Current Bangladesh Time
সোমবার এপ্রিল ১২, ২০২১ ৭:০৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » প্রবাসের খবর » সুলতান মাহমুদ শরীফের ৮০তম জন্মদিন পালন
১ ফেব্রুয়ারী ২০২১ সোমবার ৫:০৭:৪১ অপরাহ্ন
Print this E-mail this

সুলতান মাহমুদ শরীফের ৮০তম জন্মদিন পালন


এস,কবীর,লন্ডনঃ

৮০তম জন্মদিনে বঙ্গবন্ধু পরিবার ও আওয়ামী লীগ কর্মীদের ভালোবাসায় সিক্ত হলেন বরিশালের কৃতি সন্তান যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। ২৬ জানুয়ারি প্রবীণ এই রাজনীতিক ৮০-তে পা রাখেন।

তার ৮০তম জন্মদিন উপলক্ষে আয়োজন করা হয় ভার্চ্যুয়াল সভার। আয়োজক ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক ও তার স্ত্রী সৈয়দা রেখা ফারুক। বঙ্গবন্ধু পরিবারের চার সদস্য সুলতান শরীফকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভার্চ্যুয়াল জুম মিটিংয়ে অংশ নেন।  

শুভেচ্ছা জানাতে একে একে হাজির হন বঙ্গবন্ধুর নাতনী, প্রধানমন্ত্রী কন্যা বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল, শেখ রেহানার পুত্র সিআরআই-এর ট্রাস্টি রেদওয়ান মুজিব সিদ্দিক ববি, ব্রিটিশ পার্লামেন্টের এমপি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক ও আজমিনা সিদ্দিক রুপন্তী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার পক্ষ থেকে সুলতান শরীফের বাসায় জন্মদিনের কেক, ফুল ও কার্ড পাঠানো হয়।  

বাংলাদেশ হাইকমিশন যুক্তরাজ্যের পক্ষ থেকেও হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সুলতান মাহমুদ শরীফের বাসায় কেক ও ফুল পাঠান।  

ভার্চ্যুয়াল সভায় সুলতান শরীফের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন যুক্তরাজ্য ছাত্রলীগের সহসভাপতি সাংবাদিক সারওয়ার কবির।  

সভায় বক্তব্য দেন প্রখ্যাত সাহিত্যিক, কলামিস্ট আব্দুল গাফ্‌ফার চৌধুরী, বাংলাদেশ সরকারের আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি এমপি, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোজাফফর হোসেন পল্টু, কর্নেল ফারুক খান এমপি, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেল, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সদস্য নুরুল ইসলাম ঠান্ডু, সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।  

অনুষ্ঠানে গান পরিবেশন করেন সংগীত শিল্পী হিমাংসু গোস্বামী, শাহনাজ সুলতানা সুমি।  

যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতাদের মধ্যে বক্তব্য দেন সিনিয়র সহ-সভাপতি জালাল উদ্দিন, অধ্যাপক আবুল হাশেম, সৈয়দ মোজাম্মেল আলী, সিলেট জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শফিকুর রহমান চৌধুরী, যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দীন রিয়াজ, যুগ্ম সম্পাদক মারুফ চৌধুরী, আনোয়ারুজ্জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, সাজ্জাদ মিয়া, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমেদ, প্রচার সম্পাদক মাসুক ইবনে আনিস, জনসংযোগ সম্পাদক রবিন পাল, মানবাধিকার সম্পাদক সারব আলী, শিল্প ও বাণিজ্য সম্পাদক আসম মিসবাহ প্রমুখ।  

বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিতে সুলতান মাহমুদ শরীফের অবদান অনেক। ২০১১ সাল থেকে তিনি সংগঠনের যুক্তরাজ্য শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন। ব্রিটেনে বাঙালি কমিউনটির একজন অভিভাবক হিসেবে তাকে সব সময় পাশে পেয়েছে কমিউনিটি।  

স্কুল জীবনেই তিনি বাংলাদেশ ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ইকবাল হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৩ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের সময় লন্ডনে একজন ছাত্রনেতা হিসেবে সামনের কাতারে ছিলেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসে মুক্তিযুদ্ধের একজন দক্ষ সংগঠক হিসেবে তার ভূমিকা ছিল অনন্য। যুক্তরাজ্যপ্রবাসী বাঙালিদের নিয়ে বিশ্ব জনমত গড়ে তুলতে আরও অনেকের সঙ্গে তিনি ছিলেন সামনের কাতারে। ১৯৭১ সালের এপ্রিল মাসে লন্ডন থেকে বাংলাদেশে গিয়েও স্বাধীনতা যুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। ১৯৭২ সালের নভেম্বর মাসে যুবলীগের প্রতিষ্ঠা হলে শেখ ফজলুল হক মণি যুবলীগের চেয়ারম্যান হন, সুলতান শরীফ সেই কমিটির সেক্রেটারিয়েটের সদস্য ছিলেন। ১৯৭৩ সালে যুবলীগের পূর্ণাঙ্গ কমিটিতে তিনি প্রেসিডিয়াম সদস্যেরও দায়িত্ব পালন করেন।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
কঠোর লকডাউনের আগাম প্রস্তুতিঃ বরিশালের বাজারে উপচে পড়া ভিড়
ভোলায় বাড়ছে বাল্যবিবাহ, ঠেকানোর উপায় কি?
নববর্ষ ও বাংলা সনের জনক মহামতি সম্রাট আকবর
মেহেন্দিগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আঃলীগের দুই গ্রুপের সংঘর্ষ :নিহত-২, আহত-২০, গ্রেফতার-৭
৬৪ জেলার স্বাস্থ্যসেবা ও সরকারি কার্যক্রম সমন্বয়ের দায়িত্বে ৬৪ সচিব
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com