AmaderBarisal.com Logo

বরিশাল সিটি কর্পোরেশন এলাকায় কুরবানি ৪৩ শতাংশ কমেছে


আমাদেরবরিশাল.কম

২ আগস্ট ২০২০ রবিবার ৪:৩৭:৪৯ অপরাহ্ন

বিশেষ প্রতিনিধিঃ

গত বছরের তুলনায় বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) এলাকায় এ বছর ৪৩ শতাংশ কম পশু কোরবানি হয়েছে।

মূলত করোনা ভাইরাস মহামারির প্রকোপে কুরবানিতে প্রভাব পড়েছে বলে মনে করছেন নগর ভবনের কর্মকর্তারা।

বিসিসির ভেটেরিনারি সার্জন ও প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা ডা. মো. রবিউল ইসলাম জানান, আগের বছর প্রায় সাত হাজার পশু কুরবানি হয়েছে নগরীতে। আর এ বছর চার হাজার। ধারণা করা হচ্ছে, ইচ্ছা থাকলেও মূলত করোনার ভয়ে অনেকেই কুরবানি দেননি। আবার করোনার কারণে অর্থনৈতিক স্থবিরতা দেখা দেওয়ায় কুরবানি দেওয়া লোকের সংখ্যা কমে আসতে পারে।

তাছাড়া, এ বছর করপোরেশন নির্ধারিত ১৪২টি কুরবানির স্পট থেকে প্রায় দুশ’ টন বর্জ্য অপসারণ করেছে্ন পরিচ্ছন্নতাকর্মীরা। এতে নিযুক্ত নয়শ’ শ্রমিক কাজ করেছেন বলেও মুঠোফানে নিশ্চিত করেন রবিউল ইসলাম।

জানা গেছে, শনিবার (১ আগস্ট) দুপুর ২টায় নগরীর বগুড়া রোডের সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে কুরবানির বর্জ্য পরিচ্ছন্ন কার্যক্রম শুরু হয়। সিটি করপোরেশনের নয়শ’ পরিচ্ছন্নতাকর্মী একযোগে নগরীর ৩০টি ওয়ার্ডে বর্জ্য অপসারণের কাজ শুরু করেন।

সিটি করপোরেশনের ২৫টি ট্রাক ও পানির গাড়ি, ৩০০টি ভ্যান ও ২টি লোডার এ কাজে নিয়োজিত ছিল। পরিচ্ছন্নতাকর্মীরা কুরবানির স্পট পরিষ্কার করার পর জীব্ণুমুক্ত করতে সেখানে পানি দিয়ে ধুয়ে ব্লিচিং পাউডার ছিটিয়ে দেন। আর এসব কাজ রাত ৯টার মধ্যেই শেষ করেন তারা।

প্রসঙ্গত, ৫৮ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বরিশাল সিটি করপোরেশন। ২০১১ সালের আদমশুমারি এখানে জনসংখ্যা ছিল তিন লাখের বেশি, যা বর্তমানে পাঁচ লাখ ছাড়িয়েছে।



সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।