Current Bangladesh Time
সোমবার মার্চ ৮, ২০২১ ৯:৪৩ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয়, সংবাদ শিরোনাম » জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় তৈরি হচ্ছে ভাষার গান
১৮ ফেব্রুয়ারী ২০২১ বৃহস্পতিবার ৮:২৩:১৩ অপরাহ্ন
Print this E-mail this

জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় তৈরি হচ্ছে ভাষার গান


অনলাইন নিউজ ডেস্কঃ

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে ‘ত্যাগের গান’ শিরোনামে বাংলা এবং জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় তৈরি হচ্ছে একটি গান।

চলচ্চিত্র পরিচালক জাফর ফিরোজের কথা ও সুরে গানটির সঙ্গীত পরিচালনা করেছেন প্রতিভাবান সঙ্গীত পরিচালক সজীব দাস।ইতোমধ্যে গানটির অডিও এবং ভিডিও রেকর্ডিং সম্পন্ন হয়েছে। 

গানটিতে বাংলাদেশ থেকে কণ্ঠ দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত বরেণ্য সঙ্গীত শিল্পী ফাহমিদা নবী ও এ সময়ের জনপ্রিয় শিল্পী আরজে রাজু। আরবি ভাষায় কণ্ঠ দিয়েছেন মরক্কোর শিল্পী আরিফ বেল,চাইনিজ ভাষায় কণ্ঠ দিয়েছেন সিঙ্গাপুরের শিল্পী জুলিয়ান,ইংরেজি ভাষায় কণ্ঠ দিয়েছেন ভেনেজুয়েলার শিল্পী মারকিউস গুনডে, ফ্রেন্স ভাষায় কণ্ঠ দিয়েছেন ফ্রেন্স শিল্পী বেঞ্জামিন, রাশিয়ান ভাষায় কণ্ঠ দিয়েছেন ইউক্রেন থেকে শিল্পী অলগা জো এবং স্প্যানিশ ভাষায় গেয়েছেন স্পেনের শিল্পী পিসুছকি ও রোমানীয়ান শিল্পী কেইট ।

গানটি সম্পর্কে সঙ্গীত পরিচালক সজীব দাস বলেন, বাংলাসহ ৭টি ভাষায় ভাষা শহীদদের নিয়ে এই কাজটি করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। এই গানটি দুটি ভার্সনে ছাড়া হচ্ছে। একটিতে ফাহমিদা আপা ও রাজুর কণ্ঠে সম্পূর্ণ গানটি থাকছে এবং দ্বিতীয়টিতে বাংলার পাশাপাশি আরও ছয়টি ভাষা সংযুক্ত হচ্ছে।গানের ভিডিও নির্মাণ ও বিভিন্ন দেশের শিল্পীদের সাথে সমন্বয় করেছেন জাফর ফিরোজ।

তিনি বলেন, আজ আমাদের মহান ভাষা ও শহীদ দিবস জাতিসংঘের অধিভুক্ত দেশ গুলোতে মর্যাদার সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে। সেই বিষয়টি চিন্তা করেই গানটিকে জাতিসংঘের দাপ্তরিক ছয়টি ভাষায় রেকর্ডের পরিকল্পনা করা হয়। আমাদের  উদ্দেশ্য হচ্ছে, ভাষা শহীদদের কথা অন্য ভাষার মানুষেরাও জানতে পারবে এবং বাংলা ভাষার প্রতি সবার একটা ভালোবাসা তৈরি হবে। যে ভালোবাসাটা হবে শ্রদ্ধার এবং গৌরবের।

তিনি আরও বলেন, যখন আমি বিভিন্ন ভাষার শিল্পীদের সামনে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরি তখন সবাই অবাক হয়। শুধু ভাষার জন্য-ই এত গুলো জীবন চলে যেতে পারে এটা তাদের ভাবনারও অতীত। করোনার জন্য অনেক দেশে লকডাউন চলছে। তাই আমাদেরকে বাধ্য হয়ে শুটিংকে স্টুডিওতেই সীমাবদ্ধ রাখতে হয়েছে। আমরা আশা রাখি সব কিছু ঠিক থাকলে গানটির অডিও এবং ভিডিও ২১ ফেব্রুয়ারির পূর্বেই প্রকাশ করা হবে ইনশা আল্লাহ। 

ফাহমিদা নবী বলেন, ‘ভাষার গান’ শিরোনামের এই গানটি আমাদের ভাষা শহীদদের স্মরণ করিয়ে দেয়। গানটি নিয়ে আমি আশাবাদী। তরুণদের নতুন নতুন চিন্তায় বাংলা গান বাংলা সুর বিশ্বের মাঝে ছড়িয়ে যাবে বলে আমি মনে করি। চমৎকার কথা ও সুরে এবং সজীবের নিখুঁত সঙ্গীত বুননে গানটি সবার হৃদয় ছুঁয়ে যাবে। 

শিল্পী আরজে রাজু বলেন, আমার বিশ্বাস এই গানটি আমাদের শহীদ দিবসের জন্য আরও একটি মাত্রা যোগ করবে। গানটি সিনেভিশন এর অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
৭ মার্চের ভাষণই প্রকৃত স্বাধীনতার ঘোষণা: প্রধানমন্ত্রী
৭ মার্চ: চূড়ান্ত লড়াইয়ের জন্য প্রস্তুতির নির্দেশনা দেন বঙ্গবন্ধু
৭ মার্চ সারাদেশে একযোগে প্রচার হবে বঙ্গবন্ধুর ভাষণ
জাতীয় বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তির তারিখ ঘোষণা
উন্নয়নশীল দে‌শে উত্তরণের দুর্দান্ত অর্জন উদযাপন: ৭ মার্চ সব থানায় এক‌যো‌গে ‘আনন্দ আয়োজন’
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com