Current Bangladesh Time
শনিবার নভেম্বর ২২, ২০১৪ ১০:১৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » পিরোজপুর, ভান্ডারিয়া, সংবাদ শিরোনাম » একবেলা স্কুল, একবেলা রিকশা চালিয়ে অদম্য জাকির জিপিএ ৫ পেয়েছে
১৪ মে ২০১১ শনিবার ১১:৩৫:৫৯ পূর্বাহ্ন
Print this E-mail this

একবেলা স্কুল, একবেলা রিকশা চালিয়ে অদম্য জাকির জিপিএ ৫ পেয়েছে


দারিদ্রের সঙ্গে লড়াই

পিরোজপুরের ভান্ডারিয়ার রিকসাচালক জাকির হোসেন দারিদ্রের সঙ্গে লড়াই করে এবার এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে। আনন্দিত জাকির শনিবার বিকেলে তার মা’কে নিয়ে রিকসা চালিয়ে ভান্ডারিয়া শহরে ঘুরে বেড়ান (ছবিঃ আমাদের বরিশাল ডটকম)

পিরোজপুর, ১৪ মে (এস.এম. নুরে আলম সিদ্দিকী/আমাদের বরিশাল ডটকম): একবেলা রিকশার চাকার প্যাডেল ঘুরিয়ে অন্নের সংস্থান আর একবেলা লেখা পড়া করে এবার এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে পিরোজপুরের ভান্ডারিয়ায় বিস্ময় বালক জাকির হোসেন। “গরীবের কেউ নাই। তাই গরীবের বাঁচার অধিকার নাই। এহন আমার এ ভুল ভাইঙ্গা গেছে। আমার রিকশা চালক পোলা জাকির আইজ ভাল পাস দিছে। মানুষ আমারে জিপিএ ৫ পাওয়া পোলার মা কইয়া ডাকে। আমার এই সুখের জন্য আল্লাহ’র কাছে হাজার শুকুর।” এসএসসি পরীক্ষায় রিকশা চালক ছেলের ভাল ফলাফলে আনন্দিত মা মাকসুদা বেগম এভাবেই প্রতিক্রিয়া জানান। পরীক্ষার ফলাফলে আনন্দিত জাকির গতকাল শুক্রবার বিকেলে নিজের রিকশায় মা মাকসুদা বেগমকে আরোহী করে উপজেলা শহরের অলি গলি ঘুরে বেড়ান।

জানাগেছে, জাকিরের বয়স যখন আট মাস তখন দিনমজুর বাবা ইউনুস মিয়া কাজের সন্ধানে খুলনা গিয়ে আর বাড়ি ফিরে আসেননি। আজ পর্যন্ত সে নিখোঁজ রয়েছেন। মাসুদা বেগম সেই থেকে গ্রামের বাড়িতে বাড়িতে ঝিয়ের কাজ করে তিন ছেলেকে বড় করে তুলেছেন। জাকির তার ছোট ছেলে। তাঁর অন্য দুই ভাই শ্রমিক। জাকির হোসেন মাসিক ৬০০ টাকায় রিকশা ভাড়া নিয়ে ভান্ডারিয়া শহরে একবেলা রিকশা চালায়। আর অন্যবেলা উপজেলার নদমূলা ইউনিয়নের শিয়ালকাঠী মাধ্যমিক বিদ্যালয়ে লেখা পড়া করতো। ঠিকমত স্কুলে যেতে পারেনি সে। মেধাবী বলে স্কুল কর্তৃপক্ষ তাকে বিদ্যালয়ের গড় হাজিরার জন্য কখনও কঠোর হননি। বাণিজ্য বিভাগের ছাত্র জাকিরের পড়াশুনার খরচ চলেছে রিকশা চালানোর আয়ে। কখনও মানুষের সহায়তা নিয়ে। এসএসসি পরীক্ষার ফরম পূরণের অতগুলো টাকা ছিলনা বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিজেই সে টাকা দেন। এমন অবস্থায় ভান্ডারিয়া শহরের একটি বাসায় থেকে পরীক্ষা দিয়েছে। এমনকি পরীক্ষা চলাকালীন বন্ধ দিনগুলোতেও তাকে রিকশা চালাতে হয়েছে। অর্ধাহার আর অনাহারী জীবনে আশার আলো ছড়িয়েছে জাকির। রিকশার চাকায় বাঁধা পড়া জাকির ও তার হত দরিদ্র পরিবারের সদস্যরা এখন নতুন জীবনের স্বপ্ন বুনছেন। রিকশার চাকায় আর যেন বাঁধা পড়ে থাকতে না হয় অদম্য মেধাবী জাকিরকে।

জাকিরের সহপাঠি ও বন্ধু মুবিন হোসেন বলেন, ও রিকশা চালিয়ে জীবিকা ও পড়াশুনা চালায় এতে কখনও ভর্ৎসনা করিনি। বরং ওকে পড়াশুনায় উৎসাহ দিয়েছি। ওর ভাল ফলাফলে আমাদের স্কুলের সবাই আনন্দিত।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিরন চন্দ্র বসু বলেন, জাকির আমার স্কুলে ৭ম শ্রেণীতে এসে ভর্তি হয়। সে রিকশা চালক এ কথা প্রথমে আমি জানতাম না। যখন সে নবম শ্রেণীর ছাত্র তখন একদিন বিকেলে ভাণ্ডারিয়া শহরে রিকশা চালাতে দেখে আমি হতবাক হই, ব্যথিত হই। পরদিন স্কুলে এসে স্কুলের টিউশন ফিসহ সকল ধরনের ফি মওকুফ করে দেই। তাকে সাহস দিয়ে পড়তে বলি। আজ সে আমার স্কুলের সুনাম কুড়িয়েছে। সে আমার কাছে এক বিস্ময় বালক।

পরীক্ষার ফলাফলে আনন্দিত জাকির হোসেন বলেন, দারিদ্রের সঙ্গে লড়েছি। নিত্য অভাব আমাকে তাড়িত করেছে। তবু সাহস হারাইনি। আমি জানি আমাকে আরো দীর্ঘ মেয়াদী লড়াইয়ে নামতে হবে। আমি চার্টার্ড এ্যকাউন্ট্যান্ট হয়ে সে লড়াইয়ে জিততে চাই।


(আমাদের বরিশাল ডটকম/পিরোজপুর/নুআ/তাপা)

সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল ছাত্রলীগে ভাঙন
ঝালকাঠিতে যুবককে পিটিয়ে হত্যা, আটক ২
বরিশালে ভোটার বেড়েছে ৮৭ হাজার
‘দক্ষ জনবল সৃষ্টিতে সহায়তা অব্যাহত রাখবে ইইউ’
কীর্তনখোলার বালি উত্তোলনে ‘না’
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, নির্বাহী সম্পাদক: সুশান্ত ঘোষ
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: hello@amaderbarisal.com