Current Bangladesh Time
সোমবার অক্টোবর ৩, ২০২২ ১২:২৭ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » গৌরনদী, বরিশাল, সারা বিশ্ব » পুনঃখননে মরা খালে ফিরছে যৌবন
৫ জুন ২০২২ রবিবার ৫:৪৮:১০ অপরাহ্ন
Print this E-mail this

পুনঃখননে মরা খালে ফিরছে যৌবন


গৌরনদী(বরিশাল)প্রতিনিধিঃ

কৃষি কাজে সেচ সুবিধা দিতে দীর্ঘ ৩০ বছর পর সাড়ে পাঁচ কিলোমিটার মরা খাল পুনঃখনন করা হয়েছে। এর ফলে বরিশালের তিন উপজেলায় কৃষকদের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) মাধ্যমে ‘টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের’ আওতায় হোসনাবাদ ড্রেনেজ অ্যান্ড ইরিগেশন নামে একটি উপ-প্রকল্প নেয় উপজেলার হোসনাবাদ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিমিডেট। এর মাধ্যমে সরিকল ইউনিয়নের আড়িয়াল খাঁ নদীর শাখা খাল মিয়ারচর, কুড়িরচর গ্রামের সাড়ে পাঁচ কিলোমিটার মরা খাল ৬৫ লাখ টাকা ব্যয়ে পুনঃখনন করে।

এদিকে খাল দুটি পুনঃখনন হওয়ায় গৌরনদী উপজেলার সরিকল, হোসনাবাদ, মিয়ারচর, কুড়িরচর, নলগোড়াসহ বাবুগঞ্জ উপজেলার আগরপুর ইউনিয়নের জাহাপুর এবং গৌরনদীর সীমান্তবর্তী মুলাদী উপজেলার শত শত কৃষক সুবিধা ভোগ করছেন।

ওই এলাকার একাধিক কৃষক ও খাল পাড়ের বাসিন্দারা জানান, খাল দুটি দীর্ঘ কয়েক দশক মরা অবস্থায় ছিল। ফলে ইরি-বোরো কিংবা রবি শস্য চাষাবাদের জন্য এ এলাকার কৃষকদের বৃষ্টির পানির জন্য অপেক্ষা করতে হতো। এতে অধিকাংশ কৃষি অনাবাদি পড়ে থাকতো। নদীর সঙ্গে খালের সংযোগ বিচ্ছিন্ন থাকায় বন্যা কিংবা অতি বৃষ্টি হলে পানি নিষ্কাশন হতো না। অনেক বছর পরে হলেও খাল দুটি খনন করায় এলাকার কৃষকরা এখন সোনালী স্বপ্ন দেখতে শুরু করেছেন।

হোসনাবাদ পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি মো. সোহরাব হোসেন জমাদ্দার বলেন, খালের পানি ব্যবহার করে চরাঞ্চলের কৃষকরা ইরি-বোরো মৌসুমে ধান চাষাবাদের পাশাপাশি রবি শস্য এবং বিভিন্ন ধরনের শাক-সবজি আবাদ করতে পারবেন। এছাড়াও খাল খননের ফলে দেশীয় প্রজাতির মাছ বাড়বে।

তিনি আরও বলেন, এ খাল খনন করায় সমিতির প্রায় সাড়ে চার হাজারের বেশি সদস্য প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উপকৃত হচ্ছেন।

এ বিষয়ে এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. অহিদুর রহমান জানান, সমিতির সদস্যরা খাল খননের জন্য রেজুলেশন তৈরি করে জমা দেওয়ার পর সেটি নির্বাহী প্রকৌশলী বরাবর পাঠানো হয়। যার প্রেক্ষিতে বরাদ্দ পেয়ে খালটি পুনঃখনন করা হয়েছে। এরই মধ্যে পুনঃখনন করা খাল পরিদর্শন করে প্রকল্পের কনসালট্যান্ট মো. জয়নাল আবেদীন ভূয়সী প্রশংসা করেছেন।

তিনি আরও জানান, খাল পুনঃখননের ফলে ওই এলাকার কৃষির প্রসার ঘটবে। পাশাপাশি দেশীয় সম্পদ বৃদ্ধি ও হাঁস পালনসহ অন্যান্য সুযোগ তৈরি হবে। এতে করে ওই এলাকার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
আবদুল গাফফার চৌধুরীকে স্মরণ করলো যুক্তরাজ্যস্থ বরিশালবাসী
বিপাকে পাকিস্তান, ২০০ রুপি=১ ডলার!
পুনঃখননে মরা খালে ফিরছে যৌবন
অস্ত্র সরবরাহ ইস্যুতে ফ্রান্স-জার্মানিকে পুতিনের হুঁশিয়ারি
লুহানস্কের ৯৫ শতাংশ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি রুশ গণমাধ্যমে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com