Current Bangladesh Time
সোমবার এপ্রিল ১২, ২০২১ ৭:৩৭ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, সংবাদ শিরোনাম, স্বাস্থ্য » শেবামেকে যান্ত্রিক ত্রুটিতে বন্ধ আরটি-পিসিআর ল্যাব
৩ জানুয়ারী ২০২১ রবিবার ১:১৭:২৬ পূর্বাহ্ন
Print this E-mail this

শেবামেকে যান্ত্রিক ত্রুটিতে বন্ধ আরটি-পিসিআর ল্যাব


নিজস্ব প্রতিনিধিঃ

 যান্ত্রিক ত্রুটিতে ফের বন্ধ হলো বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের (শেবামেক) করোনা পরীক্ষার আরটি-পিসিআর ল্যাবের মেশিন। হঠাৎ করেই শুক্রবার (১ জানুয়ারি) ল্যাবটির একমাত্র মেশিনটিতে ত্রুটি দেখা যায়।

রাত ৯টায় কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. এসএম সরওয়ারে কাছে ল্যাব থেকে পাঠানো এক চিঠির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

চিঠিতে শের-ই-বাংলা মেডিক্যাল কলেজের মাইক্রো বায়োলজি বিভাগের পিসিআর ল্যাব প্রধান ও ইনচার্জ সহকারী অধ্যাপক ডা.একেএম আকবার কবীর উল্লেখ করেন, ১ জানুয়ারি ল্যাবে ১৮৮টি নমুনা পরীক্ষার প্রস্তুতি হাতে নেওয়া হয়। নমুনাগুলো অ্যানালাসিসের সময় দেখা যায় নমুনা পরীক্ষার কন্ট্রোল অস্বাভাবিক রিডিং দিচ্ছে। এ অবস্থায় পর্যবেক্ষণ করে দেখা যায় পিসিআর ল্যাবটি কন্টামিনেশন হয়েছে। তাই অপাতত ল্যাবটি বন্ধ করে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে অধ্যাপক ডা. একেএম আকবার কবীর বলেন, হয়তো আগামী কয়েকদিনের জন্য ল্যাবটি বন্ধ থাকবে। এখানে জমা নমুনাগুলো বিভাগীয় পরিচালক স্যারের সঙ্গে আলোচনা করে ঢাকায় পাঠানো হবে। তবে বিদেশ গমনেচ্ছুদের নমুনার বিষয়ে জরুরি পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি চলছে।  
এদিকে বরিশাল বিভাগের মধ্যে ভোলার দ্বিতীয় ল্যাবটি সচল। কিন্তু দিনে একশর বেশি নমুনা পরীক্ষা তাকে সম্ভব নয় বলে জানিয়েছেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. বাসুদেব কুমার।

তিনি আরো বলেন, শের-ই বাংলা মেডিক্যাল কলেজে চলতি বছরের ৯ এপ্রিল থেকে আরটি-পিসিআর ল্যাবে করোনার নমুনা কার্যক্রম শুরুর পর থেকে আমরা ৪৮ ঘণ্টার মধ্যে ফলাফল পেতাম। গত ৩ ডিসেম্বর এই ল্যাবের মেশিনটি নষ্ট হয়ে যায়। তখন থেকে আমারা ভোলা সিভিল সার্জনের আওতাধীন পিসিআর ল্যাবে নমুনা পাঠাতাম। কিন্তু ৫ ডিসেম্বর ওই ল্যাবটিও বন্ধ হয়ে যায়। এর কয়েকদিনের মাথায় ল্যাব দু’টি ফের চালু হয়। দ্বিতীয়বারের মতো বছরের শুরুতেই বরিশালের ল্যাবটি বন্ধ হয়ে যাওয়ায় মানুষের ভোগান্তি বাড়লো।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
পথের পাশে নজর কারা প্রকৃতির বনো ফুল
ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো ৭ম ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০ বিমান বহরে
কলাপাড়ার আন্ধারমানিক নদে আনন্দ ভ্রমনের মধ্যদিয়ে জোৎস্না উৎসব পালিত হয়েছে
বরিশালে জমজ বোনের সাথে জমজ ভাইয়ের বিয়ে
১৬-তম ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড-এর ভার্চুয়াল আয়োজন হলো আজ
আমার মেয়ে শ্রীময়ি
ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা যে বিষয় দেখবেন
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com