Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ১৯, ২০২৪ ৩:০৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কাউখালী, পিরোজপুর » কাউখালীতে আমন চারার ভাসমান বাজার জমে উঠেছে
৭ সেপ্টেম্বর ২০২০ সোমবার ৯:৫০:৩৩ অপরাহ্ন
Print this E-mail this

কাউখালীতে আমন চারার ভাসমান বাজার জমে উঠেছে


রবিউল হাসান রবিন,কাউখালী(পিরোজপুর)সংবাদদাতা

উপকুলে এখন চলছে আমন আবাদের মৌসুম। মাঠের কৃষক এখন মহাব্যাস্ত। চলতি বর্ষা মৌসুমের শুরু থেকে টানা বৃষ্টিপাত আর বৈরী আবহাওয়া ও অতি জোয়ারের পানিতে বীজতলার মাঠে জলাবদ্ধতার কারনে আমনের চারা নষ্ট হয়ে গেছে। আর অন্যদিকে পিরোজপুরের কাউখালীতে জমে উঠেছে আমন চারার বিক্রয়ের ভাসমান বাজার।

কাউখালী শহরের দক্ষিণ বন্দর এলাকার চিরাপাড়া নদীর সেতুর পাড়ে সপ্তাহের শুক্রবার ও সোমবার বসছে আমন চারার হাট। সারা উপকুল জুড়ে আমন চারা মোকাবেলায় বিপন্ন কৃষক ছুটছেন কাউখালীর ওই ভাসমান চারার হাটে।
গত সোমবার আমন মৌসুমের আমন ধানের চারার বিক্রয়ের এ হাটে কয়েক লাখ টাকার আমন চারা বিক্রয় হয়েছে বলে বীজ ব্যবসায়ী ও বীজ ক্রেতাদের সাথে কথা বলে জানাগেছে।
কাউখালী অঞ্চল অন্যান্য এলাকার তুলনায় জমি উচু বলে এখানে জলাবদ্ধতা তেমন নেই ফলে বীজতলা নষ্ট হয়নি। একারনে অন্যান্য এলাকার কৃষকরা আমন চারার সংকট কাটাতে কাউখালীর এ ভাসমান বীজের হাটে আসছেন। এখানে পিরোজপুর, বাগেরহাট, ঝালকাঠি ও বরিশালের কৃষক ও বীজ ব্যবসায়ীরা এহাটে চারা কিনতে আসছেন। পরিবহনে সুবিধার কারনে নৌকা ও ট্রলারে করে ব্যবসায়ীরা ও কৃষকরা এখানে বীজের হাটে আসেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে,কাউখালী অঞ্চলের মাঠ অন্য অঞ্চলের তুলনায় অনেক উচু। ফলে জলাবদ্ধতাও কম। একার কৃষকরা বীজতলা করে সফলতার মুখ দেখছেন। এখানে যুগ যুগ ধরে ধান বীজ বিক্রয়ের বাণিজ্যিক বাজার গড়ে উঠছে। এখানে উৎপাদিত ধানের চারা অত্যন্ত ভাল মানের। তাই বিভিন্ন অঞ্চলের কৃষকরা এ হাট হতে চারা সংগ্রহ করছেন।চলতি বর্ষা মৌসুমে টানা বৃষ্টি আর বৈরী আবহাওয়ার পরও এখানে ভাল ধানের চারা উৎপাদন হয়েছে। একারনে এখানের ভাসমান বীজের হাটে ক্রেতা বিক্রেতাদের সমাগম ঘটেছে।

কাউখালী উপজেলা কৃষি কর্মকর্তা আলী আজিম শরিফ বলেন, কাউখালীতে আমন চারার সংকট নেই। এখানে এবার ভাল আমনের চারা উৎপাদন করেছেন কৃষক। তাছাড়া এখানে বাণিজ্যিকভাবেই কৃষক আমন চারা উৎপাদন করছেন। ফলে কাউখালীতে গড়ে উঠেছে ধান চারার ভাসমান বাজার।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বোতলজাত সয়াবিনের লিটারে দাম বাড়ল ৪ টাকা
ঝালকাঠির দুর্ঘটনায় নিহতদের পরিবার ৫ লাখ এবং আহতদের ৩ লাখ  ও ১ লাখ টাকা আর্থিক সহায়তা
ট্রাকচাপায় নিহত ১৪ জনের মরদেহ হস্তান্তর
প্রচণ্ড গতিতে টোল প্লাজার গাড়িগুলোর ওপর আছড়ে পড়ল ট্রাক, নিহত ১৪
পিরোজপুর জেলা আ.লীগের নেতাকে কুপিয়ে স্বর্ণালংকার লুট
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com