Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ১২, ২০২৪ ৪:২৩ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বরিশাল সদর, সংবাদ শিরোনাম » দারিদ্র‍্য বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার
২ এপ্রিল ২০২৪ মঙ্গলবার ৬:৫৩:৪৮ অপরাহ্ন
Print this E-mail this

দারিদ্র‍্য বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার


নগর প্রতিনিধি:

বরিশালে দারিদ্র্য বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসন ও ইসলামিক ফাইন্ডেশন বিভাগীয় কার্যালয়ের আয়োজনে আজ(২ এপ্রিল,২০২৪) দুপুরে জেলা প্রশাসনের সভাকক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সভায় ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মহাঃ বশিরুল আলম প্রধান অতিথি ছিলেন।

বিভাগীয় কমিশনার মোঃ শওকত আলী-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক শহিদুল ইসলাম ও অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ সরদার।

সভায় সরকারি দপ্তরের কর্মকর্তা, মসজিদের ঈমামও খতিবগণ উপস্থিত ছিলেন। এসময় জুমে যুক্ত ছিলেন বরিশাল বিভাগের ৫ জেলার জেলা প্রশাসকরা।

বক্তারা বলেন, ইসলামে সমাজের দরিদ্র জনসাধারণের আর্থিক প্রয়োজনের ব্যাপকতার প্রতি লক্ষ রেখে তৃতীয় হিজরিতে ধনীদের ওপর যাকাত ফরজ করা হয়েছে। সমাজে ধনসম্পদের আবর্তন ও বিস্তার সাধন এবং দারিদ্র্য দূরীকরণের মহান উদ্দেশ্যেই যাকাতব্যবস্থার প্রবর্তন করা হয়।

বক্তারা আরও বলেন, যাকাত দিলে ব্যক্তির সম্পদ ও আত্মা পরিশুদ্ধ হয়। ধনী দরিদ্রের বৈষম্য হ্রাস পায়। দরিদ্র্যদের স্বচ্ছলতা বাড়ে। যাকাত প্রদানের জন্য পবিত্র কোরআনের ৩২ যায়গায় উল্লেখ করা হয়েছে। এই বিধান পালন করা ফরজ।

যাকাতের অর্থ আত্মীয় স্বজনদের দেওয়ার পাশাপাশি কিছু অংশ সরকারি কোষাগারে ব্যাংকের মাধ্যমে জমা দেওয়ার আহ্বান জানান উপস্থিত বক্তারা।

সভায় জানানো হয়, ইসলামে ধনী লোকদের ধনসম্পদের ৪০ ভাগের এক অংশ অসহায় দরিদ্রদের মধ্যে যাকাত হিসাবে দেওয়ার কথা বলা হয়েছে । যাকাত দেওয়ার জন্য নির্দিষ্ট কোনো সময়ের বাধ্যবাধকতা না-থাকলেও রমজান মাসই যাকাত আদায়ের সর্বোত্তম সময়। রমজান মাসে যেকোনো ধরনের দান-সাদকা করলে অন্য সময়ের চেয়ে ৭০ গুণ বেশি নেকি হাসিল হয়।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সদরঘাটে লঞ্চের রশি ছিড়ে নিহত পাঁচজনের মধ্যে এক পরিবারের তিনজন
রমজানে বিএনপি এক হাজার ইফতার পার্টি করেছে: প্রধানমন্ত্রী
বরিশালে ঈদ জামাতে মুসলিম উম্মাহর শান্তি কামনা
এলো খুশির ঈদ
বরিশাল কেন্দ্রীয় প্রধান ঈদগাহ্ মাঠ নামাজের জন্য প্রস্তুত
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com