Current Bangladesh Time
বুধবার এপ্রিল ১৪, ২০২১ ২:২৮ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পটুয়াখালী, বাউফল » বাউফলে ডায়রিয়ার প্রকোপ
৫ এপ্রিল ২০২১ সোমবার ১১:১৪:১২ অপরাহ্ন
Print this E-mail this

বাউফলে ডায়রিয়ার প্রকোপ


বাউফল প্রতিনিধিঃ

পটুয়াখালীর বাউফল উপজেলার সর্বত্রই ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত
পাঁচ দিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে রোগী ভর্তি
হয়েছেন ১২৩জন। যার মধ্যে অধিকাংশই শিশু ও নারী।

এ সকল রোগীদের চিকিৎসা দিতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে স্বাস্থ্যকমপ্লেক্সের চিকিৎসকদের। ডায়েরয়িা রোগীর চাপে ওয়ার্ডে রোগী রাখার বেড ও ফ্লোরে জায়গা সংকুলন না হওয়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় রেখে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থকমপ্লেক্সে সুত্রে জানা যায়, গত মাসে (মার্চ) এই স্বাস্থ্য কমপ্লেক্সে
থেকে ৩৩৫ জন ডায়েরিয়া আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়া হয়েছে। চলতি
মাসে প্রথম পাঁচ দিনেই ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে রোগী ভর্তি হয়েছে ১২৩জন। বর্তমানে যে হারে ডায়েরিয়ায় আক্রান্তদের সংখ্যা বেড়ে চলছে, তাতে আর অল্প কয়েকদিনের মধ্যে মহামারি আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট চিকিৎসকগন।

স্বাস্থ্যকমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা চন্দ্রদ্বীপ ইউনিয়নের চরমিয়াজান গ্রামের রাহেলা বেগম বলেন, তার চার বছরের শিশুর প্রথমে পেট ব্যাথা শুরু হয়। এরপড় একাধারে পাঁচবার পাতলা পায়খানা হয়। স্থানীয় গ্রাম্য চিকিৎসকের ওষুধে সুস্থ না হওয়ায় হাসপাতালে এনে ভর্তি করি। তিনি আরো জানান, তরমুজ খাওয়ার কারনে এ সমস্যা হয়েছে।

মদনপুরা ইউনিয়নের দরগাবাড়ি এলাকার শামিমা আক্তার তিনি তার দুই ছেলে তামিম (১২) ও তানিম (৬) কে নিয়ে হাসপাতালের বারান্দার একটি বেডে বসে আছেন। তার কাছে জিজ্ঞেস করলে তিনি বলেন, তার দুই ছেলে প্রথমমে তরমুজ খায়, এরপড় কুয়া পিঠা আর দুধ দিয়ে ভাত খায়। প্রথমে ছোট ছেলের পাতলা পায়খানা শুরু হলেও ঘন্টা খানেক বাদে বোড় ছেলের শুরু হয়। কোন উপায় না পেয়ে দুই দিনধরে হাসপাতালে চিকিৎসা নিচ্ছি।

বাউফল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রশান্ত কুমার সাহা বলেন, বিগত বছরের চেয়ে চলতি বছর ডায়েরিয়ার আক্রান্তের রোগীর সংখ্যা বেশি।

একদিকে প্রচন্ড তাপদাহ অপর দিকে কোন বৃষ্টিপাত না হওয়ায় দিনে গরম রাতে ঠান্ডা এ ধরনের আবহাওয়ার কারনে মানুষ ডায়েরিয়ায় আক্রান্ত হচ্ছেন। এ ছাড়াও রোগীদের সাথে কথা বলে জানা গেছে, অনেক শিশু তরমুজ খেয়ে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন। সবাইকে তিনি স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দিয়েছেন।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
শের-ই বাংলা মেডিকেলের নতুন পরিচালক ডা. সাইফুল ইসলাম
রমজানের চাঁদ দেখা গেছে, কাল রোজা
বরিশালে ডায়রিয়ার প্রকোপ
করোনা: জেলায় নতুন শনাক্তের বেশিরভাগই বরিশাল নগরের
গত ২৪ ঘণ্টায় বরিশালে আরও ৫১ জনের করোনা শনাক্ত ও মৃত্যু ৯ জনের
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com