Current Bangladesh Time
মঙ্গলবার জানুয়ারী ২৪, ২০১৭ ৭:১২ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » জাতীয় » আগামী সপ্তাহেই বরিশালসহ চার সিটির গেজেট
২০ জুন ২০১৩ বৃহস্পতিবার ২:৪৭:২৫ অপরাহ্ন
Print this E-mail this

জুলাইতে মেয়র-কাউন্সিলরদের শপথ

আগামী সপ্তাহেই বরিশালসহ চার সিটির গেজেট


election-commission-bangladesh নির্বাচন কমিশন বাংলাদেশডেস্ক রিপোর্ট :: আগামী সপ্তাহেই বরিশাল, রাজশাহী, খুলনা ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের গেজেট প্রকাশ করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ। আর গেজেট প্রকাশের পরবর্তী এক মাসের মধ্যে শপথ নেবেন নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা। ২০ জুন বৃহস্পতিবার দুপুরে নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশন এবং কিশোরগঞ্জ-৪ আসনের উপ-নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এ কথা জানান।

যদিও এর আগে ১৯ জুন বুধবার নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ সাংবাদিকদের বলেছিলেন, আইন অনুযায়ী ওই চার সিটির মেয়াদ শেষ হবে আগামী অক্টোবরে। ফলে অক্টোবরের আগে নব নির্বাচিত মেয়ররা দায়িত্ব নিতে পারবেন না। সেক্ষেত্রে সেপ্টেম্বর-অক্টোবরের আগে গেজেট প্রকাশিত হচ্ছে না বলে তিনি ইঙ্গিত দেন। তবে এর একদিন পরেই সিইসি নতুন এই সিদ্ধান্তের কথা জানালেন।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৭ ধারা অনুযায়ী নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের নাম গেজেটে প্রকাশের ৩০ দিনের মধ্যে তাঁদের শপথ পড়াতে হবে। আর আইন অনুযায়ী গেজেট প্রকাশের এক মাসের মধ্যে নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ পড়ানো হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশনারের কথা অনুযায়ী আগামী সপ্তাহে গেজেট প্রকাশ করা হলে পরবর্তী এক মাসের মধ্যে নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব বুঝিয়ে দেয়ার বাধ্যবাধকতা তৈরি হবে। আর সে অনুযায়ী আগামী জুলাই মাসের মধ্যেই আগামী পাঁচ বছরের জন্য দায়িত্ব পেতে যাচ্ছেন নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা।

এ ব্যাপারে বরিশাল সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আহসান হাবিব কামাল বলেন, ‘আমরা বিজয়ী হয়েছি। সরকারের উচিত হবে আমাদের কাছে দায়িত্ব বুঝিয়ে দেওয়া।’

অন্যদিকে সদ্য বিদায়ী মেয়র শওকত হোসেন বলেন, ‘আইন অনুযায়ী আমাদের পাঁচ বছর দায়িত্ব পালন করার কথা। পাঁচ বছর পূর্ণ হতে এখনও তিনমাস বাকি। পদত্যাগ করে নির্বাচন করলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উচিত প্রজ্ঞাপন জারির মাধ্যমে আমাদের পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ দেওয়া।’


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
বিমানের টয়লেটে মিলল সাত কেজি স্বর্ণ
‘বিএনপির গোপন কথা বলার জন্য বিএনপিই যথেষ্ট’
মানবতাবিরোধী অপরাধে সরকার দলীয় সাংসদের বিরুদ্ধে মামলা
‘পুলিশের সেবা আরও জনবান্ধব করতে হবে’ -প্রধানমন্ত্রী
‘রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে আরেকবার মুক্তিযুদ্ধ’ -রিজভী
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]