Current Bangladesh Time
বৃহস্পতিবার অক্টোবর ১, ২০২০ ১:৪৪ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব » ইসরাইল-সিরিয়া সীমান্তে ফের উত্তেজনা, নিহত ৪
৩ আগস্ট ২০২০ সোমবার ৬:৩৩:২৫ অপরাহ্ন
Print this E-mail this

ইসরাইল-সিরিয়া সীমান্তে ফের উত্তেজনা, নিহত ৪


আন্তর্জাতিক নিউজ ডেস্কঃ

ইসরাইল-সিরিয়া সীমান্তে সোমবার ভোরে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। ইসরাইলের সেনার গুলিতে নিহত চারজন।

ইসরাইল সেনার দাবি, চার জন সিরিয়ার ‘উগ্রবাদী’কে সীমান্তে গুলি করে হত্যা করেছে তাদের জওয়ানরা। অভিযোগ, ইসরাইল সীমান্তে বোমা রাখার চেষ্টা করছিল ওই ‘উগ্রবাদী’রা। ফলে সীমান্তে আবার উত্তেজনা দেখা দিয়েছে।

ইসরাইলের উত্তর দিকে অবস্থিত গোলান হাইটস। বিতর্কিত এই অঞ্চলটির একদিকে সিরিয়া অন্য দিকে লেবাননের সীমান্ত। গত সপ্তাহ থেকেই এই অঞ্চলে উত্তাপ বাড়তে থাকে। ইসরাইল দাবি করে সীমান্তের ব্লু লাইন পেরিয়ে কিছু ব্যক্তি লেবানন থেকে ইসরায়েল ঢোকার চেষ্টা করছিল। তখনই ইসরাইলের সেনা গুলি করে তাদের হত্যা করে। এর জন্য লেবাননকে দায়ীও করে ইসরায়েল। এ বার ওই অঞ্চলেরই সিরিয়া সীমান্তে উত্তাপ।

সোমবার ইসরাইল সেনা দাবি করেছে, সিরিয়ার দিক থেকে চার জন ব্যক্তি ইসরাইল সীমান্তের খুব কাছে বোমা রাখার চেষ্টা করছিল। ইসরাইল সেনা তা দেখা মাত্রই সতর্ক হয়। প্রথমে সীমান্তের সেনারা গুলি ছুড়তে শুরু করে। তারপর ঘটনাস্থলে পৌঁছয় ইসরাইলের বিমান বাহিনী। তারাও ওই ব্যক্তিদের লক্ষ্য করে গুলি করতে থাকে। ইসরাইল সেনার দাবি, ঘটনাস্থলেই ওই চার ব্যক্তির মৃত্যু হয়।

ইসরাইল প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই গোটা এলাকাতেই হাই অ্যালার্ট জারি করা হয়েছে। কারণ, এরপর সিরিয়ার সীমান্ত থেকে আরও আক্রমণের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। সোমবারের ঘটনার জন্য প্রশাসন সিরিয়ার সরকারকেই দায়ী করেছে।

তবে যে অঞ্চল ঘিরে উত্তাপ ছড়িয়েছে, তা দীর্ঘদিন ধরেই বিতর্কিত। ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধে সিরিয়ার কাছ থেকে গোলান হাইটস দখল করে ইসরাইল। এর পর দীর্ঘদিন ওই অঞ্চল কার হাতে থাকবে, তা নিয়ে দুই দেশের মধ্যে বিতর্ক চলতে থাকে। ১৯৮১ সালে ইসরাইল পাকাপাকি ভাবে গোলান হাইটস তাদের অঞ্চল বলে সরকারি ভাবে দাবি করে। কোনও কোনও দেশ ইসরাইলের দাবিকে সমর্থনো জানায়।

কিন্তু আন্তর্জাতিক রাজনীতিতে গোলান হাইটস নিয়ে বিতর্ক এখনও জারি আছে। বিশ্বের বহু দেশই মনে করে যে প্রক্রিয়ায় ইসরাইল গোলান হাইটস দখল করেছে এবং নিজেদের এলাকা বলে দাবি করে, তা অন্যায়। অনেকে এখনও এলাকাটিকে বিতর্কিত অঞ্চল বলেই উল্লেখ করে।

ফলে গোলান হাইটস নিয়ে ইসরাইলের সঙ্গে সিরিয়ার বিবাদ কখনোই থামেনি। বহু সময়েই সিরিয়া চেষ্টা করেছে গোলান হাইটস পুনরুদ্ধার করার। নানা সময়েই ওই সীমান্তে সিরিয়া আক্রমণ করেছে। সোমবারের ঘটনাও একই কারণে হয়ে থাকতে পারে বলে আন্তর্জাতিক মহলের একাংশের অনুমান।

সূত্রঃ ডয়চে ভেলে


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
চীনে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন
জলবায়ু পরিবর্তন: পৃথিবীকে রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব
মক্কার জাবাল আমাদ পাহাড়ে ভয়াবহ অগ্নিকাণ্ড
সৌদি আরবে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা
আইএস নেতাকে বিয়ে করেছিলাম, গার্ডিয়ানকে বাংলাদেশি বংশোদ্ভূত তানিয়া
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com