Current Bangladesh Time
শুক্রবার এপ্রিল ১২, ২০২৪ ৪:৩৪ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, বাবুগঞ্জ » বাবুগঞ্জে উন্নত বীজ ও সার পেয়ে খুশি কৃষকরা
৩ এপ্রিল ২০২৪ বুধবার ১২:৩২:৫৯ অপরাহ্ন
Print this E-mail this

বাবুগঞ্জে উন্নত বীজ ও সার পেয়ে খুশি কৃষকরা


বাবুগঞ্জ (বরিশাল) প্রতিনিধিঃ

বাবুগঞ্জের দেহেরগতি গ্রামের কৃষক জাকির হোসেন ভীষণ খুশি। আসন্ন ঈদে নানান সম্ভাব্য খরচের চিন্তার মধ্যে তাঁর ৫০ শতক জমির জন্য আউশ ধানের ভালো জাতের বীজ সংগ্রহ এবং সার কেনার টাকা জোগাড় করতে তিনি যখন দুশ্চিন্তায় ভুগছিলেন ঠিক তখনই সুসংবাদ পেলেন। উপজেলা কৃষি কর্মকর্তা তাকে কল করে জানান- সরকার থেকে তিনি বিনামূল্যে উন্নত জাতের বীজ ধান ও সার পাওয়ার জন্য মনোনীত হয়েছেন।

এ খবরটি দরিদ্র কৃষক জাকির হোসেনের কাছে ঈদের মতোই খুশির খবর ছিল বলে জানালেন তিনি। শুধু জাকির একা নন, তার মতো উচ্ছ্বাস প্রকাশ করেছেন কৃষক আনোয়ার হোসেন, মাজেদ বেপারী, মনির হাওলাদার আর কৃষাণী বিলকিস বেগমও। কৃষি অধিদপ্তর থেকে মঙ্গলবার তারা সবাই বিনামূল্যে পেয়েছেন কৃষি প্রণোদনার উন্নত জাতের বীজ এবং দুই ধরনের সার।

বরিশালের বাবুগঞ্জে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ এবং সার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার উপজেলা কৃষি ভবনের প্রশিক্ষণ হলরুমে প্রণোদনার ওই কৃষি উপকরণ বিতরণ করেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাকিলা রহমান।

এসময় উপজেলার বাছাইকৃত ৪০০ কৃষকের প্রত্যেককে উফশী আউশ ধানের ৫ কেজি করে বীজ এবং ২০ কেজি করে এমওপি ও ডিএপি সার প্রদান করা হয়।

ওই প্রণোদনা বিতরণী অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মামুনুর রহমানের সভাপতিত্বে এবং সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মজিবুর রহমানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাধবপাশা ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান ও বিমানবন্দর প্রেসক্লাব সভাপতি আরিফ আহমেদ মুন্না।

এসময় আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোসাঃ নুরুন্নাহার, বাবুগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক আবদুল্লাহ মামুন, সাংবাদিক আল-আমিন হাওলাদার, কৃষক জাকির হোসেন প্রমুখ।

বাবুগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মামুনুর রহমান বলেন, ‘খরিফ-১ মৌসুমে এবার বাবুগঞ্জ উপজেলার ৪৫০ হেক্টর জমিতে উফশী আউশ ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আমন এবং বোরো ধানের ফলনের মাঝামাঝি বিরতিকালীন সময়ে আউশ ধানের চাষ হয় বলে এতে কৃষকের আগ্রহ তুলনামূলক কম। তবে বাবুগঞ্জে এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আমরা আশা করছি।’

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
সদরঘাটে লঞ্চের রশি ছিড়ে নিহত পাঁচজনের মধ্যে এক পরিবারের তিনজন
রমজানে বিএনপি এক হাজার ইফতার পার্টি করেছে: প্রধানমন্ত্রী
বরিশালে ঈদ জামাতে মুসলিম উম্মাহর শান্তি কামনা
এলো খুশির ঈদ
বরিশাল কেন্দ্রীয় প্রধান ঈদগাহ্ মাঠ নামাজের জন্য প্রস্তুত
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com