Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ১২, ২০২৪ ৪:৪০ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » সারা বিশ্ব » বাংলাদেশের পতাকায় সেজেছে কুয়ালালামপুর টাওয়ার
২৬ মার্চ ২০২৪ মঙ্গলবার ১২:৩৪:১৪ পূর্বাহ্ন
Print this E-mail this

বাংলাদেশের পতাকায় সেজেছে কুয়ালালামপুর টাওয়ার


অনলাইন নিউজ ডেস্ক:

বিশ্বের অন্যতম উঁচু ভবন মালয়েশিয়ার কুয়ালালামপুর টাওয়ার আলোকিত করা হয়েছে বাংলাদেশের জাতীয় পতাকার আদলে। পুরো টাওয়ার ঢেকে আছে লাল–সবুজ পতাকায়। বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রতি সন্মান জানিয়ে অনিন্দ্যসুন্দর এ দৃশ্য দেখা গেল সোমবার।

গত কয়েকবছর ধরেই বাংলাদেশের স্বাধীনতা দিবসে জাতীয় পতাকা রঙে বর্নিল আলোকসজ্জা করা হচ্ছে বিশ্বের সবচেয়ে উচু ভবন দুবাইয়ে বুর্জ খলিফায়। বিশ্বের অন্যান্য বড় শহরেও বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রতি শ্রদ্ধা এ ধরনের আলোকসজ্জা দেখা যায়। 

এবার সেরকমই করলো  কুয়ালালুমপুরে টাওয়ার। কেএল টাওয়ার নামে পরিচিত সুউচ্চ ভবনকেও লাল সবুজ রঙে সাজানো হয়েছে।

বেশ কয়েক বছর ধরেই বুর্জ আল খলিফায় বাংলাদেশের জাতীয় পতাকা প্রদর্শন করা হয়। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসকে সম্মান জানিয়ে এবার এই স্থাপনাগুলোয় বাংলাদেশের জাতীয় পতাকা প্রদর্শন করা হলো।

২০২৩ এর ২৬ মার্চ বুর্জ খলিফা বাংলাদেশের পতাকায় বর্নিল।

বুর্জ খলিফায় বিভিন্ন দেশের জাতীয় দিবস ও গুরুত্বপূর্ণ বিষয়কে কেন্দ্র করে আলোকসজ্জার মাধ্যমে একাত্মতা পোষণ করা হয়। আবার কখনো বিভিন্ন দেশের ব্যবসায়ী প্রতিষ্ঠান নিজ উদ্যোগে এমন আয়োজন করে থাকে।

কেএল টাওয়ার কুয়ালালামপুরে অবস্থিত একটি টেলিযোগাযোগের টাওয়ার। ১৯৯৫ সালের ১ মার্চে এটির নির্মাণ সম্পূর্ণ হয়। এটির মাথায় একটি অ্যান্টেনা রয়েছে। অ্যান্টেনাসহ টাওয়ারটির মোট উচ্চতা ৪২১ মিটার এবং এটি বিশ্বের ৭ম বৃহত্তম মুক্তভাবে দন্ডায়মান টাওয়ার। এটির ছাদ ৩৩৫ মিটার উঁচুতে অবস্থিত। নিচের বাকি অংশে রয়েছে সিড়ি ও লিফট, যার সাহায্যে টাওয়ারটির ওপরে ওঠা যায়। সেখানে রয়েছে একটি ঘূর্ণায়মান রেঁস্তোরা, যেখান থেকে পুরো শহর দেখা যায়।

২৬ মার্চ বাংলাদেশের ৫৩তম মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস। একাত্তরের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি সামরিক বাহিনী বাংলাদেশের মানুষের ওপর অতর্কিত গণহত্যা অভিযান ‘অপারেশন সার্চলাইট’ শুরু করে। এরপরই অবিসংবাদিত জাতির পিতা নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের আগেই বঙ্গবন্ধু ২৬ মার্চ রাতের প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন।

দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ ও ৩০ লাখ শহিদের আত্মদানের মধ্যদিয়ে ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটে এই ভূখণ্ডের, যার নাম বাংলাদেশ। 

এরপর থেকে ২৬ মার্চ কে মহান স্বাধীনতা দিবস হিসেবে পালন করা হয়। একাত্মতা প্রকাশ করে বিশ্বের নানা প্রান্তের মানুষেরাও শ্রদ্ধাভরে পালন করে বাংলাদেশের স্বাধীনতা দিবস।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সৌদি আরবে ঈদের তারিখ ঘোষণা
বাইডেনকে অপহরণের ভিডিও পোস্ট, তোপের মুখে ট্রাম্প
বাংলাদেশের পতাকায় সেজেছে কুয়ালালামপুর টাওয়ার
সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র,পাত্তা দেয়নি রাশিয়া  
প্রেসিডেন্ট নির্বাচনে আবারও ‘বিপুল ভোটে’ জয়ী পুতিন
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com