AmaderBarisal.com Logo

ঈদের ভিজিএফের চাল কালোবাজারে


আমাদেরবরিশাল.কম

২৫ অক্টোবর ২০১২ বৃহস্পতিবার ২:১০:৫৭ অপরাহ্ন

কলাপাড়া ২৫ অক্টোবর (প্রতিনিধি, আমাদের বরিশাল ডটকম):: কলাপাড়ায় ঈদের বিশেষ ভিজিএফ-এর অন্তত ৫৫ টন চাল কালোবাজারে বিক্রির অভিযোগ উঠেছে। খাদ্যগুদাম থেকে ওজনে কম দেয়া এবং গ্রাম পর্যায়ে চাল পৌছাতে পরিবহন খরচের অজুহাতে গরিব মানুষকে দুই কেজি করে কম দিয়ে এই পরিমাণ চাল বিক্রি করা হয়েছে। খাদ্যগুদাম থেকে উত্তোলন করার আগেই ইউপি চেয়ারম্যান মেম্বাররা এই চাল বিক্রি করে দিয়েছে। ফলে সরকারের নির্দেশিত পরিবার প্রতি ১০ কেজির পরিবর্তে সর্বোচ্চ আট কেজি চাল নিতে হয়েছে।
ঈদের বিশেষ ভিজিএফএর এই চাল এ বছর আগেভাগেই বিতরণ শুরু হয়েছে। সব ক’টি ইউনিয়নে ইতোমধ্যে চাল বিতরণ শেষ হয়েছে। এবছর ঈদ-উল-আযহা উপলক্ষ্যে কলাপাড়ায় নয়টি ইউনিয়নে ২২ হাজার আট শ’ ৫০ পরিবার। এছাড়া কলাপাড়া পৌরসভায় তিন হাজার ৮১ ও কুয়াকাটা পৌরসভায় এক হাজার পাঁচ শ’ ৪০ পরিবার ১০ কেজি করে চাল বিনামূল্যে পাওয়ার কথা। এভাবে ২৭ হাজার চার শ’ ৭১ পরিবারের জন্য দুই শ’ ৭৪ টন সাত শ’ ১০ কেজি চাল বরাদ্দ দেয়া হয়েছে। কিন্তু এই চাল বিতরণকালে জনপ্রতি দুই থেকে তিন কেজি কম দেয়া হয়েছে। এভাবে কম দেয়ার পরে অন্তত ৫৫ টন চাল আত্মসাত করা হয়েছে। চাল বিতরণের জন্য প্রত্যেকটি ইউনিয়নে একজন করে তদারকি কর্মকর্তা রয়েছে। কিন্তু তারা এসবের তদারকি করছেন না। কিংবা দু’একজন থাকলেও এনিয়ে কারও কোন আন্তরিকতা নেই। ফলে গরিব জনগোষ্ঠীর জন্য সরকারের দেয়া সহায়তা তারা যথাযথভাবে পাচ্ছে না। এব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, ওজনে কম দেয়ার অভিযোগ পাওয়া গেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।



সম্পাদনা: ডিভিশনাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : hello@amaderbarisal.com
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।