Current Bangladesh Time
শুক্রবার সেপ্টেম্বর ২৫, ২০২০ ৪:২৩ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ভোলা, সংবাদ শিরোনাম » ভোলায় জোয়ারের নিম্নাঞ্চল প্লাবিত, স্কুলসহ ক্ষতিগ্রস্ত কয়েকশ’ পরিবার
৬ আগস্ট ২০২০ বৃহস্পতিবার ৯:৫৫:৩২ অপরাহ্ন
Print this E-mail this

ভোলায় জোয়ারের নিম্নাঞ্চল প্লাবিত, স্কুলসহ ক্ষতিগ্রস্ত কয়েকশ’ পরিবার


অচিন্ত্য মজুমদার, ভোলা।।

উজান থেমে নেমে আসা পানির ঢল ও পূর্নিমার জোয়ারের প্রভাবে ভোলার নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে পানিতে তলিয়ে গেছে নিচু এলাকা। পানি বন্দি হয়ে পড়েছে বাধের বাইরের অন্তত ৩০ হাজার মানুষ। ভোলা সদর উপজেলার রামদাসপুর সহ অন্তত দশটি চরের এক হাজারের বেশি পরিবার।

এদিকে ইলিশা, রাজাপুর ও ধনিয়া ইউনিয়নের বেশ কিছু পয়েন্ট দিয়ে ঝুঁকির মধ্যে পড়েছে শহর রক্ষা বাধ। এতে আতংকিত হয়ে পড়েছ নদীর তীরবর্তি মানুষ। বসতঘর ও ফসলি জমি তলিয়ে যাওয়ার শংকার মধ্যে তারা। তবে পানি উন্নয়ন বোর্ড বলছে, ঝুঁকিপূর্ন এলাকায় দ্রুত তাৎক্ষতিক ব্যবস্থা নেয়া হচ্ছে।

স্থানীয়রা জানান, উজান থেকে নেমে আসা আকস্মিক জোয়ার আর পূর্নিমান প্রভাবে গত দুই দিন ধরে (বুধ ও বৃহস্পতিবার) ভোলায় মেঘনার পানি বিপদী সামার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে ঝুঁকির মধ্যে পড়েছে সদরের ইলিশা, তুলাতলী ও নাছির মাঝি পয়েন্টের বাঁধ। এছাড়াও পানিতে প্লাবিত হয়েছে। বাধের নিচু এলাকা। ভাঙ্গন আতংকে নিঘূম রাত কাটাচ্ছেন বাধ সংলগ্ন এলাকার মানুষ।

নদীর তীরবর্তি এলাকার মানুষ ভাঙ্গন আতংকে রয়েছেন, দ্রুত বাৃধ মেরামতের দাবী জানিয়েছেন।

জানা গেছে, সদরের রাজাপুর, নাছির মাঝি, তুলাতলী, বোরহানউদ্দিনের হাকিমুদ্দিন, মির্জাকালু, তজুমদ্দিনের চর জদিরউদ্দিন, সোনাপুর, চর মোজাম্মেল, মনপুরার কলাতরীর চর, চরফ্যাশনের ঢালচর, কুকরী-মুকরী, চর পাতিলা, লালমোহনের চর কচুয়াখালীসহ বেশ কিছু দুর্গম জনপদ পানিতে প্লাবিত হয়েছে এতে পানি বন্দি হয়েছে পড়েছে মানুষ। অনেকের মাছের ঘের, ফসলি জমি ও বসতভীটার ক্ষতি গ্রস্থ হয়েছে। এছাড়া সদর উপজেলার রামদাসপুর এলাকার ৯নং রূপাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

পানি উন্নয়নের হিসাবে বুধবার মেঘনার পানি ১১৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়ে যা, বিগত কয়েক বছরের রেকর্ড। যে কারনে ঝুকিতে পড়েছে বাধ।

তবে ঝুকিপূর্ন এলাকায় দ্রুত বাধ মেরামতের কাজ চলছে বলে জানিয়েছে ভোলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. হাসানুজ্জামান। তিনি বলেন, যেসব পয়েন্ট ঝুকিতে আছে আছে ওই সব পয়েন্টে পরিদর্শন করে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তরা দ্রুত কাজ করা হচ্ছে।

এদিকে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল দৌলতখানে দুর্গত এলাকা পরিদর্শন করে হাজিপুর চরবাসীর জন্য বৃহস্পতিবার সকালে এক টন চিরা, প্রয়োজনীয় পরিমান গুড়, মোম বাতি, দিয়াশলাই ও অন্যান্য গৃহসামগ্রী পাঠিয়েছেন।

অপর দিকে ভোলার লালমোহন ও তজুমদ্দিনে জোয়ারের পানির প্রভাবে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ পরিদর্শন করেছেন ভোলা-৩ আসনের এমপি নূরুন্নবী চৌধুরী শাওন। এসময় এসমপি শাওন দ্রুত ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ মেরামতের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
জলবায়ু পরিবর্তন: পৃথিবীকে রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব
করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ১৫৪০
‘ভেজালমুক্ত খাদ্য যেমন সবাই প্রত্যাশা করে, তেমনি নির্ভেজাল সেবা সবাই প্রত্যাশা করেন’-বিএমপি কমিশনার
কমিটিতে বিতর্কিতদের ঠেকাতে আ’লীগের যাচাই-বাছাই
২০৩০ সালের মধ্যে সব মাধ্যমিক স্কুলে হবে ডিজিটাল একাডেমি–প্রধানমন্ত্রী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com