Current Bangladesh Time
সোমবার জানুয়ারী ২৫, ২০২১ ৭:০৩ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » নিজের বাসভবনের টেন্ডারেই নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ
১৩ জানুয়ারী ২০২১ বুধবার ১০:৪৯:০৮ পূর্বাহ্ন
Print this E-mail this

নিজের বাসভবনের টেন্ডারেই নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ


বরিশাল গনপূর্ত অধিদপ্তর

নিজস্ব প্রতিনিধি:

গণপূর্ত অধিপ্তরের বরিশালের নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে নিয়ম বহির্ভূতভাবে টেন্ডার আহ্বানের অভিযোগ উঠেছে। পছন্দের ঠিকাদারকে কাজ পাইয়ে দেওয়ার উদ্দেশ্যে নিজের বাসভবন মেরামতের টেন্ডার আহ্বানে মাত্র ১৮ ঘণ্টা সময় দিয়েছেন নির্বাহী প্রকৌশলী। ফলে সাধারণ ঠিকাদাররা টেন্ডারে অংশগ্রহণ করতে পারেননি। অভিযোগ উঠেছে, ওই কাজের অনেকাংশই আগেই করে রাখা হয়েছিল। এ ঘটনা ফাঁস হয়ে গেলে মঙ্গলবার ওই টেন্ডার বাতিলের নির্দেশ দিয়েছেন গণপূর্তের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডা এ তথ্য স্বীকার করে বলেছেন, সময় কম দেওয়ায় টেন্ডারটি বাতিল হচ্ছে।

গণপূর্ত অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নির্বাহী প্রকৌশলীর বাসভবন মেরামতের জন্য গত ১০ জানুয়ারি বিকাল ৩টা ১৫ মিনিটে অনলাইনের মাধ্যমে দরপত্র আহ্বান করা হয়েছিল, যার এপিপি আইডি নম্বর ১৬৭১৯৭ ও টেন্ডার আইডি নম্বর ৫৩৫৮৫৬। মাত্র ১৮ ঘণ্টার ব্যবধানে ১১ জানুয়ারি সকাল ৯টা ৩০ মিনিটে টেন্ডার সিকিউরিটি জমা দেওয়ার শেষ সময় নির্ধারণ করা হয়। ফলে নির্ধারিত সময়ের মধ্যে মাত্র তিনটি দরপত্র জমা হয়।

দরপত্র জমা দিতে ব্যার্থ হওয়া একাধিক ঠিকাদার জানান, পিপিআরের নিয়ম অনুযায়ী টেন্ডার আহ্বানের পর দরপত্র জমা দেওয়ার শেষ সময় কমপক্ষে তিন দিন হতে হবে। সেই সাথে পত্রিকায় বিজ্ঞপ্তিও দিতে হবে। কিন্তু এ টেন্ডারের ক্ষেত্রে তার কিছুই মানা হয়নি। যাতে সাধারণ ঠিকাদাররা টেন্ডারে অংশগ্রহণ করতে না পারেন, সেজন্য দরপত্র জমাদানের সুযোগ দেওয়া হয় মাত্র ১৮ ঘণ্টা। তাও আবার পরের দিন ব্যাংক খোলার আগেই দরপত্র জামা দানের শেষ সময় নির্ধারণ করা হয়। অথচ একই দিনে আহ্বানকৃত আরও বেশ কয়েকটি কাজের দরপত্র জমা দেওয়ার শেষ সময় রাখা হয়েছে আগামী ১৯ জানুয়ারি।

ঠিকাদাররা আরও অভিযোগ করেন, নির্বাহী প্রকৌশলী জেরাল্ড অলিভার গুডা তার পছন্দের ঠিকাদারকে কাজ পাইয়ে দেওয়ার জন্যই নিয়ম বহির্ভূতভাবে বিকাল ৩টার পর দরপত্র আহ্বান করেন, যাতে কেউ পে-অর্ডার কাটতে না পারেন, সেজন্যই এ ব্যবস্থা করা হয়েছে। কেন না, বিশেষ ব্যক্তি ছাড়া কোনো ব্যাংক দুপুর আড়াইটার পর লেনদেন করেনা। তাই মাত্র তিনিটি দরপত্র জমা পড়েছে ৮ লাখ টাকার এই কাজটির জন্য। অন্যদিকে টেন্ডার লটারি ঠিকাদারদের উপস্থিতিতে করার নিয়ম থাকলেও তা কখনই হয়নি এ কার্যালয়ে।

অধিদপ্তরের স্টিমেটর মুজাহিদ হোসেন বলেন, নির্বাহী প্রকৌশলীর বাস ভবন মেরামতের টেন্ডারের কিছু কাজ আগেই করা হয়েছে। যে কারণে নির্ধারিত ঠিকাদার যাতে কাজটি পান, এজন্য স্বল্প সময় নির্ধারণ করা হয়।

এ ব্যাপারে বরিশাল গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার নজরুল বলেন, গতকাল মঙ্গলবার, যে কোনো টেন্ডার আহ্বানের জন্য যৌক্তিক সময় নির্ধারণ করার নিয়ম পিপিআর এ উল্লেখ রয়েছে। তিনি শুনেছেন, এক্ষেত্রে তা মানা হয়নি। যে কারণে নির্বাহী প্রকৌশলীকে নির্দেশনা দেওয়া হয়েছে টেন্ডারটি বাতিলের জন্য। তিনি সব দপ্তরে এ বিষযে চিঠিও দিয়ে দিচ্ছেন বলে জানান তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনোয়ার নজরুল।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশালে জমিসহ ঘরের কাগজ পেয়ে খুশী ১০০৯ পরিবার
চরফ্যাশনে ১২কোটি টাকা আত্মসাতের অভিযোগ ব্যাংক ম্যানেজার রেজাউলের বিরুদ্ধে
ভোলায় ৫২০ গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধান মন্ত্রীর উপহার
খসড়া প্রকাশ, নতুন ভোটার ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন
বানারীপাড়ায় নৌকার মেয়র প্রার্থী এ্যাড. সুভাষ চন্দ্র শীলের মনোনয়নপত্র দাখিল
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com