Current Bangladesh Time
বুধবার সেপ্টেম্বর ৩, ২০১৪ ৮:০৭ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল, সংবাদ শিরোনাম » বরিশালের বাজারে কৃত্রিম মোটাতাজা গরু
২৪ অক্টোবর ২০১২ বুধবার ৬:১০:২৪ অপরাহ্ন
Print this E-mail this

বরিশালের বাজারে কৃত্রিম মোটাতাজা গরু
নিজস্ব প্রতিবেদক


গরুবরিশাল: কোরবানির গরুর হাটের শৌখিন ক্রেতাদের আকৃষ্ট করতে একশ্রেনীর অসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার লোভে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর গরু মোটা-তাজাকরণের ঔষধ খাইয়ে দেদারছে বাজারজাত করছেন। আর শৌখিন ক্রেতারা ওইসব মোটা-তাজা গরু ক্রয়ের জন্যই বেশি আকৃষ্ট হচ্ছেন।

গত দু’দিনের ব্যবধানে বরিশালের গৌরনদীতে একটি গরু মারা গেছে ও আরেকটি গরু অসুস্থ্য হয়ে পরেছে। ঔষধের মাধ্যমে মোটার তাজা করন গরু ৪০ থেকে ৬০ দিনের মধ্যে জবাই করা না হলে এমনিতেই মারা যায় বলে জানিয়েছেন নাসির হাওলাদার নামের এক কসাই। বুধবার বরিশালের বিভিন্ন কোরবানীর গরুর হাট ঘুরে দেখা গেছে, প্রতিটি হাটেই মোটা তাজা করন গরুর চাহিদা অনেকাংশে বেশি।

গৌরনদীর দিয়াশুর গ্রামের গরুর খামারী জামাল উদ্দিন জানান, এটি একটি জঘন্যতম কাজ। মোটা-তাজাকরনের ঔষধ সেবনে গরু দেখতে মোটা হয় ঠিকই। গরুর শরীরে চামড়ার নিচে পানি জমে ফুলে যায় কিংবা চর্বি বেড়ে যায়। ওই ঔষধে গরুর মুখমণ্ডল ফুলে গেলেও আসলে মাংস একটুও বাড়ে না। এটা এক ধরনের প্রতারণা বলেও তিনি উলে¬খ করেন।

আল-বারাকা গরুর ফার্মের মালিক আমিনুল ইসলাম তোতা জানান, কোন কোন ব্যাবসায়ীরা গরুকে ইউরিয়া সার খাইয়ে গরুকে মোটা তাজা করে থাকেন। উপজেলার ব্র্যাক পশু প্রকল্পের চিকিৎসক ডাঃ কাসেম জানান, ইউরিয়া সার কেমিক্যাল জাতীয়। যেকোন কেমিক্যাল ক্যান্সার সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করে। তিনি মোটা-তাজাকরণ সম্পর্কে জনসচেতনতা গড়ে তোলা জরুরি বলেও মন্তব্য করেন।

(আমাদের বরিশাল ডটকম/বরিশাল/নিপ্র/মচপ)

সম্পাদনা: বরিশাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
ছাত্রীকে ২৭ দিন আটকে রেখে গণধর্ষণ
প্রেমিকের প্রতারণায় সেইভ হোমে প্রেমিকা
দপ্তরের ঠেলাঠেলিতে বন্ধের পথে ভোলা-লক্ষীপুর ফেরি
স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
রাজাপুরে দোকানসহ কালভার্ট ও সড়ক নদীগর্ভে
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, নির্বাহী সম্পাদক: সুশান্ত ঘোষ
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com