Current Bangladesh Time
Sunday July ১৪, ২০২৪ ৮:০৩ PM
Barisal News
Latest News
Home » জাতীয় » সংবাদ শিরোনাম » হতাশা নয়, আগামীর জন্য প্রস্তুতি নিতে হবে: অকৃতকার্যদের প্রধানমন্ত্রী
২৮ July ২০২৩ Friday ১:০৮:৫৮ PM
Print this E-mail this

হতাশা নয়, আগামীর জন্য প্রস্তুতি নিতে হবে: অকৃতকার্যদের প্রধানমন্ত্রী


নিজস্ব প্রতিবেদকঃ

২০২৩ সালের সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের হতাশ না হয়ে আগামী বছরের জন্য প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তাদের সঙ্গে খারাপ আচরণ না করতে অভিভাবকদের অনুরোধ করেছেন তিনি।

শুক্রবার (২৮ জুলাই) গণভবনে এসএসসি ও সমমানের ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, যারা কৃতকার্য হতে পারেনি, তাদের একটা কথাই বলবো- হতাশ হওয়ার কিছু নেই। হতাশা মানুষের আরও ক্ষতি করে।

তিনি বলেন, আগামীতে যেন ভালোভাবে পাস করা যায়, সেভাবে তারা প্রস্তুত হবে- সেটাই আমি আশা করি। একটু মনোযোগ দিয়ে পড়াশোনা করলেই ভালো রেজাল্ট করতে পারবে।

অকৃতকার্যদের বকাবকি না করে তাদের পড়াশোনায় মনোযোগী করতে উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, অভিভাবকদের বলবো ছেলেমেয়েরা ফেল করেছে বলে বকাবকি করবেন না কখনো। তাদের আরও আদর দিয়ে, ভালোবাসা দিয়ে পড়াশোনায় মনোনিবেশ করান।

তিনি বলেন, অযথা অমুকের ছেলে এই ভালো রেজাল্ট করলো আর তুমি পারলা না কেন- এই তুলনাটা যেন না করেন। এটা করা ঠিক না।

প্রধানমন্ত্রী বলেন, যারা অকৃতকার্য হয়েছে তাদের প্রতি আরও সহানুভূতিশীল হয়ে, তারা যেন পড়াশোনায় মনোযোগ দেয় সেটি অভিভাবকরা বিশেষ করে দেখবেন। শিক্ষকদের বলবো তাদের প্রতি আরও মনোযোগী হন, ভবিষ্যতে যেন তারা কৃতকার্য হয়।

সন্তানের খোঁজ রাখার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, অভিভাবকদের বলবো ছেলেমেয়েদের দিকে আরও বেশি নজর দিতে। ছেলেমেয়েরা কোথায় যাচ্ছে, কী করছে সেদিকে নজর দেওয়ার জন্য আমি অনুরোধ করবো।

তিনি বলেন, সম্পদের মধ্যে একটাই সম্পদ শিক্ষা। যেটা কেউ কখনো কেড়ে নিতে পারবে না। যেটা সব সময় প্রয়োজন হবে।

পরীক্ষায় যারা কৃতকার্য হয়েছে তাদের আন্তরিক অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা তাদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নিজেদের যোগ্য করে গড়ে তোলার পরামর্শ দেন।

শিক্ষার মান উন্নয়নের ওপর গুরুত্বারোপ করে সরকার প্রধান বলেন, আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন এখন শিক্ষার মান আরও উন্নত করা। সারা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে যাতে আমাদের ছেলেমেয়েরা চলতে পারে, সেই ব্যবস্থা নেওয়া।

দক্ষতা অর্জনের ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, এরাই তো হবে আগামী দিনে আমাদের ২০৪১ এর উন্নত বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশের কারিগর। চতুর্থ শিল্প বিপ্লবকে মাথায় রেখে নিজেদের দক্ষ হয়ে গড়ে উঠতে হবে।

তিনি বলেন, আজকের শিক্ষার্থীরাই হবে আগামী দিনের দক্ষ কারিগর, যারা দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে।

সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন এবং ফল প্রকাশের জন্য সংশ্লিষ্টদের ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী ২০২৩ সালের সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), দাখিল, এসএসসি ভোকেশনাল, দাখিল ভোকেশনাল পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

ডিজিটাল পদ্ধতিতে ফল প্রকাশ কার্যক্রম উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ফল প্রকাশ হয়ে গেছে। এখন সবাই ঘরে বসে ফল পেয়ে যাবে। বাবা-মা, অভিভাবক সকলেই সেটা দেখতে পারবেন।

ফল প্রকাশ অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রীর হাতে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সার্বিক পরিসংখ্যান তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল) উপস্থিত ছিলেন।

এরপর নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা তাদের নিজ নিজ বোর্ডের ফলাফলের পরিসংখ্যান প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

ফলাফল জানা যাবে যেভাবে

পরীক্ষার্থীরা অনলাইনে বা মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে তাদের ফলাফল জানতে পারবেন।

মোবাইল ফোনে ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখতে হবে। এরপর আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর (SSC DHA 123456 2023)  লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। এরপর ফিরতি এসএমএসে জানা যাবে ফলাফল।

এছাড়া অনলাইনে http://www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
রাষ্ট্রপতিকে শিক্ষার্থীদের স্মারকলিপি, দাবি আদায়ে ২৪ ঘণ্টার আলটিমেটাম
প্রয়োজনে সরকার কোটা বাড়াতে-কমাতে পারে: হাইকোর্ট
বাংলাদেশে বিনিয়োগের এখনই সময়: চীনা ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী
আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ
উন্নয়নে যারা সহযোগিতা করবে তাদের নিয়েই চলবো: শেখ হাসিনা
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com