Current Bangladesh Time
মঙ্গলবার সেপ্টেম্বর ২৯, ২০২০ ১০:০৩ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব » করোনা ভ্যাক্সিনের ‘ঠান্ডা লড়াই’ এ ট্রাম্পকে টেক্কা মারলেন পুতিন!
৩ সেপ্টেম্বর ২০২০ বৃহস্পতিবার ৬:২৭:০৪ অপরাহ্ন
Print this E-mail this

করোনা ভ্যাক্সিনের ‘ঠান্ডা লড়াই’ এ ট্রাম্পকে টেক্কা মারলেন পুতিন!


সেপ্টেম্বরেই বাজারে আসছে করোনা টিকা ‌’স্পুটনিক-ভি’ : রাশিয়া ।।
যুক্তরাষ্ট্র করোনার ভ্যাকসিন বাজারে আনছে ১ নভেম্বর!

এম,এইচ,চুন্নু।

কোভিড-১৯ বিশ্বের মানুষকে ফিরিয়ে নিয়ে গেছে সেই ‘ঠান্ডা লড়াই’এর যুগে,অবশ্য তখন এই লড়াই স্বল্পন্নোত দেশগুলোর জন্য সাপেবর ই ছিল।নিজেদের বলয়ে রাখার জন্য সাহায্য-সহযোগীতার একটি প্রতিযোগীতা ছিল।তারপর সেই সোভিয়েত রাশিয়ার পতন ,আর একমুখী বিশ্ব ব্যবস্থায় সারা বিশ্ব অসহায়ভাবেই অপ্রতিদ্বন্দি আমেরিকা’র বিশ্ববাসীর উপর ছড়ি ঘুরানোর খেলার দর্শক হয়ে দেখতে লাগলো। চীন মাঝে মাঝে টক্কর দেওয়ার চেষ্টা দেখালেও বানিজ্যিক বিশেষ সুবিধা ভোগী দেশ হিসেবে তারা সেই ভুমিকা পালন করতে পারেনি।কিন্তু পুতিন যুগ শুরু হোল আর সেই ঘুরে দাড়ানোর চেষ্টা রাশিয়া নামের সেভিয়েত ইউনিয়ন ভুক্ত প্রধান দেশটি ।পুতিন এসেই সমরাস্র থেকে শুরু করে সব কিছুতেই আমেরিকার সাথে টেক্কা দেওয়া শুরু করলেন,রুখে দিলেন ‘আরব বসন্ত’ নামের তথাকথিত গনতান্ত্রিক আন্দোলনের নামে মধ্যপ্রাচ্যের প্রভাবশালী রাষ্ট্রপ্রধান দের হটানো।সিরিয়ায় যদি রাশিয়া হস্তক্ষেপ না করতো তবে বিশ্ব আজ মধ্যপ্রাচ্যের অখন্ডতা দেখতে পেত কিনা সন্দেহ যদিও পদলেহী আরব রাজতন্ত্রের কারনে আমেরিকা তার বিশস্থ বন্ধু ইসরাইলের প্রধান্য ইতিমধ্যেই পাকাপোক্ত করেছে। মুল বিষোয়ে আসা যাক, কভিড -১৯ এর কারনে সেই ‘ঠান্ডা লড়াই’ এ চুড়ান্তভাবে পুতিনই বা রাশিয়া ই জয়ী ,কিন্তু ট্র্যাম্পও কম জান না সেও ঘোষনা দিয়েছে ১ নভেম্বর তাদের ভ্যাকসিনও বাজারে আসবে অবশ্য রাশিয়া আনছে চলতি সেপ্টেম্বরে মজার বিষয় হোল কোন দেশেরই ভ্যাকশিন এর ই তৃতীয় ধাপের পরীক্ষা এখনো চলছে ।আসুন এখন দেখি কে কিভাবে ভ্যাকসিন তার নিজের স্বার্থে ব্যবহার করছে ।

রাশিয়া’র ভ্যাকসিনঃ

হিউম্যান ট্রায়ালের তৃতীয় পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা এখনও চলছে, এরই মধ্যে মস্কোর বেশিরভাগ ক্লিনিকে পৌঁছে গেছে রাশিয়ার করোনা টিকা ‘‌স্পুটনিক-ভি’‌। শুধু তাই নয়, তৃতীয় পর্যায়ের ট্রায়ালের মাঝেই এই প্রতিষেধকের ব্যাপক উৎপাদন চলছে এবং সেপ্টেম্বরেই বাণিজ্যিকভাবে এই ভ্যাকসিন বাজারে নিয়ে আসতে চলছে রাশিয়া। 

গত সপ্তাহেই প্রায় ৪০ হাজার মানুষের ওপর তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু করেছে পুতিন সরকার। একটি সাক্ষাৎকারে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলছেন, ‘‌সেপ্টেম্বর থেকেই বাজারে আসতে শুরু করবে টিকা। ভ্যাকসিন নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলার পাশাপাশিই উৎপাদন চলবে।’‌ 

পুতিন সরকারের একটি সূত্র মারফত খবর, অক্টোবর নাগাদ প্রতিষেধক নিয়ে লাগাতার প্রচার শুরুর পরিকল্পনাও রয়েছে। সেপ্টেম্বরে চিকিৎসক ও শিক্ষক-শিক্ষিকাদের শরীরে এই প্রতিষেধক প্রয়োগ করা হবে। সেই ক্ষেত্রে সাফল্য এলে তারপরই দেশের বাকি অংশের মানুষদের প্রয়োগ করা হবে বলে জানানো হয়েছে। 

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই সরগু জানিয়েছেন, সেনাবাহিনীর কর্মীদের এই প্রতিষেধক নিতেই হবে। রাশিয়া জানিয়েছে, ইতিমধ্যেই ২০টি দেশ প্রায় ১০০ কোটির বেশি ডোজের অর্ডার দিয়ে রেখেছে। 

আমেরিকার ভ্যাকসিনঃ

রাশিয়া ইতোমধ্যেই করোনার ভ্যাকসিন বাজারে আনার ঘোষণা দিয়েছে। ভ্যাকসিন তৈরির দৌড়ে অনেকটা এগিয়েছে অক্সফোর্ড এবং অ্যাস্ট্রোজেনেকা। তাই আর দেরি করতে চান না মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প। তাছাড়া সামনেই আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। আর এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্র করোনা এবং অর্থনীতি দুই দিক থেকেই বেশ চাপে। তাই মার্কিন প্রেসিডেন্ট এবার তড়িঘড়ি করোনার ভ্যাকসিন এনে সবাইকে চমকে দিতে চান। ১ নভেম্বরই আমেরিকায় করোনার টিকা বণ্টন শুরু করে দিতে চান ট্রাম্প। সেজন্য বিভিন্ন তার সরকারকে প্রস্তুত থাকতেও নির্দেশ দিয়েছেন। 

বুধবার হোয়াইট হাউস থেকে এক ভার্চুয়াল কনফারেন্সে ট্রাম্প তার দেশের প্রদেশগুলোকে জানিয়ে দেন যেন, ভ্যাকসিন আসবে নভেম্বরের শুরুতেই এবং তা বিতরণ করার জন্য চূড়ান্ত পরিকল্পনা করে ফেলতে হবে। করোনার ভ্যাকসিন কীভাবে বিতরণ হবে, তা ঠিক করতে হবে প্রদেশগুলোকেই। 

মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ঠিক করেছে, আগে কাদের টিকা দেওয়া হবে, কী পদ্ধতিতে টিকার বিতরণ হবে, এসব যাবতীয় বিষয় নির্ধারণ করে টিকার জন্য আবেদন করতে হবে প্রদেশগুলোকে। সেই আবেদনের ভিত্তিতে প্রদেশগুলোর জন্য আলাদা আলাদা পরিমাণ ভ্যাকসিন বরাদ্দ করা হবে।

করোনার টিকা তৈরির শেষ ধাপে পৌঁছে গেছে মার্কিন সংস্থা মোডার্না আইএনসি এবং ফাইজার আইএনসি। মোডার্না মার্কিন সরকারের সমর্থনে গবেষণার তৃতীয় পর্যায়ে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর টিকার চূড়ান্ত পরীক্ষা শুরু করেছে। অন্যদিকে ফাইজারের টিকার ট্রায়াল চলছে বিশ্বের বহু দেশে। দুটি টিকাই ট্রায়ালের একেবারে শেষপর্যায়ে। কিন্তু নভেম্বরের আগে এদের ট্রায়াল শেষ হবে কি না, তা স্পষ্ট নয়। ট্রায়াল শেষ না হলেও নভেম্বরের শুরুতে প্রেসিডেন্ট ট্রাম্প টিকার আগমনের কথা ঘোষণা করে দিতে পারেন।  

 সূত্রঃ ওয়াশিংটন পোস্ট , মডার্ন হেল্থকেয়ার ও দ্যা মস্কো টাইমস’।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
চীনে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন
জলবায়ু পরিবর্তন: পৃথিবীকে রক্ষায় জাতিসংঘে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব
মক্কার জাবাল আমাদ পাহাড়ে ভয়াবহ অগ্নিকাণ্ড
সৌদি আরবে একাধিক ক্ষেপণাস্ত্র হামলা
আইএস নেতাকে বিয়ে করেছিলাম, গার্ডিয়ানকে বাংলাদেশি বংশোদ্ভূত তানিয়া
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com