Current Bangladesh Time
মঙ্গলবার অক্টোবর ২৭, ২০২০ ৯:২৩ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কলাপাড়া, পটুয়াখালী » বিপর্যয় ঠেকাতে কলাপাড়ায় চলছে বেড়িবাঁধের উচ্চতা বৃদ্ধির কাজ
১৬ অক্টোবর ২০২০ শুক্রবার ৫:৫৭:১২ অপরাহ্ন
Print this E-mail this

বিপর্যয় ঠেকাতে কলাপাড়ায় চলছে বেড়িবাঁধের উচ্চতা বৃদ্ধির কাজ


কলাপাড়া উপজেলা প্রতিনিধিঃ

জলবায়ূর পরিবর্তনজনিত কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ায় ঝড়-জলোচ্ছ্বাস থেকে উপকূলীয় এলাকার মানুষের জীবন ও সম্পদ রক্ষায় বেড়িবাঁধ উচু করার কার্যক্রম শুরু করেছে সরকার।

এ জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) এর মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের আলোকে বাঁধসমূহ ডিজাইন লেভেলে উন্নীত না করা পর্যন্ত বাঁধের কার্পেটিং বা পাকা করা সমীচিন হবে না মর্মে চিঠি দিয়েছে। ২০১৯ সালের ৫ ফেব্রুয়ারি পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার তৎকালীন নির্বাহী প্রকৌশলী মোঃ শাহজাহান সিরাজ এলজিইডি কলাপাড়ার উপজেলা প্রকৌশলীকে এমন চিঠি দেন।

ইতোমধ্যে ধানখালীর পায়রা তাপ বিদ্যুতকেন্দ্র গেট থেকে লোন্দা-টিয়াখালী ব্রিজের সংযোগ সড়ক পর্যন্ত দুই কিলোমিটার বাঁধের উচ্চতা বৃদ্ধি করে কার্পেটিং করা হয়েছে।

বাঁধের স্লোপের দোকানি রাসেল মোল্লা জানান, পুরনো বেড়িবাঁধের চেয়ে নতুন বাঁধের উচ্চতা কোমর সমান বাড়ানো হয়েছে। এখন জলোচ্ছ্বাসের ঝুঁকি কমেছে। এছাড়া ৪৮ নম্বর পোল্ডারের কুয়াকাটা এলাকায় ৩৮ কিলোমিটার বেড়িবাঁধের উচ্চতা বৃদ্ধিসহ পৃনরাকৃতিকরনের কাজও শুরু হয়েছে। সেখানে কুয়াকাটা সৈকতের মাঝিবাড়ি এলাকায় সাড়ে তিন কিলোমিটার বাঁধের উচ্চতা বাড়ানোর মাটির কাজ সম্পন্ন হয়েছে। করা হয়েছে বাঁধের স্লোপে ব্লক প্লেসিংএর কাজ।

উপকূলীয় বাঁধ উন্নয়নক প্রকল্প এ কাজটি করছে। ইতোমধ্যে ওই বন্যানিয়ন্ত্রণ বেড়িবাঁধের দুইটি স্লুইস নির্মাণ করা হয়েছে। বাকি স্লুইসগুলোর নির্মাণ কাজ চলমান রয়েছে।

উপকূলীয় বাঁধ উন্নয়ন প্রকল্পের পরামর্শক মো. মজিবুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন। জানা গেছে, এডিবির অর্থায়নে ১৪০ কোটি টাকা ব্যয় এ উন্নয়ন কাজটি করছে কঙ্গম ইন্টারন্যাশনাল কনস্ট্রাকশন (সিকো)। সিইআইপি-১ প্রকল্পের আওতায় এ কাজটি বাস্তবায়ন হচ্ছে। এ পোল্ডারের ৩৮ দশমিক শূন্য নয় কিলোমিটার বেড়িবাঁধ উচুসহ পুনারাকৃতি করণের কাজ হবে। ২০২০ সালের জুন মাসে সকল কাজ শেষ হওয়ার কথা থাকলেও কাজের ধীরগতির কারনে সময়সীমা বাড়ানো হয়েছে ২০২২ সাল পর্যন্ত।

কলাপাড়ার নির্বাহী প্রকৌশলী খান মোহাম্মদ ওয়ালিউজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এ বাঁধটির ১২ কিলোমিটার খানা-খন্দে নষ্ট হওয়া কার্পেটিং করার জন্য স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) কলাপাড়া টেন্ডার করলেও পানি উন্নয়ন বোর্ড বাঁধ উচুকরনের আগে না করার জন্য চিঠি দিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বন্যা নিয়ন্ত্রণ বেড়ি বাঁধটির উচ্চতা বৃদ্ধি করনের কাজ সম্পন্ন হলে সাগর পাড়ের জনপদ কলাপাড়ার লতাচাপলী ইউনিয়ন,কুয়াকাটা পৌরসভা আর ধুলাসার ইউনিয়নের অর্ধ লক্ষাধিক মানুষ ঝড়-জলোচ্ছ্বাস কালীন নিরাপত্তা পাচ্ছে। নিরাপদে থাকবেন পর্যটকরা। পাউবো সূত্রে নিশ্চিত হওয়া গেছে ইতোমধ্যে এলজিইডি কর্তৃপক্ষ যেসব বেড়িবাঁধ কার্পেটিং (পাকাকরন) করেছে তাও পরবর্তিতে বাঁধের উচ্চতা বৃদ্ধির পরে পুনরায় মেরামত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড কলাপাড়ার নির্বাহী প্রকৌশলীর কার্যালয় সূত্রে আরও জানা গেছে, বর্তমানে কলাপাড়ার প্রায় ৩০৮ কিলোমিটার বেড়িবাঁধের সর্বোচ্চ উচ্চতা রয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ দশমিক ১৮ মিটার। যা পর্যায়ক্রমে সাত দশমিক পাঁচ মিটার উচু করার কার্যক্রম শুরু হয়েছে। সেই সঙ্গে বাড়বে প্রস্থ। ইতোমধ্যে অন্তত ছয় কিলোমিটার বেড়িবাঁধের উচ্চতা বৃদ্ধি করা হয়েছে। আগামি ২০২৩ সালের মধ্যে সাগরঘেঁষা ঝুকিপূর্ণ এলাকার সকল বেড়িবাঁধের উচ্চতা বৃদ্ধিও কাজ সম্পন্ন হবে। পর্যায়ক্রমে বাকি বাঁধের উচ্চতার কাজ করা হবে।

কিন্তু সাগরঘেষা লতাচাপলীর পুরো এলাকা ও ধূলাসারের অর্ধেকটা এবং কুয়াকাটা পৌরসভার রক্ষাকবচ ৪৮ নম্বর পোল্ডারের ৩৮ কিমি বেড়িবাঁধ আধুনিকভাবে উচুকরন করে বন্যা কিংবা জলোচ্ছ্বাস প্রতিরোধের মতো করে পুনঃনির্মাণ কাজ দ্রুত সম্পন্ন না করায় মানুষের ভোগান্তি বাড়ছে। তবে বন্যা কিংবা জলোচ্ছ্বাসের কবল থেকে রক্ষায় বন্যানিয়ন্ত্রণ বেড়িবাঁধের উচ্চতা বৃদ্ধির কাজে সাধারণ কৃষকসহ সকল শ্রেণির মানুষ অনেকটা স্বস্তিতে রয়েছেন।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
হাজী সেলিমপুত্রের জেল
আমরা সত্যিকারের জনগণের পুলিশ হতে চাই- ১৪ বছর পূর্তিতে বিএমপি কমিশনার
শেখ হাসিনার উন্নয়নে, দ্বীপেও পাকা সড়ক নির্মাণ -এমপি জ্যাকব
মানুষ ভীতি-আক্রান্ত হয়ে শাসনের অধীন হলে ফল ভাল হয় না
নীতিহীন হলুদ সাংবাদিকতা যেন না হয়: প্রধানমন্ত্রী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com