Current Bangladesh Time
বুধবার জুন ২৮, ২০১৭ ৬:১৬ অপরাহ্ন
Barisal News
Latest News
প্রচ্ছদ » বরিশাল সদর » মিথ্যা জন্মসনদ প্রদান বন্ধ হওয়ায় বাল্যবিয়ে প্রতিরোধে সাফল্য
৮ জানুয়ারী ২০১৪ বুধবার ৯:৫০:৩৭ পূর্বাহ্ন
Print this E-mail this

মিথ্যা জন্মসনদ প্রদান বন্ধ হওয়ায় বাল্যবিয়ে প্রতিরোধে সাফল্য
নগর প্রতিনিধি


child-marriage-ballo-biye-bibaho বাল্য বিবাহ বাল্য বিয়েচেয়ারম্যান এর কাছে স্বশরীরে উপস্থিত না হয়ে জন্ম নিবন্ধন সনদ প্রদান বন্ধ করায় বরিশাল সদর উপজেলার টুঙ্গিবাড়িয়া ইউনিয়নে বাল্যবিয়ের হার উল্লেখযোগ্য হারে কমে এসেছে। গত ছয় মাসে কোন বাল্যবিয়ের খবর পাওয়া যায়নি।

২০১৩ সালের শুরুর দিকে নারী ও শিশু অধিকার নিয়ে সচেতনতা মুলক কার্যক্রম পরিচালনা করে এমন বেসরকারী উন্নয়ন সংস্থাদের আলোচনা সভায় বাল্যবিয়ে বন্ধের বিভিন্ন প্রতিকুলতার উঠে আসে। এতে টুঙ্গিবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন বাহউদ্দিন আহম্মেদ এলাকার কাজীদেরকে সচেতন হওয়ার পাশাপাশি জন্ম নিবন্ধন সনদ প্রদানে সর্তকতার বিষয়টি জোড় দেন। এবং স্বশরীরে উপস্থিত না হলে কোন জন্ম নিবন্ধন কেউ জন্ম নিবন্ধন সনদ পাবে না এমন ঘোষণা দেন। এছাড়াও ইউপি সদস্যদেরকে এব্যাপারে সজাগ থাকার জন্য নির্দেশনা দেন।

উন্নয়ন সংস্থা বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির কমিউনিটি ডেভলভমেন্ট অফিসার তরিকুল ইসলাম বলেন, আগে দেখা গেছে মেয়ে শিশুর জন্মসনদে মিথ্যা বয়স উল্লেখ করে তা কাজীদের দেখিয়ে বাল্যবিয়ে দিত। তবে চেয়ারম্যানের ঘোষণা অনুযায়ী স্বশরীরে উপস্থিত না হয়ে জন্ম নিবন্ধন সনদ প্রদান বন্ধ করায় বর্তমানে তা উল্লেখযোগ্য হারে কমে এসেছে। তবে বর্তমানে অন্য এলাকায় বিয়ের আয়োজনের দু-একটা ঘটনার খবর পাওয়া যায়। সকল ইউনিয়ন পরিষদ যদি এরকম উদ্যোগ নেয় তবে দেশে বাল্যবিয়ে প্রতিরোধ করা সম্ভব হবে।

এ বিষয়ে টুঙ্গিবাড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যন বাহাউদ্দিন আহম্মেদ বলেন, আমার এলাকায় বাল্যবিয়ের প্রকোপ আমরা নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। এতে ইউপি সদস্য ও বেসরকারী উন্নয়ন সংস্থাদের সহায়তা পেয়েছি। আশা করি আগামী দিনে আমরা নারী ও শিশু অধিকার বাস্তবায়নে সফল ভুমিকা রাখতে পারব।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সদস্য কামরুনাহার বলেন, আমরা টুংঙ্গিবাড়িয়া ইউনিয়নে কমিউনিটি তথ্য কেন্দ্রে আইনী সহায়তা দিয়ে থাকি পারিবারিক বিরোধে বিভিন্ন অভিযোগ আসলেও বর্তমানে বাল্যবিয়ের ঘটনা উল্লেখযোগ্য হারে কমেছে। টুংঙ্গিবাড়িয়া ইউনিয়ন পরিষদের পারিবারিক বিরোধ নিরসন, নারী ও শিশু কল্যান বিষয়ক স্টাডিং কমিটির সভাপতি ইউপি সদস্য রাজু আহম্মেদ রাজা মিয়া বাল্য বিয়ে প্রতিরোধ, নারী ও শিশু অধিকার নিয়ে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির তিনটি প্রকল্পসহ, নাগরিক উদ্যোগ, আভাস টুঙ্গিবাড়িয়া ইউনিয়নে কাজ করছে। আমরা পারিবারিক বিরোধ নিরসন, নারী ও শিশু অধিকার বাস্তবায়নে অঙ্গিকারাবদ্ধ।

সম্পাদনা: সেন্ট্রাল ডেস্ক

শেয়ার করতে ক্লিক করুন:

আমাদের বরিশাল ডটকম -এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর একান্তই নিজস্ব। amaderbarisal.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে amaderbarisal.com কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)
বরিশাল জেলা ও মহানগর আওয়ামীলীগ
প্রখ্যাত মিহির বোস বরিশালে পিতৃপুরুষের গ্রামে মুগ্ধ
মেঘনায় তিন জেলে অপহরণ, মুক্তিপণ দাবি
ঈদ আনন্দে মাতল ছিন্নমুল প্রতিবন্ধীরা
বেঁচে থাকার অবলম্বন পুড়ে ছাই
ভ্রমণকারীদের পদচারণায় মুখরিত বিনোদন কেন্দ্র
Recent: Mayor Hiron Barisal
Recent: Barisal B M College
Recent: Tender Terror
Kuakata News

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
আমাদের বরিশাল ২০০৬-২০১৪

প্রকাশক: মোয়াজ্জেম হোসেন চুন্নু, সম্পাদক: রাহাত খান
ব্যবস্থাপনা সম্পাদক: মোঃ জিয়াউল হক
৪৬১ আগরপুর রোড (নীচ তলা), বরিশাল-৮২০০।
ফোন : ০৪৩১-৬৪৫৪৪, ই-মেইল: [email protected]