Current Bangladesh Time
মঙ্গলবার অক্টোবর ২৭, ২০২০ ৯:৩৪ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল সদর, সংবাদ শিরোনাম » নৌপরিবহনে টানা ধর্মঘটের পক্ষে বরিশাল নদীবন্দর বিক্ষোভ
১৮ অক্টোবর ২০২০ রবিবার ১০:৫০:০৬ অপরাহ্ন
Print this E-mail this

নৌপরিবহনে টানা ধর্মঘটের পক্ষে বরিশাল নদীবন্দর বিক্ষোভ


নিজস্ব প্রতিনিধিঃ

১১ দফা দাবিতে আগামী সোমবার (১৯ অক্টোবর) দিবাগত রাত থেকে নৌপরিবহনে টানা ধর্মঘটের ডাক দিয়েছে নৌ শ্রমিকেরা।

এই দাবির স্বপক্ষে শনিবার সকাল ১০টায় বরিশাল নদীবন্দর বিক্ষোভ করেছে নৌযান শ্রমিক ফেডারেশন। নদীবন্দরের পল্টুন থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি বন্দরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে নদী বন্দরে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন নৌযান শ্রমিক ফেডারেশন বরিশাল শাখার সভাপতি শেখ আবুল হাশেম এবং যুগ্ম সম্পাদক একিন আলী মাস্টার।

এই শ্রমিক নেতা বলেন- তারা দীর্ঘদিন যাবত ১১ দফা দাবিতে আন্দোলন করছেন। সর্বশেষ গত মার্চ মাসে শ্রমিক ধর্মঘটের মুখে সরকার শ্রমিকদের দাবি মেনে নেয়ার প্রতিশ্রুতি দিলেও এ পর্যন্ত একটি দাবিও বাস্তবায়িত হয়নি। আগামী সোমবারের (১৯ অক্টোবর) মধ্যে নৌযান শ্রমিকদের ১১ দফা দাবি বাস্তবায়ন না করলেও ওইদিন (১৯ অক্টোবর) রাত ১২টা ১ মিনিট থেকে সারাদেশে সকল ধরনের নৌযান শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট শুরু করবেন।

নৌযানের মাস্টারশিপ ও ড্রাইভারশিপ (চালকদের যোগ্যতা নির্ধারণী) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও দুর্নীতি বন্ধ এবং শ্রমিকদের নিয়োগপত্র ও মাসিক খাদ্য ভাতা প্রদানসহ ১১ দফা দাবিতে ২০ অক্টোবর মধ্যরাত থেকে সারাদেশে অনির্দিষ্টকালের ধর্মঘট ডাকার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। এছাড়া ১৫ দফা দাবিতে সারাদেশে লাগাতার ধর্মঘটে যাওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে নৌ শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদ। তাদের ১৫ দফার মধ্যেও মাস্টারশিপ-ড্রাইভারশিপ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও দুর্নীতি বন্ধ এবং শ্রমিকদের নিয়োগপত্র ও খাদ্যভাতাসহ ফেডারেশনের অধিকাংশ দাবি রয়েছে।

নৌযান শ্রমিক ফেডারেশন সূত্রে জানা গেছে, ১৯ অক্টোবর রাতের প্রথম প্রহর থেকে তাদের ধর্মঘট শুরু হবে। ১২ অক্টোবর সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন থেকে এই কর্মসূচি ঘোষণা করা হবে বলে ঐক্য পরিষদ নেতারা জানিয়েছেন। শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে নিয়োগপত্র প্রদান, ট্রাস্টি বোর্ডের মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড ও নাবিক কল্যাণ তহবিল গঠন, খাদ্যভাতা প্রদান এবং নৌ পরিবহন অধিদপ্তরের পরীক্ষায় অনিয়ম-হয়রানি বন্ধসহ ১৫ দফা দাবি বাস্তবায়নের জন্য ২০১৫ সাল থেকে তারা আন্দোলন করে আসছেন। এগুলোর কয়েকটি পূরণ হলেও অমীমাংসিত ১১ দফা বাস্তবায়নের দাবিতে ২০১৮ সালে আবারো শ্রম অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন করেন ফেডারেশন নেতারা।নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম লাগাতার ধর্মঘট আহ্বানের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। আমরা চাই, নৌ সেক্টরের উন্নয়ন ও স্থিতিশীলতা।

অন্যদিকে, বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন ও বাংলাদেশ নৌযান শ্রমিক লীগসহ কয়েকটি সংগঠনের সমন্বয়ে গঠিত ‘নৌ শ্রমিক অধিকার সংরক্ষণ পরিষদ’ ১৫ দফা দাবিতে লাগাতার ধর্মঘট ডাকার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। তাদের দাবির মধ্যেও নৌযান শ্রমিক ফেডারেশনের উপরোক্ত প্রধান দাবিগুলো রয়েছে; যেমন- নিয়োগপত্র ও খাদ্যভাতা প্রদান, সার্ভিস বুক, কল্যাণ তহবিল গঠন, মাস্টারশিপ ও ড্রাইভারশিপ পরীক্ষায় অনিয়ম বন্ধ ইত্যাদি।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
হাজী সেলিমপুত্রের জেল
আমরা সত্যিকারের জনগণের পুলিশ হতে চাই- ১৪ বছর পূর্তিতে বিএমপি কমিশনার
শেখ হাসিনার উন্নয়নে, দ্বীপেও পাকা সড়ক নির্মাণ -এমপি জ্যাকব
মানুষ ভীতি-আক্রান্ত হয়ে শাসনের অধীন হলে ফল ভাল হয় না
নীতিহীন হলুদ সাংবাদিকতা যেন না হয়: প্রধানমন্ত্রী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com