Current Bangladesh Time
শুক্রবার আগস্ট ১৮, ২০১৭ ৯:০৯ পূর্বাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পাঠকের লেখা » পরিধি বাড়ছে তরুন ও শিশু সাংবাদিকতার
২৭ আগস্ট ২০১৩ মঙ্গলবার ৩:২৯:১১ অপরাহ্ন
Print this E-mail this

পরিধি বাড়ছে তরুন ও শিশু সাংবাদিকতার
সোহানুর রহমান, তরুন সংবাদকর্মী


child-youth-journalism তরুন ও শিশু সাংবাদিকতামানুষ সব সময়ই চায় নিজেকে প্রকাশ করতে। একটি চিরন্তন সহজাত প্রবনতা হিসেবে নিজের মত, মনের ভাব ও নিজস্ব চিন্তা অপরের সাথে বিনিময়ের পাশাপাশি প্রতিটিই মানুষই জন্মের পর থেকেই তার চারপাশে কি ঘটছে তা জানতে খুবই আগ্রহী হয়ে ওঠে। আর এ ভাব বিনিময় ও বেশি তথ্য জানার আগ্রহ শুরু হয় শৈশবকাল থেকেই। বয়সের সাথে তাল মিলিয়ে মানুষের মনে নিজ সমাজ ধর্ম জাতি ও দেশ নিয়ে জানা শোনার আগ্রহ হয় তীব্র থেকে তীব্রতর । মনের মধ্যে প্রচন্ড ইচ্ছা জাগে কিভাবে নিজেকে সবার সামনে ইতিবাচকভাবে প্রকাশ করা যায়। কিভাবে মনের গভীরে লালন করা চিন্তা-ভাবনা, ধ্যান ধারনা সমূহ বিনিময় করা যায় সবার সাথে। আর এমন প্রবনতা বেশি দেখা যায় তরুন মনে। তাদের ধীরে ধীরে তুমুল আগ্রহ জন্মায় গনমাধ্যমের প্রতি। একমাত্র গনমাধ্যম হচ্ছে তাদের সকল ভাবনা ও স্বপ্ন বহি:প্রকাশের মোক্ষম জায়গা।

গত দুই দশক ধরে সংবাদপত্রের বৈশিষ্ট্যে ব্যাপক পরিবর্তন আসায় অবারিত হয়েছে তরুন সাংবাদিকতার সুযোগ। শিশু কিশোররাও তাদের কথাগুলো লিখতে পারছে পত্রিকার পাতার শিশু বিভাগে। তরুনদের জন্য সৃষ্টি হয়েছে তাদের যেকোন মত ও প্রকাশের সুযোগ। সাম্প্রতিক সময়ে এমনটা সংবাদ পত্রের উন্নয়ন লক্ষ করা গেলেও সংবাদপত্রের আবিষ্কারের শুরুতে ধরা যাক খ্রীস্টপূর্ব ২য় বা ৩য় শতকে চীনারা যখন সংবাদ পত্র প্রকাশের গুরুত্ব অনুভব করে তখন শিশু সাংবাদিকতা দূরের কথা তরুন সাংবাদিকতার কথা ভাবাই যেতনা। সাংবাদিকতার ক্ষেত্রে কোন উল্লেখযোগ্য স্থানই ছিলনা শিশু ও তরুনদের। তখনকার মানুষ জানতে চাইত স্রেফ খবর। এমন প্রতিকূল পরিস্থিতিতে প্রচন্ড আগ্রহ থাকলেও তরুনদের সংবাদপত্রে কাজ করা ছিল অত্যান্ত কঠিন।

তবে এখন সময় পাল্টেছে। সময় ও চাহিদার সাথে মিল রেখে সংবাদের সংজ্ঞা ঠিক থাকলেও পাল্টে গেছে সংবাদ পরিবেশনের ধরন। এখন দেশের প্রথম সারির সকল সংবাদপত্রেই রয়েছে নানান ধরনের পাতা। যেখানে শিক্ষা, সাহিত্য, রাজনীতি, সমাজ সংস্কৃতি ভ্রমন কাহিনী সহ বিভিন্ন ফিচার ও যেকোন বস্তুনিষ্ঠ যুক্তিসংগত লেখাই লিখতে পারছে। এতে তরুনদের লেখার সুযোগ যেমন বেড়েছে তেমনি লাভবান হচ্ছে সংবাদপত্র প্রকাশক ও মালিকরা।

রিপোর্টার
দৈনিক সমকাল পত্রিকায় বৃহস্পতিবার বের হয় শিক্ষা বিষয়ক পাতা ক্যাম্পাস। শনিবার বের করে সাহিত্য পাতা ঘাসফড়িং ও বিজ্ঞান পাতা কালস্রোত। রোববার সুহৃদ সমাবেশ নামের পাতাটি বের হয় সমকাল পাঠকদের লেখা নিয়ে।

প্রথম আলো রোববার বের করে ঢাকায় থাকি আর বুধবার বের করে নারীপাতা। নানা অভিজ্ঞতা কথা নিয়ে শনিবার বের হয় ছুটির দিনে।

দৈনিক ইত্তেফাকে শিক্ষা বিষয়ক পাতা ক্যাম্পাস বের হয় শুক্রবার। ঐ দিন শিল্প সংস্কৃতি নামে বের হয় আরো একটি পাতা।কড়চা বের হয় মঙ্গলবার। তরুনদের নিয়ে প্রতি শনিবার বের হয় তরুনকন্ঠ। এছাড়া শিশুদের জন্য কচি কাঁচার আসর তো রয়েছেই। কচি কাঁচার আসরে যেমনি শিশুরা লিখতে পারে এর সাথে তরুনরা তাদের মধ্যে সুপ্ত লেখালিখির প্রতিভা প্রকাশ করতে পারে তরুনকন্ঠে।

দৈনিক যুগান্তরে গোল্লাছুট, ইউনিসেফের সহযোগিতায় দৈনিক প্রথম আলোতে সবার আগে শিশু, দৈনিক বাংলাদেশ প্রতিদিনে ডাঙ্গুলি সহ প্রায় সকল পত্রিকাতে রয়েছে শিশু বিভাগ। যেখানে শিশুরা গল্প কবিতা ভ্রমন কাহিনী থেকে শুরু করে লিখতে পারে অনেক কিছু।

অনলাইন পত্রিকাও রয়েছে শিশুদের লেখার সুযোগ। বাংলা নিউজের ইচ্ছে ঘুড়ি, ইউনিসেফের সহযোগিতায় বিডিনিউজের হ্যালোসহ শিশুদের নেতৃত্বে পরিচালিত সংবাদ সংস্থা কিশোর বার্তা, চিলড্রেন ভয়েসেও শিশুরা প্রতিবেদন প্রকাশ করছে নিয়মিতভাবে।

বাংলাদেশ শিশু একাডেমীর নিয়মিত প্রকাশনা মাসিক শিশু, চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তরের মাসিক নবারুনেও লেখার অনেকসুযোগ। মাসিক নতুন কিশোর কন্ঠ, নকীব, শিশুদের নেতৃত্বে পরিচালিত মাসিক লাল সবুজ প্রকাশিত হচ্ছে নিয়মিত। লেখালিখির পাশাপাশি শিশু সাংবাদিকরা বাংলাদেশ শিশু সংগঠন গড়ে তুলতে সক্ষম হয়েছে। সংবাদপত্রের ইতিহাসে যুক্ত হয়েছে নতুন মাত্রা।

প্রিন্ট মিডিয়ার পাশাপাশি ইলেকট্রনিকস চ্যানেলেও দিন দিন শিশু ও তরুনদের অশংগ্রহন বাড়ছে। চ্যানেলে উপস্থাপনা ও সংবাদ পরিবেশন থেকে শুরু করে এফ রেডির কথা বন্ধু বা আর জে, সকল যায়গাই তারুন্যের জয় জয়কার। দিন দিন টিভি চ্যনেলেও শিশুদের সংবাদ বিষয়ক অনুষ্ঠান বাড়ছে।

টেলিভিশন চ্যানেল একুশে টিভির একটি নিয়মিত শিশু কিশোরদের সংবাদ ভিত্তিক অনুষ্ঠান মুক্ত খবর। স্কুল সময়ের পরে কিংবা ছুটির দিনে শিশু কিশোররা কাজ করে এই অনুষ্ঠানে। অনুষ্ঠানটি প্রতি শুক্রবার বিকাল ০৪.৩০ মিনিটে প্রচারিত হয়। মুক্ত খবর অনুষ্ঠানটিতে প্রশিক্ষিত ৫০ জন রির্পোটার নিয়মিত কাজ করে। ইতোমধ্যেই সারা দেশে রয়েছে মুক্ত খবরের ১৪৭টি দর্শক ফোরাম ইউনিট ও ৩০টি জেলায় রয়েছে জেলা প্রতিনিধি। যারা নিয়মিত কাজ করে মুক্ত খবর। এই অনুষ্ঠানে তারা তাদের নিজের বিষয়গুলো তুলে ধরে সরাসরি সংশ্লিষ্ট সেই স্থানে উপস্থিত থেকে। ২০১১ সালের মীনা মিডিয়া পুরস্কার লাভ করে মুক্ত খবরের দুজন ক্ষুদে সাংবাদিক। ইটিভির এই অনুষ্ঠানের প্রযোজক হলেন আহনাফ জাহান পূর্ণতা ও সোহেল রানা সবুজ। মুক্ত খবরের পাশাপাশি এটিএন বাংলায় আমরা করব জয় ও দিগন্ত টেলিভিশনের দুরন্ত সংবাদও খুব জনপ্রিয় হয়ে উঠেছে। সংবাদপত্রে ইতিহাসে যুক্ত হয়েছে নতুন মাত্রা।

শুধু প্রিন্ট মিডিয়া নয় এ ডিজিটাল যুগে ইলেকট্রনিকস মিডিয়াও অশংগ্রহন বাড়ছে শিশু ও তরুনদের। যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ব্লগ তো তরুনদের ছাড়া চিন্তাও করা যায়না। প্রথম আলো ব্লগ, সচলায়তন,আমার ব্লগ, সাম হ্যোয়ার,ওয়ার্ড প্রেস ইত্যাদিতে ব্লগিংয়ের পাশাপশি নাগরিক সাংবাদিকুায়ও ঝুঁকছে তরুনরা। রাইট থ্রি, নাগরিক কন্ঠের মত ওয়েবসাইটে লেখার সুযোগ রয়েছে। অনেকে ফ্রিল্যন্স ফিচার লিখে সুনামের সাথে পাচ্ছে সম্মানী। এত সুযোগের ভিড়েও মানসম্মত লেখক ও সাংবাদিকের একটা চাহিদা রয়েই গেছে। তবে এসব তরুন ও শিশু সাংবাদিকরাই তাদের লেখনীর মাধ্যমে সমাজের ইতিবাচক পরিবর্তন আনবে বদলে দেবে বাংলাদেশকে।

সাংবাদিকতার জন্য পড়ার কোন বিকল্প নেই। সাংবাদিকতা সংশ্লিষ্ট বেশ কিছু বইয়ের তালিকা নিম্নে দেয়া হল। আগ্রহীরা এসব বই সংগ্রহ করে পড়তে পারেন।

সাংবাদিকতা ধারণা ও কৌশল – অলিউর রহমান।
নিউজ – সজীব সরকার।
সম্প্রচার সংবাদ: রূপরেখা – ফারুখ আলমগির।
সাংবাদিকতা শিকড় থেকে.. – সাহেদ জাহেদী।
অপরাধ সূত্রের সন্ধানে – সুপন রায়।
সংবাদ শিরোনামৃ – ( )।
সংবাদপত্রের গঠন ও বৈচিত্র্য – মোবারক হোসেন।
হাতের মুঠোয় সাংবাদিকতা – ফখরে আলম।
টেলিভিশন সংবাদ নির্মাণ – তুষার আব্দুল্লাহ।
সাংবাদিকতা (২য় পাঠ) –  বিসিজেসিডি।
সাংবাদিকতার প্রথম পাঠ – আররাজি।
রিপোর্টিং গাইড – সেড।
বেতার ও টেলিভিশন সাংবাদিকতা – মোহাম্মদ সহিদ উল্যাহ।
সাংবাদিকতা নীতি শৈলী শৈথিল্য – ড.সুধাংশু শেখর রায়।
সাংবাদিকতা – মোহাম্মদ জাহাঙ্গীর।
রির্পোটিং – সুধাংশু শেখর রায়।
মানুষ মাধ্যম ও যোগাযোগ – উইলবার শ্র্যোম।
নিউজ প্রেজেন্টার – তুষার আব্দুল্লাহ।
১৯। আমার বোন শেখ হাসিনা (রিপোর্ট সংকলন) – প্রবীর সিকদার।
ক্ষমতা মিডিয়া আর মানুষ – বাধন অধিকারী।
পরিবেশ ও অনুসন্ধানী সাংবাদিকতা – বেলা।
অনুসন্ধানী সাংবাদিকতা ও মানবাধিকার – মানবাধিকার ফোরাম।
কর্পোরেট মিডিয়ার সাংস্কৃতিক আগ্রাসন – (শ্রবণ)
মফস্বলে টিভি সাংবাদিকতা – তুষার আব্দুল্লাহ।
মিডিয়ার পোস্টমর্টেম: টেলিভিশন সাংবাদিকতা.. – তুষার আব্দুল্লাহ।
একুশ শতকের টেলিভিশন সাংবাদিকতা – সামিয়া রহমান।
ভিডিও জার্নালিজম – তুষার আব্দুল্লাহ।
মাঠ সাংবাদিকতা – মিজানুর রহমান তোতা।
গণমাধ্যম দলীয়করণ – নাজমূল আশরাফ
খবরের পেছনের খবর এবং অনুসন্ধানী সাংবাদিকতা – বদরুল আলম নাবিল।

আমার যত কথা – গোলাম সরওয়ার।
টিভি নিউজ – নঈম নিজাম।
সম্প্রচার সাংবাদিকতার অভিধান – শাকিল বিন মুশতাক।
সংবাদপত্রের স্বাধীনতা বনাম সাংবাদিকতা – সন্তোষ গুপ্ত।
সংবাদ লেখা ও সম্পাদনা – সিকান্দর ফয়েজ।(উ-ভাষা)
গণমাধ্যম পরিবিক্ষনের সহজ পুস্তক – সেলিম রেজা নিউটন
গণমাধ্যম/শ্রেণীমাধ্যম – রোবায়েত ফেরদৌসৃ।
বাংলাদেশের গণমাধ্যম আইন ও বিধিমালা – গাজীউল হক।(উ-আইন)
সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপনার প্রথম পাঠ – শিমুল পারভিন।
প্রথম আলো ভাষারীতি – প্রথমা।(উ-ভাষা)
লেখালেখি ও সম্পাদনা – অরুণাভ সরকার।(উ-ভাষা)
টেলিভিশন – ফারহানা মিলি।
সাংবাদিকদের দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ ম্যানুয়াল (নীল কভার, বড়টা)।
সাংবাদিক প্রশিক্ষণ সহায়িকা – এমআরডিআই।
সংবাদপত্রের বাংলা ভাষা – পিআইবি।(উ-ভাষা)
সাংবাদিকতা পেশায় ঝুঁকি: প্রেক্ষিত বাংলাদেশ – পিআইবি।
বিশ্ব জলবায়ু পরিবর্তন ও সাংবাদিকতা – পিআইবি।
দুর্যোগ সাংবাদিকতা – পিআইবি।
পরিবেশ সাংবাদিকতা – পিআইবি।(উপ-পরিবেশ)
ফ্রিল্যান্স সাংবাদিকতা – পিআইবি।
কৃষি রির্পোটিং – পিআইবি।
কোর্ট রির্পোটিং(আদালত সাংবাদিকতা) – পিআইবি।
টেলিভিশন নাটকের স্ক্রিপ্ট ও নির্মাণ – তারেক মাহমুদ।
কালের কণ্ঠ – আবেদ খান।


শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
ঈদে বিশেষ লঞ্চ সার্ভিস ২৭ আগস্ট থেকে
পটুয়াখালীতে যুবলীগের দুই গ্রুপে সংঘর্ষ
ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়কে মহা ভোগান্তি
১৬০ টাকায় নান্নু গাজীর হজ্বযাত্রা!
বরিশাল বিশ্ববিদ্যালয়ে ফ্রি ওয়াইফাই চালু
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]