AmaderBarisal.com Logo

নির্বাচনের গ্রহণযোগ্যতার মাপকাঠি কী?


আমাদেরবরিশাল.কম

৩ এপ্রিল ২০২৪ বুধবার ১২:৪১:১০ পূর্বাহ্ন

আলম রায়হান:

প্রশ্ন উঠবে, গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচনের গ্রহণযোগ্যতার মাপকাঠি কী? বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে রাজনীতির দৃশ্যপটে যে দানব প্রতিষ্ঠিত হয়েছিল তা পরাজিত করতে আওয়ামী লীগকে ২১ বছর প্রাণান্তকর প্রয়াস চালাতে হয়েছে। ১৯৯৬ সালের নির্বাচনে আওয়ামী লীগ টায়টায় বিজয়ী হয়ে জোড়াতালির সরকার গঠন করে। আর বিষয়টি যত না ছিল ক্ষমতায় বসা, তার চেয়ে অনেক বেশি ছিল ক্ষমতার ছায়াতলে দন্তহীন ব্যাঘ্রের মতো আশ্রয় গ্রহণ। এরপর যা হওয়ার তাই হয়েছে। আওয়ামী লীগ আবার রাস্তায়! ২০০১-এর নির্বাচন এবং পরবর্তী পরিস্থিতি আওয়ামী লীগের জন্য আরও কঠিন হয়ে যায়।
এরপরও মৃত্যুকে পদদলিত করার সাহস নিয়ে চলার পথে ২০০৪ সালে আরেকটি ১৫ আগস্টের মুখোমুখি হয় স্বাধীনতা অর্জনে নেতৃত্ব প্রদানকারী দলটি। সেই দিনের ঘটনায় ২৪ জনের মৃত্যু ঘটে, অলৌকিকভাবে প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুকন্যা এবং টিকে যায় আওয়ামী লীগ। এরপর মৃত্যু যেন বঙ্গবন্ধুকন্যার পায়ের ভৃত্যে পরিণত হয়। রাজনীতির অনেক পরিস্থিতির মধ্য দিয়ে আসে ২০০৮ সালের নির্বাচন। এ নির্বাচনে ৩০ ডিসেম্বরের ভোটে বিজয়ী হয়ে সরকার গঠন করেন শেখ হাসিনা। এ নির্বাচনে শক্ত বিজয় ক্ষমতার রাজনীতিতে আওয়ামী লীগকে অন্যরকম উচ্চতায় অধিষ্ঠিত করে। এরপরও সুদূরপ্রসারী কৌশল হিসেবে রাজনীতিতে কিছু আগাছাকে সরকারে নিয়েছেন বঙ্গবন্ধুকন্যা এবং অন্যকে রিড করার সুযোগ না দিয়েই তিনি নানান কৌশলে এগিয়ে নিচ্ছেন আওয়ামী লীগ ও সরকারকে। বলাই হয়, বিশ্বনেতায় উন্নত হওয়া শেখ হাসিনাকে রিড করা কারও কম্ম নয়!
এদিকে ১৫ আগস্টের নৃশংসতার আঁতুড়ঘরে জন্ম নেওয়া বিএনপি ২০০৮ সালের নির্বাচনে মহা হোঁচট খেয়ে বিভ্রান্ত হয়ে পড়েছে। প্রকৃত বিবেচনায় প্রধান বিরোধী দলের তকমা ধারণ করেও সাবেক শাসক দলটি অনেকটা রবীন্দ্রনাথ ঠাকুরের ছুটি গল্পের কিশোর ফটিকের দশায় বিরাজমান। ২০১৪ সাল থেকে নির্বাচন বর্জন-প্রতিরোধ এবং দলের রেজিস্ট্রেশন রক্ষার খুচরা কৌশলী অংশগ্রহণের ধারায় চলতে চলতে বিএনপি পার করেছে তিনটি জাতীয় নির্বাচন। শুধু তাই নয়, সব ধরনের নির্বাচন থেকে দলটি এখন অনেক দূরে।


সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।