Current Bangladesh Time
Friday May ১৭, ২০২৪ ১০:১৫ PM
Barisal News
Latest News
Home » ভোলা » ভোলা সদর » মধ্যরাত থেকে ইলিশ শিকারে নামবেন ভোলার জেলেরা
৩০ April ২০২৪ Tuesday ৩:৪১:৫৪ PM
Print this E-mail this

মধ্যরাত থেকে ইলিশ শিকারে নামবেন ভোলার জেলেরা


ভোলা প্রতিনিধিঃ

টানা দুই মাসের নিষেধাজ্ঞা শেষে আজ রোববার (৩০ এপ্রিল) মধ্যরাত থেকে ফের ইলিশ শিকারে নামবেন জেলেরা। ইতোমধ্যে ভোলার অর্ধলক্ষাধিক জেলে মেঘনা-তেতুলিয়ায় মাছ শিকারে নামার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

দীর্ঘ বিরতির ফের নদীতে নেমে কাঙ্ক্ষিত পরিমাণ ইলিশ পেলে বিগত সময়ের ক্ষতি পুশিয়ে নিতে পারবেন এমনটাই প্রত্যাশা জেলেদের। আর এতেই জেলে পাড়ায় ফিরছে আনন্দ-উচ্ছ্বাস।

সংশ্লিষ্টরা বলছেন, দুই মাসের অভিযান কঠোরভাবে পালিত হয়েছে। জেলেদের নদীতে নামতে দেওয়া হয়নি। সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করায় এবার লক্ষ্যমাত্রা অনুযায়ী ইলিশ আহরণ হবে।

জানা গেছে, মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মাছ ধরা বন্ধ থাকায় এতোদিন যে শুনশান নিরবতা ছিল তা কেটে যাবে রাত ১২টা পার হলেই। আবার সরগরম হয়ে উঠবে ইলিশের আড়ত। কর্মব্যস্ত হয়ে পড়বেন জেলেরা। ইলিশ শিকারের সেই প্রস্তুতি চলছে জেলেদের।

সরেজমিনে উপকূলের ঘাটে গিয়ে দেখা যায়, জাল, নৌকা ও ইঞ্জিন মেরামত নিয়ে ব্যস্ত জেলেরা। কখন মাছ শিকারে যাবেন আর কখন ইলিশ নিয়ে হাসি মুখে ঘাটে ফিরবেন তেমনি অপেক্ষা জেলেদের।

ইলিশা তালতলী এলাকার জেলে রহিম, আব্বাস ও লোকমান বলেন, সরকারের নিষেধাজ্ঞা মেনে এতোদিন মাছ ধরতে যাইনি আজ নিষেধাজ্ঞা শেষ হবে। সব প্রস্তুত করে রেখেছি। রাত ১২ টার পর ইলিশ শিকারের নামবো।

জেলে ইলিয়া ও ফরিদ বলেন, নদীতে মাছ শিকারে গিয়ে কাঙ্ক্ষিত পরিমাণ ইলিশ পেলে ধারদেনা পরিশোধ করব। সংসারে ফিরবে সচ্ছলতা।

দুই মাসের অভিযান সফল হওয়ায় ইলিশের উৎপাদন বাড়বে বলে মনে করছেন জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব। তিনি বলেন, ইলিশের অভয়াশ্রম রক্ষায় পহেলা মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মেঘনা-তেতুলিয়ার নদীর ১৯০ কিলোমিটার এলাকায় ইলিশসহ সব ধরনের মাছ ধরায় নিষেধাজ্ঞা ছিল। এ সময় নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরার অপরাধে ৫২২টি অভিযানে ৪১৯ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ইলিশ শিকার হবে বলে আশা করছি।

সম্পাদনা: আমাদের বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
‘নির্বাচনে প্রতিযোগিতা, প্রতিদ্বন্দ্বিতা থাকবে কিন্তু প্রতিহিংসা যেন না থাকে’
গৌরনদীতে মেরীর সমর্থন মনিরকে, আশাবাদী হারিছও
বরিশালে ধানের বাম্পার ফলন, খুশি কৃষক
বরিশালে চলছে মৃদু তাপদাহ
জলদস্যুরা যেভাবে জাহাজে ওঠে নাবিকদের জিম্মি করে, বর্ণনা দিলেন আলী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০২০

প্রকাশক ও নির্বাহী সম্পাদক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com