Current Bangladesh Time
সোমবার সেপ্টেম্বর ২০, ২০২১ ১১:৩৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পিরোজপুর, মঠবাড়িয়া » মঠবাড়িয়ায় ১৮টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ, যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা
২৪ জুলাই ২০২১ শনিবার ১:১৪:১৮ অপরাহ্ন
Print this E-mail this

মঠবাড়িয়ায় ১৮টি বেইলি সেতু ঝুঁকিপূর্ণ, যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা


ইসমাইল হোসেন হাওলাদার, মঠবাড়িয়া (পিরোজপুর) :

পিরোজপুরের মঠবাড়িয়ায় ২টি সড়কের ১৮টি জারাজীর্ণ বেইলি সেতু রয়েছে। এসব বেইলি সেতুর অধিকাংশ জোড়াতালি দিয়ে যান চলাচলের ব্যবস্থা করা হয়েছে। যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ এই সেতু দিয়ে প্রতিদিন দূরপাল্লার বাস, ট্রাকসহ শতাধিক ভারী যানবাহন চলাচল করে।

মঠবাড়িয়া উপজেলার মোল্লারহাট বাজারসংলগ্ন খালের ওপর বেইলি সেতুটি কয়েক বছর ধরে জারাজীর্ণ হয়ে পড়ে রয়েছে। সেতুর পাটাতনের প্লেটে রয়েছে অসংখ্য জোড়াতালি। কিছুদিন পরপর সেতুটির পাটাতন ভেঙে যায়। আবার মেরামত করা হয়। যেকোনো সময় সেতুটি ভেঙে বড় ধরনের দুর্ঘটনায় আশঙ্কা করছেন বাস ও ট্রাক চালকেরা।

পিরোজপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগ ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) সূত্রে জানা গেছে, পিরোজপুরের সওজ বিভাগের আওতায় মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কে ১২টি এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মঠবাড়িয়া-সাপলেজা সড়কে ৬টি বেইলি সেতু রয়েছে। এসব বেইলি সেতু আশি দশক ও নব্বইয়ের দশকের শুরুতে স্থাপন করা। মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের ঝুঁকিপূর্ণ বেইলি সেতুগুলো হলো ঝাউতলা বাজার সেতু, দেবীপুর মাদ্রাসা সংলগ্ন সেতু, সাফা বাজার সেতু, তুষখালী সেতু, মাঝেরপুল সেতু, বহেরাতলা সেতু, মঠবাড়িয়া বাজার সেতু, থানাপাড়া সেতু, দফাদার বাড়ি সেতু, মোল্লারহাট সেতু, দক্ষিণ গুলিসাখালী সেতু ও সিএনবি সেতু। মঠবাড়িয়া-সাপলেজা সড়কের থানা সংলগ্ন কাচারিবাড়ি সেতু, মোল্লাবাড়ি সেতু, ভাড়ানীখাল সেতু, সাপলেজা গুচ্ছগ্রাম সেতু, চরকগাছিয়া সেতু ও দক্ষিণ চরকগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন সেতু।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, ২০১৭ সালের ৮ মার্চ বরিশালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি সভা হয়। সভায় সিদ্ধান্ত হয় একটি প্রকল্পের মাধ্যমে বেইলি সেতুগুলো সরিয়ে সেখানে গার্ডার সেতু নির্মাণ করা হবে। তবে প্রকল্পটি এখানো বাস্তবায়িত হয়নি।

সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ সেতুর পাটাতনের প্লেট ভেঙে ও ছিদ্র হয়ে গেছে। বহেরাতলা সেতু ও বাজার সেতু পাটাতনের প্লেট ভেঙে যাওয়ার পর জোড়াতালি দিয়ে সেতু যান চলাচলের উপযোগী করা হয়েছে।

এ ছাড়া কাচারিবাড়ি সেতু, গুচ্ছগ্রাম সেতু, চরকগাছিয়া সেতু, দক্ষিণ চরকগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন সেতু জরাজীর্ণ হয়ে গেছে। সেতুগুলোর পাটাতনের প্লেট ভেঙে গেছে। দক্ষিণ চরকগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন সেতুর প্লেটে বড় বড় ছিদ্র হয়ে গেছে।

মঠবাড়িয়ার পরিবহন শ্রমিক মো. মিজানুর রহমান বলেন, মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের সকল বেইলি সেতুঈ জরাজীর্ণ। এ পথে ঝুঁকি নিয়ে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশালসহ ১০ থেকে ১২ রুটে প্রতিদিন বাস চলাচল করে। এ ছাড়া পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রের (বিএফডিসি) মাছবাহী ট্রাকগুলো এ পথে চলাচল করে। সেতুগুলোর স্থানে জরুরি ভিত্তিতে গার্ডার সেতু নির্মাণ করা প্রয়োজন। তা না হলে যেকোনো সময় সেতু ভেঙে দুর্ঘটনা ঘটতে পারে।

মঠবাড়িয়া উপজেলা প্রকৌশলী কাজী আবু সাঈদ মোঃ জসিম জানান, ঝূঁকিপূর্ণ সেতুগুলো পরিদর্শন পূর্বক সয়েল চেষ্ট করে প্রস্তাবনা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের কেন্দ্রীয় দপ্তরে পাঠানো হয়েছে। করোনার কারণে বর্তমানে এই প্রোজেক্টে বরাদ্দ নেই। বরাদ্দ পেলে সেতুগুলো নির্মাণের উদ্যোগ নেয়া হবে।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
উন্নতির দিকে ভোলার করোনা পরিস্থিতির, টিকা আওতায় দেড় লক্ষাধিক মানুষ
দক্ষ যন্ত্রশিল্পী গড়ে তোলার প্রত্যয় নিয়ে ভোলায় ‘মাটি মিউজিক জোন’ এর যাত্রা শুরু
ভোলায় পুলিশ লাইন্সে সাংস্কৃতিক সন্ধ্যায় গান গেয়ে মঞ্চ মাতালেন ডিআইজি
ভোলায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীতে আলোচনা ও প্রার্থনা অনুষ্ঠান
জাতীয় শোক দিবসে ভোলায় মন্দিরে মন্দিরে বিশেষ প্রার্থনা সভা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com