AmaderBarisal.com Logo

জুলাইতে মেয়র-কাউন্সিলরদের শপথ

আগামী সপ্তাহেই বরিশালসহ চার সিটির গেজেট


আমাদেরবরিশাল.কম

২০ জুন ২০১৩ বৃহস্পতিবার ২:৪৭:২৫ অপরাহ্ন

election-commission-bangladesh নির্বাচন কমিশন বাংলাদেশডেস্ক রিপোর্ট :: আগামী সপ্তাহেই বরিশাল, রাজশাহী, খুলনা ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের গেজেট প্রকাশ করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমদ। আর গেজেট প্রকাশের পরবর্তী এক মাসের মধ্যে শপথ নেবেন নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা। ২০ জুন বৃহস্পতিবার দুপুরে নবগঠিত গাজীপুর সিটি কর্পোরেশন এবং কিশোরগঞ্জ-৪ আসনের উপ-নির্বাচনের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এ কথা জানান।

যদিও এর আগে ১৯ জুন বুধবার নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ সাংবাদিকদের বলেছিলেন, আইন অনুযায়ী ওই চার সিটির মেয়াদ শেষ হবে আগামী অক্টোবরে। ফলে অক্টোবরের আগে নব নির্বাচিত মেয়ররা দায়িত্ব নিতে পারবেন না। সেক্ষেত্রে সেপ্টেম্বর-অক্টোবরের আগে গেজেট প্রকাশিত হচ্ছে না বলে তিনি ইঙ্গিত দেন। তবে এর একদিন পরেই সিইসি নতুন এই সিদ্ধান্তের কথা জানালেন।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯-এর ৭ ধারা অনুযায়ী নির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের নাম গেজেটে প্রকাশের ৩০ দিনের মধ্যে তাঁদের শপথ পড়াতে হবে। আর আইন অনুযায়ী গেজেট প্রকাশের এক মাসের মধ্যে নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ পড়ানো হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

নির্বাচন কমিশনারের কথা অনুযায়ী আগামী সপ্তাহে গেজেট প্রকাশ করা হলে পরবর্তী এক মাসের মধ্যে নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের দায়িত্ব বুঝিয়ে দেয়ার বাধ্যবাধকতা তৈরি হবে। আর সে অনুযায়ী আগামী জুলাই মাসের মধ্যেই আগামী পাঁচ বছরের জন্য দায়িত্ব পেতে যাচ্ছেন নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা।

এ ব্যাপারে বরিশাল সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আহসান হাবিব কামাল বলেন, ‘আমরা বিজয়ী হয়েছি। সরকারের উচিত হবে আমাদের কাছে দায়িত্ব বুঝিয়ে দেওয়া।’

অন্যদিকে সদ্য বিদায়ী মেয়র শওকত হোসেন বলেন, ‘আইন অনুযায়ী আমাদের পাঁচ বছর দায়িত্ব পালন করার কথা। পাঁচ বছর পূর্ণ হতে এখনও তিনমাস বাকি। পদত্যাগ করে নির্বাচন করলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উচিত প্রজ্ঞাপন জারির মাধ্যমে আমাদের পূর্ণ মেয়াদে দায়িত্ব পালনের সুযোগ দেওয়া।’



সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক


প্রকাশক: মোঃ মোয়াজ্জেম হোসেন তালুকদার    সম্পাদক: মো: জিয়াউল হক
সাঁজের মায়া (২য় তলা), হযরত কালুশাহ সড়ক, বরিশাল-৮২০০। ফোন : ০৪৩১-৬৪৫৪৪, মুঠেফোন : ০১৮২৮১৫২০৮০ ই-মেইল : [email protected]
আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।