Current Bangladesh Time
শনিবার অক্টোবর ২৪, ২০২০ ১১:৫৭ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয়, সংবাদ শিরোনাম » হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখে বঙ্গবন্ধু’র ম্যুরাল স্থাপন
২৯ সেপ্টেম্বর ২০২০ মঙ্গলবার ২:২৩:৩৫ পূর্বাহ্ন
Print this E-mail this

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশমুখে বঙ্গবন্ধু’র ম্যুরাল স্থাপন


অনলাইন নিউজ ডেস্কঃ

স্বাধীনতার ৪৯ বছর পর বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপন হলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবেশ মুখে। আগামী ১ অক্টোবর এই ম্যুরালের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর মধ্য দিয়ে বিমানপথে বাংলাদেশে প্রবেশকারী এবং বাংলাদেশ থেকে বাইরে যাওয়া দেশি-বিদেশি নাগরিকরা দেখতে পাবেন বাংলাদেশের স্থপতিকে। জানতে পারবেন বঙ্গবন্ধু সম্পর্কে। যার হাত ধরে এবং বলিষ্ট নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়েছিল। বিমানবন্দর ব্যবহার করে যাতায়াতকারীরা এবং নতুন প্রজন্মও জানতে পারবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (সিএএবি) সূত্রে জানা গেছে, মুজিব জন্মশতবার্ষিকীতে সিএএবির চেয়ারম্যানের উদ্যোগে প্রথমবারের মতো দেশের কোনো আন্তর্জাতিক বিমানবন্দরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। প্রস্তাবটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদন পাওয়ার পর ম্যুরালের নকশা তৈরি এবং নির্মাণ কাজ শুরু হয়।

সূত্রে জানা গেছে, বিমানবন্দর সড়কের গোলচত্বর থেকে বাম দিকে বিমানবন্দরে ঢুকতেই মাত্র কয়েকগজ ভিতরে বিমানবন্দরের মূল গোলচত্বরে প্রথমবারের মতো নির্মাণ করা হয়েছে জাতির পিতার ম্যুরাল। সিএএবির প্রধান প্রকৌশলী আবদুল মালেক বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন, ম্যুরালটির সার্কেল হচ্ছে ৩০ ফুট বাই ৪৩ ফুট। মূল ডায়ামিটার হচ্ছে ২৫ ফুট, যার ওপর স্থাপন করা হয়েছে ম্যুরাল। দৃষ্টিনন্দন এই ম্যুরালটি মাটি থেকে ১৪ ফুট উঁচু। বিমানবন্দরে প্রবেশ এবং বের হওয়ার পথে দুই দিক থেকে দেখা যাবে বঙ্গবন্ধুর ম্যুরাল।

এটির নকশা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার ওরিয়েন্টাল আর্ট বিভাগের সহযোগী অধ্যাপক মো. আবদুল আজিজ। এই ম্যুরালের নকশা করার জন্য সিএএবির পক্ষ থেকে ৫০ লাখ টাকা পরিশোধ করা হয়েছে নকশাবিদকে।

সিএএবি সূত্রে আরও জানা গেছে, ম্যুরালটির দুই পাশে বঙ্গবন্ধুর দুই ধরনের ছবি ব্যবহার করা হয়েছে। একপাশে রয়েছে মুজিব কোট পরিহিত বঙ্গবন্ধুর একটি ছবি, যাতে বঙ্গবন্ধুর চোখে চশমা নেই। ম্যুরালের অপরপাশে ব্যবহার করা হয়েছে চাদর গায়ে বঙ্গবন্ধুর আরেকটি ছবি, যেটিতে বঙ্গবন্ধুর চোখে চশমা রয়েছে। ম্যুরালের দুই পাশেই ছবির ওপরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এবং নিচে ‘ফাদার অব দ্য নেশন’ লেখা রয়েছে।

দৃষ্টিনন্দন এই ম্যুরাল স্থাপনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু এবং বাংলাদেশকেই তুলে ধরা হয়েছে দেশি-বিদেশি নাগরিক এবং নতুন প্রজন্মের কাছে।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সাংবাদিক পীর হাবিবের বাসায় হামলার ঘটনায় আওয়ামী লীগের নিন্দা
ঢাকা-১৮ উপনির্বাচন: বিএনপির দু’পক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া
মুজিববর্ষে সবার জন্য ঘর: প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের তাগিদ
আগামীকাল সরকারি প্রাথমিকে সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হচ্ছে
পদ্মা সেতুর ৫ কিলোমিটার দৃশ্যমান
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com