Current Bangladesh Time
সোমবার জুন ২৭, ২০২২ ১১:১৪ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পটুয়াখালী, বাউফল » তেঁতুলিয়ার ইলিশ যাবে পদ্মাসেতু দিয়ে
২০ জুন ২০২২ সোমবার ১২:২৫:৩৫ অপরাহ্ন
Print this E-mail this

তেঁতুলিয়ার ইলিশ যাবে পদ্মাসেতু দিয়ে


বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি:

পটুয়াখালীর বাউফল উপজেলা থেকে নদীপথে রাজধানীসহ দেশের অন্যান্য জেলায় তেঁতুলিয়া নদীর ইলিশ মাছ পাঠতে গেলে প্রায়ই ভোগান্তির শিকার হতো জেলেরা। পদ্মা সেতু চালু হলে সড়ক পথে নির্ভিগ্নে নিদৃষ্ট সময়ের মধ্যে পণ্য পৌঁছে যাবে গন্তেব্যে। এতে করে জেলে ও কৃষকদের ভাগ্য পরিবর্তনে ভুমিকা রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উপজেলায় ১০ হাজারেরও বেশি রয়েছে জেলে পরিবার। যারা তেঁতুলিয়া নদীতে ইলিশ শিকার করে স্থানীয় আড়তদারদের মাধ্যমে নদী পথে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পাঠাতো। নদী পথে মাছ পাঠাতে গিয়ে নদীর নাব্যতা সংকট, লঞ্চের ঘন ঘন যান্ত্রিক ত্রুটি,প্রাকৃতিক দুর্যোগসহ লঞ্চের ধীরগতির কারনে নিদৃষ্ট সময়ে গন্তেব্যে
পৌঁছাতো না। এ কারনে প্রায়ই লোকসানের মুখে পড়তো আড়তদাররা। যার প্রভাব গিয়ে পড়তো তেঁতুলিয়ার নদীর ওপর নির্ভরশীল দরিদ্র জেলেদের উপর।

উপজেলার তেঁতুলিয়া নদী তীরবর্তী কালাইয়া বন্দরের মৎস আড়তদার সমিতির একাধিক ব্যবসায়ীরা জনিয়েছেন, জেলেরা রাতভর মাছ ধরে সকালে নিয়ে আসেন আড়দে। সেই মাছ ফ্রিজিং করে লঞ্চ ছেড়ে যাওয়ার বিকাল ৪টা পর্যন্ত অপেক্ষা করতে হয়। এরপড় সারারাত প্রায় ১৬ থেকে ১৭ ঘন্টা পৌছাতে লাগে। আবার কোন কোন সময় নদীর নব্যতা সংকট, যান্ত্রিক ত্রæটি, ও লঞ্চের ধীর গতির জন্য ২০ থেকে ২২ ঘন্টাও লেগে যায়। দীর্ঘ সময়ে মাছ বরফে থাকার কারনে মাছের গুনগন মান নষ্ট হয়ে যায়। এ কারনে প্রতিযোগীতার বাজারে টিকে থাকা কষ্টকর। দাম বাজার তুলনামূলক কম পাওয়া যায়।

ভাই ভাই মৎস আড়দের মালিক অমর দাস বলেন, আমরা যখনই বাজারে প্রতিযোগীতায় টিকতে পারবনা। তার প্রভাব সরাসরি জেলেদের উপর পরে। পদ্মা সেতু খুলে গেলে রাতে ধরা মাছ ভোর বেলাই সড়ক পথে ঢাকা পাঠানো যাবে মাত্র ৫ থেকে ৬ ঘন্টায়। এতে করে মাছের গুনগত মান যেমন অক্ষুন্ন থাকবে তেমনি দামও পাওয়া যাবে বাজারের অন্যান্য এলাকার মাছের চেয়ে বেশি। পদ্মা সেতু খুলে গেলে প্রতিযোগীতার বাজারের আমরাই হব সেরা। জেলেরা বেশি লাভবান হবেন।

চরবেষ্টিত চন্দ্রদ্বীপ ইউনিয়নের প্রবীন জেলে বাদশা মাঝি বলেন, মাছ ধরি রাতভর কষ্ট করে মাঝে মধ্যে বাজার ভালো পাই আবার কম পাই। মহাজন জানিয়েছেন, পদ্মা সেতু চালু হলেই নাকি আমাদের ভাগ্য খুলে যাবে। আমরা নাকি মাছ বিক্রিতে বেশি লাভ পাবো।

উপজেলা মৎস কার্যালয়ের সিনিয়র কর্মকর্তা মাহবুব আলম তালুকদার বলেন, উপজেলার জেরেদের দির্গ বছরের একটি সমস্যা ছিল ঢাকায় নদী পথে মাছ পাঠানো। সেই সদস্যা দুর হবে পদ্মাসেতু চালু হলেই। আশা করা যাচ্ছে উপজেলার জেলেদের ভাগ্য পরিবর্তনে পদ্মাসেতুর ভুমিকা অপরিসিম হয়ে উঠবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল আমিন বলেন, পদ্মা সেতুর উদ্বোধনকে ঘিরে উপজেলায় বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে একটা উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। বাউফল পৌরসভা থেকে ঢাকায় সরাসরি বিআরটিসি (শিতাতাপ নিয়ন্ত্রিত) বাস চালু হবে ২৬ জুন থেকে। এ ছাড়াও উপজেলার গুরুত্বপূর্ণ কৃষি পণ্য যা নদী পথে আসা যাওয়া করতো পদ্মা চালু হলে সড়ক পথে আসা যাওয়া করবে। এসকল যানবাহন যাতে নির্ভিগ্নে চলাচল করতে পারে তার জন্য প্রশাসন সর্বাত্মক চেষ্টা করবে।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
পদ্মা সেতু হয়ে ঢাকা, বরিশালে বাস ভাড়ায় হেরফের
প্রথম ৮ ঘণ্টায় পদ্মা সেতুতে টোল আদায় ৮২ লাখ ১৯ হাজার টাকা
অভিনন্দন না জানিয়ে বিএনপি পদ্মা সেতুর বিরোধিতা স্বীকার করে নিয়েছে: তথ্যমন্ত্রী
দেশকে সমৃদ্ধির পথে নিয়ে যেতে তৈরি হও : প্রধানমন্ত্রী
পদ্মা সেতুর টোল প্লাজায় গাড়ির জট : সেতুতে ছবি তোলার হিড়িক
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com