Current Bangladesh Time
শনিবার মার্চ ৬, ২০২১ ১০:০৫ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » ঝালকাঠি, সংবাদ শিরোনাম » ঝালকাঠি মহাসড়কের ৪১ টি বেইলি সেতু এখন মরন ফাঁদ, প্রতিনিয়ন ঘটছে দুর্ঘটনা
২৬ জানুয়ারী ২০২১ মঙ্গলবার ৬:৫৭:২৯ অপরাহ্ন
Print this E-mail this

ঝালকাঠি মহাসড়কের ৪১ টি বেইলি সেতু এখন মরন ফাঁদ, প্রতিনিয়ন ঘটছে দুর্ঘটনা


রহিম রেজা, ঝালকাঠি থেকেঃ

ঝালকাঠির সড়ক ও জনপদ বিভাগের দীর্ঘদিনের পুরাতন ৪১ বেইলি সেতুর প্রায় সবগুলোই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। এসব সেতুতে একের পর এক দুর্ঘটনায় প্রান হারিয়েছেন অনেকেই। আটকে পড়ছে যানবাহন, বন্ধ থাকছে যানচলা চল। বিভিন্ন সময় নামমাত্র মেরামত করা হলেও এ সমস্যা সমাধানে স্থায়ী কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না।

সূত্র বলছে, ঝালকাঠির সড়ক ও জনপদ বিভাগের ২শ’ ৬০ কিলোমিটার সড়কে ৪১টি বেশি বেইলি সেতুর প্রায় সবগুলোই ঝুঁকিপূর্ণ। বিভিন্ন সময় এসব সেতুগুলোর একেকটির
পাত (প্লেট) ভেঙে কিংবা দেবে গিয়ে প্রতিনিয়নতই ঘটছে দুর্ঘটনা।

বন্ধ হয়ে যায় যান চলাচল। এসব দুর্ঘটনায় প্রান হারিয়েছে অনেকে। এসব সেতুগুলো ঝুঁকিপূর্ণ হলেও সড়ক বিভাগের পক্ষ থেক নেই কোন সর্তকতামূলক সংকেত। ঝুঁকি নিয়ে সরু এ সেতুগুলো ভয়ে ভয়ে পাড়াতে নানা বেগ পেতে হয় চালকদের। ৩০/৪০ বছরের এসব পুরাতন ব্রীজগুলো বিভিন্ন সময় নামমাত্র মেরামত করা হলেও গাড়ির চাকার দাপটে আবার ভেঙে একাকার হয়ে দুর্ঘটনা পড়ছে ট্রাক, বাস ও মোটরসাইকেলসহ বিভিন্ন
যানবাহন। অধিকাংশ সেতু বেশি পুরাতন হওয়ায় কোনটি বেঁকে গিয়ে দেবে আছে। এসব ব্রীজে যে কোন সময় যাত্রীবাহি বাসসহ ধসে গিয়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

এছাড়া মহাসড়কে যত্রতত্র স্পীড ব্রেকার ও সড়কের অগনিত মোড়ে সঠিকভাবে সাংকেতিক ফলক না থাকায় ঘণ কুয়াশায় দুর্ঘটনায় ঘটছে। এসব সমস্যা সমাধানে নেই কোন উদ্যোগ।
চালক ও স্থানীয়রা বলছেন, বেইলি ব্রীজের প্রায় সবগুলোই ঝুঁকিপূর্ণ, প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। জীবনের ঝুঁকি নিয়ে সরু এ ব্রীজগুলো ভয়ে ভয়ে পাড়াতে নানা বেগ পেতে হয় চালকদের। এসব সেতু ভেঙে নতুন করে ঢালাই ব্রীজের দাবি স্থানীয়দের। জানা গেছে, বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের ঝালকাঠির বাসন্ডা নদীর ওপর আশির দশকে নির্মিত বেইলি ব্রীজটি চার বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে সড়ক ও জনপথ বিভাগ।

গুরুত্বপূর্ণ এই ব্রীজটি দিয়ে বরিশাল বা ঝালকাঠি থেকে পিরোজপুর, বাগেরহাট, খুলনা, ভান্ডারিয়া, মঠবাড়িয়া, পাথরঘাটাসহ দক্ষিন-পশ্চিম আঞ্চলগামী প্রতিদিন শত শত যানবহন যাতায়াত করে। ব্রিজটির উপরে কোন যাত্রীবাহি বাস বা ট্রাক উঠলে, চালক ও যাত্রীরা অনুভব করেন, ব্রিজটি দুলছে। এছাড়া এই ব্রীজের স্লাবগুলো আলগা হয়ে রয়েছে। প্রায়ই এখানে দুর্ঘটনা ঘটে। এই ব্রিজে র্দূঘটনার স্বীকার হয়ে কেউ কেউ হয়েছেন বলেও জানান স্থানীয়রা। শুধু বাসন্ডা বেইলি ব্রিজই নয়, সদর
উপজেলার কির্ত্তিপাশা ইউনিয়নের বেশাইনখান ও তারাপাশার ২টি বেইলি ব্রিজ, রাজাপুরের বাগড়ী বেইলি ব্রীজ, নৈকাঠি বেইলি ব্রিজসহ জেলার ৪১টি বেইলি ব্রিজ ঝুকিপূর্ন অবস্থায় রয়েছে। এ ব্রীজগুলো দ্রুত মেরামত বা নতুন করে নির্মান করা না হলে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা করছেন এলাকাবাসী। ঝালকাঠি সড়ক ও জনপথ বিভাগের উপ- বিভাগীয় প্রকৌশলী মো. হুমায়ুন কবির জানান, প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ চলমান রয়েছে। অনুমোধন হলেই ঝুকিপূর্ণ বেইলীব্রিজগুলো পরিবর্তে সেখানে নতুন ব্রিজ ও কার্লভার্ট নির্মাণ করা হবে। ঝালকাঠি জেলার ঝুকিপূর্ণ বেইলী সেতুগুলো দ্রæতই পুনঃ স্থাপনকরন করে ঘোটা দক্ষিনাঞ্চলের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এ সড়কটি দিয়ে নির্ভীগ্নে যান চলাচলের করবে এমটাই প্রত্যাশা সকলের।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বিদেশী শত্রু দমনে ১৭৯৮ সালে ‘এক্ম-ওয়াই-জেড’ ফর্মুলার জন্ম!
জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তির তারিখ ঘোষণা
উন্নয়নশীল দে‌শে উত্তরণের দুর্দান্ত অর্জন উদযাপন: ৭ মার্চ সব থানায় এক‌যো‌গে ‘আনন্দ আয়োজন’
বানারীপাড়ায় গ্রামে শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখছে ‘গ্রাম আদালত’
আওয়ামী লীগ থেকে বহিস্কৃত ও পদত্যাগী চেয়ারম্যান মিন্টুর ভিজিডির চাল বিতরণ নিয়ে প্রশ্ন !
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com