Current Bangladesh Time
সোমবার এপ্রিল ১২, ২০২১ ৭:০৯ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » কাঁঠালিয়া, ঝালকাঠি » কাঠালিয়ার এসিল্যান্ড ও নাজিরের ঘুষ বাণিজ্য তদন্তে মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশ
৩ মার্চ ২০২১ বুধবার ৯:২৮:৫৪ অপরাহ্ন
Print this E-mail this

কাঠালিয়ার এসিল্যান্ড ও নাজিরের ঘুষ বাণিজ্য তদন্তে মন্ত্রী পরিষদ বিভাগের নির্দেশ


ঝালকাঠি প্রতিনিধিঃ

ঝালকাঠির কাঠালিয়ার সাবেক এসিল্যান্ড সুমিত সাহা বিরুদ্ধে ভ্রাম্যমান আদলতের ভয় দেখিয়ে ইটভাটা থেকে ঘুষ গ্রহণ ও আত্মসাতের অভিযোগের তদন্তের নির্দেশে দিয়েছে মন্ত্রী পরিষদ বিভাগ। দীর্ঘ একমাস বুধবার (৩মার্চ) বিকেল তিন টায় ঝালকাঠির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামাল হোসেনের কার্যালয়ে এ তদন্ত কার্যক্রম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তদন্তকালে উভয় পক্ষকে স্বাক্ষ্য প্রমাণসহ উপস্থিত হতে বলা হয়েছে।

গত ০৮ ফেব্রæয়ারি মন্ত্রী পরিষদ বিভাগের উপ-সচিব মোঃ সাইফুল ইসলাম এর দেয়া স্বাক্ষরিত এক চিঠিতে ঝালকাঠির জেলা প্রশাসককে সহকারী কমিশনার ভূমি সুমিত সাহার বিরুদ্ধে অভিযোগ তদন্ত করে বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়।

অপরদিকে একই ঘটনার সাথে অভিযুক্ত কাঠালিয়া ভূমি অফিসের নাজির কাম ক্যাশিয়ার মোঃ মাইনুল ইসলামের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস.এম. ফরিদ উদ্দীন স্বাক্ষরিত (গত ১১ ফেব্রুয়ারি) এক চিঠিতে নির্দেশ প্রদান করেন। খোঁজ নিয়ে জানা গেছে ঘুষ কেলেংকারীতে অভিযুক্ত এসি ল্যান্ড সুমিত সাহা ও নাজির মাঈনুল ইসলাম বিভাগী মামলা ও শাস্তি থেকে যে কোন উপায়ে পরিত্রাণ পাওয়ার জন্য ঘটনার পর থেকে ইটবাটা মালিক-স্বাক্ষী ও বিভিন্ন দফতরের উচ্চ পদস্ত কর্মকর্তাদের কাছে দৌড়ঝাঁপ করছেন। তবে সাধারণ মানুষের প্রশ্ন, এ ঘটনায় কে
ফাঁসছেন, এসি ল্যান্ড না নাজির? প্রাপ্ত তথ্যানুসন্ধানে জানা গেছে, এসিল্যান্ড সুমিত সাহা চাকরি জীবনে প্রাথমেই কাঠালিয়া উপজেলায় যোগদান করেন ৩মাসে তার ভাইসহ একাকি নিকট আত্মীয়ের নামে বিভিন্ন ব্যাংকের মাধ্যমে লাখ লাখ টাকা কাঠালিয়া থেকে পাচাঁর করেন।
দীর্ঘ ২২ বছর শুন্য থাকার পর গত বছরের ০৮ অক্টোবর সুমিত সাহা, সহকারী কমিশনার (ভূমি) পদে কাঠালিয়া উপজেলায় যোগদান করেন। যোগদানের পর থেকে তিনি ভূমি অফিস ঘুষের আখড়ায় পরিনত করেন। মোবাইল কোর্ট পরিচালনা, জমির নামজারী, সই মোহর পর্চা, জলাশয় সংস্কার (খাল ও পুকুর) প্রকল্প থেকে, গাছ বিক্রিসহ ভূমি সংক্রান্ত বিভিন্ন মামলা ও ফাইল থেকে ঘুষ নিতেন এসিল্যান্ড সুমিত। উল্লেখ্য, গত ২৫ জানুয়ারী সোমবার দুপুরে কাঠালিয়ার মেসার্স ত্বহা ব্রিকস ফিল্ডে এসিল্যান্ড সুমিত সাহা, তার
অফিসের নাজির মাঈনুলসহ অন্যান্য কর্মচারী, পুলিশ ও দমকল বাহিনীর সদস্য নিয়ে অভিযান চালায়। এ সময় নানা অভিযোগ তুলে ইট ভাটার পার্টনার (মালিক) মোঃ শাহিন আকনের কাছে দশ লাখ টাকা দাবি করে। টাকা দিতে অপরাগতা প্রকাশ করলে ক্ষুদ্ধ হয়ে ভাটার মূল মালিক মোঃ এনামুল কবিরের শ্বশুর হাবিবুর রহমান ও কর্মচারী মফিজুলকে আটক করে কাঠালিয়া এসিল্যান্ড কার্যালয়ে নিয়ে আসেন। পরে বাটা মালিক পক্ষ চার লক্ষ টাকা দিলে আটককৃত দুইজনকে ছেড়ে দেয়া হয় এবং সুমিত সাহার স্বাক্ষরিত মামলার (নম্বর ০৫/২০২১ইং) আদেশে (ক্রমিক নং ৪৮০৮২৩) এর দুই লক্ষ টাকার একটি রশিদ ধরিয়ে দেয়া হয়। এ ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশের পর প্রশাসনের টনক নড়ে এবং এসি ল্যান্ড সুমিত সাহাকে বরগুনার তালতলী উপজেলায় এবং নাজির মাইনুল ইসলামকে ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয়ে বদলী করা হয়। ঝালকাঠির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ কামাল হোসেন জানান, উভয় পক্ষ নোটিশ করা হয়েছে।
তদন্ত করে যথাযথ কর্তৃপক্ষকে প্রতিবেদন প্রেরন করা হবে।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
কঠোর লকডাউনের আগাম প্রস্তুতিঃ বরিশালের বাজারে উপচে পড়া ভিড়
ভোলায় বাড়ছে বাল্যবিবাহ, ঠেকানোর উপায় কি?
নববর্ষ ও বাংলা সনের জনক মহামতি সম্রাট আকবর
মেহেন্দিগঞ্জে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আঃলীগের দুই গ্রুপের সংঘর্ষ :নিহত-২, আহত-২০, গ্রেফতার-৭
৬৪ জেলার স্বাস্থ্যসেবা ও সরকারি কার্যক্রম সমন্বয়ের দায়িত্বে ৬৪ সচিব
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com