Current Bangladesh Time
মঙ্গলবার আগস্ট ১১, ২০২০ ৪:২১ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » চলতি অর্থবছরে বিসিসি’র প্রস্তাবিত বাজেট ৪২৭ কোটি টাকা
৩১ জুলাই ২০২০ শুক্রবার ৯:৪২:২৩ অপরাহ্ন
Print this E-mail this

চলতি অর্থবছরে বিসিসি’র প্রস্তাবিত বাজেট ৪২৭ কোটি টাকা


নগর প্রতিনিধিঃ

২০২০-২০২১ অর্থবছরে বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ৪২৭ কোটি ৬২ লাখ ৬৪ হাজার ৩৪৫ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৩১ জুলাই) বরিশাল সিটি করপোরেশনের ফেসবুক পেজের মাধ্যমে এ বাজেট ঘোষণা করেন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

বিসিসির ১৮তম এবং মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ ঘোষিত দ্বিতীয় বারের এই বাজেটে প্রায় ৮০ শতাংশ (৩৪৯ কোটি ৮৮ লাখ ৯১ হাজার ২৩৪ টাকা) বরাদ্দ রাখা হয়েছে উন্নয়ন খাতে।  

বাজেটে রাজস্ব থেকে ১২০ কোটি ৯২ লাখ ১৭ হাজার ৯৫০ টাকা, সরকারি অনুদান থেকে (থোক) ১২ কোটি, সরকারি বিশেষ অনুদান থেকে ১০ কোটি, সরকারি/বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে ২৫৮ কোটি ৪০ লাখ টাকা আয়ের খাতে দেখানো হয়েছে। ফলে আয়ের উৎসের বড় অংশই সাহায্যনির্ভর থাকছে।

এছাড়া ব্যয়ের হিসেবে রাজস্ব থেকে ৭৩ কোটি ৬১ লাখ ৬৯ হাজার ৭৪২ টাকা, উন্নয়ন (নিজস্ব উৎস) থেকে ৫৯ কোটি ৫ লাখ টাকা, উন্নয়ন (সরকারি অনুদান) থেকে ২২ কোটি টাকা, উন্নয়ন (সরকারি/ বৈদেশিক প্রকল্প) থেকে ২৬৮ কোটি ৮৩ লাখ ৯১ হাজার ২৩৪ টাকা দেখানো হয়েছে। ব্যয় শেষে সমাপনী স্থিতি ধরা হয়েছে ৪ কোটি ১২ লাখ ৩ হাজার ৩৬৯ টাকা।

গত অর্থবছরের থেকে চলতি অর্থবছরের বাজেটে নগরের বর্জ্য ব্যবস্থাপনা ও পরিচ্ছন্নতা কার্যক্রমে ১৯৬ শতাংশ, মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ৪৮৩ শতাংশ, কল্যাণমূলক ব্যয়ের (সাহায্য সহযোগীতা) ৯১ শতাংশ, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যায় ৩১১ শতাংশ, আইসিটি খাতে ২১৬ শতাংশ, পানি সরবরাহ ও বিদ্যুৎ বিভাগে ২১৯ শতাংশ বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে।

এছাড়া বাজেটে গুরুত্বপূর্ণ কয়েকটি খাতের মধ্যে রাস্তা, ড্রেন ও অন্যান্য ভৌত অবকাঠামো নির্মাণ/উন্নয়ন এবং বিভিন্ন স্থানে সৌন্দর্য্য বর্ধন কাজের জন্য ১০৭ কোটি ৫ লাখ টাকা, রাস্তা ড্রেন ও অন্যান্য অবকাঠামো পরিচালন ও রক্ষণাবেক্ষণে ২০ কোটি ৫০ লাখ টাকা, ব্রীজ-কালভার্টের জন্য ৫ কোটি টাকা, শহর রক্ষা বাঁধের জন্য ১০ কোটি টাকা, খাল সংরক্ষণ খাতে ৫০ কোটি টাকা এবং পরিবেশ উন্নয়ন ও অন্যান্য খাতে ১ কোটি ৩০ লাখ টাকা ধরা হয়েছে।

বরিশাল সিটি করপোরেশনের ফেসবুক পেজের মাধ্যমে ঘোষণা করা বাজেটের বক্তব্যে মেয়র উল্লেখ করেন, বরিশাল সিটি করপোরেশনকে নিজের পায়ে দাঁড়াতে হলে রাজস্ব আয় বৃদ্ধির বিকল্প নেই। স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করার ফলে সিটি করপোরেশনের আয় বৃদ্ধি পাচ্ছে। করোনা পরিস্থিতির ফলে বিগত ২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা সম্পূর্ণভাবে অর্জন করা সম্ভব না হলেও এ অর্থবছরে তা পূরণ করা সম্ভব হবে। বাজেট বাস্তবায়নে তিনি নগরবাসীর সচেতনতা ও সমর্থন প্রত্যাশা করেন।  

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
রাজনীতিকে জিয়াউর রহমান কলুষিত করেছেন: আমির হোসেন আমু
আইএসআই শীর্ষ এজেন্ডদের তালিকায় তারেক জিয়া?
যারা রক্তপাত ঘটিয়েছে তাদের মুখে গণতন্ত্র মানায় না : সেতুমন্ত্রী
স্থানীয় সরকার পর্যায়ের নির্বাচনে অভিন্ন আইন হচ্ছে
করোনার টিকা পাবে বাংলাদেশও, ২৫৪ টাকায় ডোজ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com