Current Bangladesh Time
সোমবার এপ্রিল ১২, ২০২১ ৭:৫৪ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয়, সংবাদ শিরোনাম » ৩২৩ ইউপি নির্বাচনের তফসিল ৩ মার্চ, ভোট ১১ এপ্রিল
২৮ ফেব্রুয়ারী ২০২১ রবিবার ১০:০১:৪৫ অপরাহ্ন
Print this E-mail this

৩২৩ ইউপি নির্বাচনের তফসিল ৩ মার্চ, ভোট ১১ এপ্রিল


বিশেষ প্রতিবেদকঃ

আগামী ৩ মার্চ দেশের মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদগুলোর (ইইউপি) নির্বাচন শুরুর লক্ষ্যে প্রথম ধাপের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে প্রথম ধাপে ভোট হচ্ছে ৩২৩ ইউপিতে।

রোববার (২৮ ফেব্রুয়ারি) ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এ তথ্য জানান। তিনি বলেন, আগামী ৩ মার্চ ৭৭তম কমিশন বৈঠক শেষে এ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ১১ মার্চ নির্বাচনের তারিখ ইতোমধ্যে ঘোষণা করা হয়েছে।
 
এর আগে ইসি সচিব জানিয়েছিলেন, ২০ জেলার ৬৩টি উপজেলার ৩২৩টি ইউপির মধ্যে ৪১টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। অন্যগুলোতে ব্যালট পেপারে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে তফসিল ঘোষণা করা হবে মার্চের প্রথম সপ্তাহে। কেননা ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে। ভোটার তালিকা চূড়ান্ত করার পর হবে তফসিল।
 
এবারও গতবারের মতো চেয়ারম্যান পদে দলীয় প্রতীকে ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আর সদস্য পদে নির্বাচন হবে নির্দলীয়ভাবে।
 
বর্তমানে দেশে ইউপির সংখ্যা ৪ হাজার ৪৮৩টি। সবশেষ ২০১৬ সালে ছয় ধাপে ৪ হাজারের বেশি ইউপিতে ভোট করেছিল ইসি। সে সময় ২২ মার্চ ৭৫২টি, ৩১ মার্চ ৬৮৪টি, ২৩ এপ্রিল ৬৮৫টি, ৭ মে ৭৪৩টি, ২৮ মে ৭৩৩টি এবং ৪ জুন ৭২৪টি ইউপিতে অর্থাৎ ছয় ধাপে মোট ৪ হাজার ৩২১টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছিল। বাকি ১৬২টিতে অন্য সময়ে ভোট হয়েছে।
 
নির্বাচনের আইন অনুযায়ী, ইউপিতে নির্বাচন করতে হয় আগের নির্বাচন থেকে পরবর্তী পাঁচ বছর মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে। আর পরিষদের মেয়াদ হচ্ছে নির্বাচনের পর প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। সেই অর্থে এবার প্রথম ও দ্বিতীয় ধাপের নির্বাচন আইনের নির্ধারিত সময়ের পর হচ্ছে। কারণ ভোটার তালিকা প্রকাশ হবে আগামী ২ মার্চ। এক্ষেত্রে আইটি জটিলতা এড়াতে করোনা মহামারির সুযোগ নিয়ে ভোট কিছুটা পিছিয়ে দিয়েছে ইসি।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
৬৪ জেলার স্বাস্থ্যসেবা ও সরকারি কার্যক্রম সমন্বয়ের দায়িত্বে ৬৪ সচিব
করোনায় একদিনে সর্বোচ্চ ৭৭ জনের মৃত্যু, শনাক্ত ৫৩৪৩
হেফাজতের তাণ্ডবের পেছনে ছিল জামায়াত: ইকোনমিক টাইমস
বাংলাদেশ চাইলে করোনার ভ্যাকসিন দেবে যুক্তরাষ্ট্র
১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন, অফিস- গার্মেন্টস সব বন্ধ, চলবে না যানবাহ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com