জাল টাকা শনাক্তের মেশিন বসানো হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

তবে সামাজিক দুরুত্ব ও স্বাস্থবিধির ব্যাপারে সাধারণ মানুষ সচেতন না থাকায় প্রশাসনের হিমশিম খেতে হচ্ছে।



সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।