Current Bangladesh Time
সোমবার সেপ্টেম্বর ২০, ২০২১ ১২:২৮ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব, স্বাস্থ্য » ভারতেও ম্যাজিক দেখাল ‘ট্রাম্পের সেই ওষুধঃএকদিনেই সুস্থ করোনা আক্রান্ত ৮৪ বছরের বৃদ্ধ!
২৭ মে ২০২১ বৃহস্পতিবার ১০:৩৮:০২ অপরাহ্ন
Print this E-mail this

ভারতেও ম্যাজিক দেখাল ‘ট্রাম্পের সেই ওষুধঃএকদিনেই সুস্থ করোনা আক্রান্ত ৮৪ বছরের বৃদ্ধ!


অনলাইন নিউজ ডেস্কঃ

গত বছর প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তখন তাকে একটি ইনজেকশন দেওয়া হয়েছিল। এরপর একদিনেই সুস্থ হয়ে গিয়েছিলেন ট্রাম্প।

সেই ককটেল ইনজেকশনটি সম্প্রতি ভারতের বাজারেও ছাড়া হয়, যা এক ডোজের দাম প্রায় ৬০ হাজার টাকা। এবার ভারতেও ম্যাজিক দেখাল সেই ইনজেকশন।

বাজারে ছাড়ার পর সেই ইনজেকশন প্রয়োগ করা হয় করোনায় আক্রান্ত ৮৪ বছরের এক বৃদ্ধকে। ইনজেকশন পাওয়ার একদিনের মাথাতেই সুস্থ অবস্থায় তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। ৮৪ বছরের সেই বৃদ্ধের নাম মহব্বত সিং। তিনি হরিয়ানার বাসিন্দা। করোনায় আক্রান্ত হয়ে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। গত পাঁচদিন ধরে ওই হাসপাতালে চিকিৎসা চলছিল তার।

হাসপাতাল সূত্রে খবর, মঙ্গলবার মহব্বতকে কোভিড প্রতিরোধী অ্যান্টিবডি ককটেল ইনজেকশন দেওয়া হয়। এরপর বুধবার সুস্থ অবস্থায় তাকে ছেড়ে দেওয়া হয় হাসপাতালে থেকে।

প্রসঙ্গত, সোমবারই এই ইনজেকশনের প্রথম দফার ব্যাচ ভারতের বাজারে ছাড়া হয়। ভারতে এই ককটেল ইনজেকশন উৎপাদনের দায়িত্বে রেছে সিপলা লিমিটেড। এই ওষুধের দ্বিতীয় ব্যাচ তারা বাজারে ছাড়তে চলেছে জুন মাসের মাঝামাঝি সময়ে। তবে এই ওষুধের দাম অনেক বেশি। এর একটি ডোজের বাজার মূল্য ৫৯ হাজার ৭৫০ রুপি, যা সাধারণ মানুষের জন্য অনেকটাই ব্যবহুল।

এদিকে মেদান্ত হাসপাতালের এমডি এবং চেয়ারম্যান ড. নরেশ ত্রেহান এই ককটেল ইনজেকশনের বিষয়ে জানিয়েছেন, করোনা আক্রান্ত রোগীকে যদি প্রথমেই অ্যান্টিবডি ককটেল ইনজেকশন দেওয়া যায়, তবে তার সুফল মেলে। আসলে এই ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করার পরই বংশবিস্তার শুরু করে এবং একের পর এক কোষের ওপর হামলা চালায়। কিন্তু অ্যান্টিবডি ককটেল ইনজেকশন সেই প্রক্রিয়াকে থামিয়ে দেয়। আর তাতেই কার্যক্ষমতা হারায় কোভিড ভাইরাস।

সূত্রঃহিন্দুস্থান টাইমস

;


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল নগরীতে করোনার প্রতীক প্রদর্শন করে পথচারীদের মাঝে মাস্ক বিতরণ
চাঁদ দেখা যায়নি, সৌদি আরবে ঈদ বৃহস্পতিবার
পথের পাশে নজর কারা প্রকৃতির বনো ফুল
ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হলো ৭ম ব্র্যান্ডনিউ এটিআর ৭২-৬০০ বিমান বহরে
কলাপাড়ার আন্ধারমানিক নদে আনন্দ ভ্রমনের মধ্যদিয়ে জোৎস্না উৎসব পালিত হয়েছে
বরিশালে জমজ বোনের সাথে জমজ ভাইয়ের বিয়ে
১৬-তম ব্রিটিশ কারি অ্যাওয়ার্ড-এর ভার্চুয়াল আয়োজন হলো আজ
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com